shono
Advertisement

হাসিনার কনভয়ে হামলার ঘটনায় ৫০ জনের কারাদণ্ড, ১৯ বছর পর সাজা ঘোষণা

সাজাপ্রাপ্তদের মধ্যে রয়েছেন বিএনপি দলের প্রাক্তন সাংসদ হাবিবুল ইসলাম হাবিব।
Posted: 01:55 PM Feb 04, 2021Updated: 02:32 PM Feb 04, 2021

সুকুমার সরকার, ঢাকা: শেখ হাসিনার (Sheikh Hasina) কনভয়ে হামলার ঘটনায় সাজা ঘোষণা করল আদালত। বৃহস্পতিবার শুনানি শেষে প্রায় দু’দশক আগের ওই ঘটনায় ৫০জন দোষীকে কারাদণ্ড দেন সাতক্ষীরা আদালতের বিচারক হুমায়ুন কবির।

Advertisement

[আরও পড়ুন: মায়ানমারে সেনা অভ্যুত্থানে উদ্বিগ্ন বাংলাদেশ, সতর্ক নজর রাখছে হাসিনা সরকার]

জানা গিয়েছে, তৎকালীন বিরোধী নেত্রী তথা বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী
হাসিনার উপর হামলার ঘটনায় সাজাপ্রাপ্তদের মধ্যে রয়েছেন বিএনপি দলের প্রাক্তন সাংসদ হাবিবুল ইসলাম হাবিব, আরিফুর রহমান ও রিপন। তাঁদের ১০ বছরের জেলের সাজা দিয়েছে আদলত। এছাড়া, কলারোয়া উপজেলা যুবদলের প্রাক্তন সাধারণ সম্পাদক আবদুল কাদের বাচ্চুকে নয় বছর এবং বাকি ৪৬ জনকে ২ থেকে ৭ বছর মেয়াদের কারাদণ্ড দেওয়া হয়েছে। উল্লেখ্য, ২০০২ সালের ৩০ আগস্ট আওয়ামি লিগের নেত্রী শেখ হাসিনা সাতক্ষীরার কলারোয়া উপজেলায় ধর্ষণের শিকার এক মুক্তিযোদ্ধার স্ত্রীকে সাতক্ষীরা সদর হাসপাতালে দেখতে যান। সেখান থেকে যশোরে ফেরার পথে কলারোয়া উপজেলা বিএনপি অফিসের সামনে বিএনপি, যুবদল ও ছাত্রদলের নেতা-কর্মীরা যাত্রীবাহী বাস রাস্তার ওপর হাসিনার কনভয় আটকে হামলা চালায়। হামলায় জেলা আওয়ামি লিগের তৎকালীন সভাপতি প্রকৌশলী শেখ মুজিবুর রহমান ও সাংবাদিক-সহ কমপক্ষে এক ডজন দলীয় নেতা-কর্মী আহত হন।

প্রসঙ্গত, বিরোধী নেত্রী থাকাকালীন হাসিনার উপর একাধিকবার হামলা চালানোর অভিযোগ রয়েছে খালেদা জিয়ার দল বিএনপির বিরুদ্ধে। ২০০৪ সালে ঢাকার বঙ্গবন্ধু অ্যাভিনিউতে আওয়ামি লিগের উদ্যোগে সন্ত্রাসবাদ বিরোধী জনসভার আয়োজন করা হয়েছিল। সভা চলাকালীন সেখানে গ্রেনেড হামলা (grenade attack) চালায় দুষ্কৃতীরা। এর ফলে ২৪ জনের মৃত্যু হয়েছিল। জখম হয়েছিলেন ৫০০ জন। ওই ঘটনার নেপথ্যে খালেদার হাত রয়েছে বলে একাধিকবার অভিযোগ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেবার ক্ষমতায় থাকা বিএনপি ও জামাত জোট এই হামলার জন্য জঙ্গিদের জোগাড় করে প্রশিক্ষণ দিয়েছিল বলেও অভিযোগ করেন হাসিনা।

[আরও পড়ুন: বাংলাদেশের কাছে করোনা টিকা চাইল হাঙ্গেরি, আবেদন মেনে পাঠানো হচ্ছে প্রতিষেধক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement