shono
Advertisement

মাত্র ১ টাকায় মাংস-ভাত, ফল! নিরন্নদের জন্য রেস্তরাঁ খুলল বাংলাদেশের স্বেচ্ছাসেবী সংস্থা

সরস্বতীর পুজোর দিন থেকে চালু হয়েছে এই রেস্তরাঁ।
Posted: 03:09 PM Jan 27, 2023Updated: 03:19 PM Jan 27, 2023

সুকুমার সরকার, ঢাকা: দু’বেলা অন্ন জোটে না যাদের, তাদের জন্য অভিনব উদ্যোগ নিল বাংলাদেশের (Bangladesh) এক স্বেচ্ছাসেবী সংস্থা। সরস্বতী পুজোর দিন থেকে রংপুরের কুড়িগ্রামে বিদ্যানন্দ ফাউন্ডেশন চালু করল রেস্তরাঁ (Resturant)। সেখানে মাত্র ১ টাকায় মিলবে ভরপেট খাবার। ভাত-ডাল-সবজি তো আছেই, চাইলে মাছ-মাংসও খেতে পারবেন দরিদ্র, নিরন্ন মানুষজন। সবজি ও ফলও মিলবে যৎসামান্য খরচে। বৃহস্পতিবার থেকে বিদ্যানন্দ ফাউন্ডেশনের নিজস্ব জায়গায় চালু হয়ে গেল এই রেস্তরাঁ।

Advertisement

কুড়িগ্রাম জেলার অসহায়, দারিদ্র্যপীড়িত ও গৃহহীন মানুষজন, যারা তিন বেলা ঠিকমতো খেতে পান না, তাঁদেরই জন্য এই রেস্তোরাঁ চালু করেছে বিদ্যানন্দ ফাউন্ডেশন। এখানে একসঙ্গে ৫০ জন মানুষের বসে খাওয়ার (Food) ব্যবস্থা রাখা হয়েছে। সংগঠনের মুখপাত্র সলমন খান ইয়াছিন জানান, রেস্তরাঁ উদ্বোধনের প্রথম দিন সুভারকুটি এলাকার ৫০০ জন মানুষ মাত্র ১ টাকা দিয়ে তাঁদের পছন্দমতো খাবার খেয়েছেন। কুড়িগ্রামের সুভারকুটি গ্রামের বৃদ্ধা জরিনা বেগম তৃপ্তি করে খাবার খেয়ে বলেন, ‘‘আজ মেলাদিন পর পেট ভরে ভাত খাইলং। এক টাকা দিয়ে মাছ, গোশত, ডাল, সোউগ মিলে ১২ রকম তরকারি আছিল। এক টাকা দিয়ে পেট ভরে, শান্তি করি খাইছি।’’ আপাতত সপ্তাহে দু’দিন রেস্টুরেন্টে এভাবে খাওয়ানো চলবে। কোনও অর্থবান, সহৃদয় ব্যক্তি এগিয়ে এলে এক টাকায় খাবার দেওয়ার এই রেস্তরাঁ প্রতিদিন চালু রাখা সম্ভব হবে।

[আরও পড়ুন: ‘সার্জিক্যাল স্ট্রাইক হয়ে থাকলে ভিডিও দেখান’, বিতর্কের মধ্যে ফের দাবি কংগ্রেস নেতার]

ফাউন্ডেশনের সদস্যরা জানাচ্ছেন, এই রেস্তরাঁয় আধুনিক, মনোরম ও স্বাস্থ্যকর পরিবেশে খাবার সরবরাহ করা হবে। নিজস্ব রাঁধুনি ও রেস্টুরেন্টের কর্মচারী আছেন। খাবারের মেনু – ভাত, ডাল, মাছ, মাংস, সবজি, ফল ও মিষ্টি। এসব কিছুই মিলবে মাত্র এক টাকায়। প্রতি সপ্তাহে গড়ে এক হাজার মানুষকে খাওয়ানো হবে। ৫০ জন স্বেচ্ছাসেবী খাবার রান্না থেকে পরিবেশন নানা কাজে যুক্ত থাকবেন। স্বেচ্ছাসেবীরা এলাকায় ঘুরে ঘুরে গরিব, অসহায় মানুষের মধ্যে টোকেন বিতরণ করে আসবেন। সেই টোকেনে লেখা থাকবে কারা, কত তারিখে বিদ্যানন্দের এক টাকার রেস্তরাঁয় খাবার খাবেন।

[আরও পড়ুন: ‘অন্যের বুদ্ধিতে পরিচালিত হচ্ছেন’, হাতেখড়ি বিতর্কে রাজ্যপালকে বেলাগাম আক্রমণ দিলীপের]

রংপুরের কুড়িগ্রামে এক টাকার রেস্তরাঁটি (Rs.1 Resturant) একটি মডেল মাত্র। দেশের বিভিন্ন এলাকায় এই ধরনের কার্যক্রম চালু করা গেলে ক্ষুধার্ত মানুষের কষ্টের যেমন মুক্তি মিলবে, পাশাপাশি অপুষ্টিজনিত রোগ থেকে মুক্তি মিলবে দরিদ্র মানুষের। প্রসঙ্গত, বিদ্যানন্দ ফাউন্ডেশন একটি স্বেচ্ছাসেবী সংস্থা, যা মূলত পথশিশুদের শিক্ষা নিয়ে কাজ করে। শুধু শিক্ষা নয়, তাদের খাওয়াদাওয়া, চিকিৎসার দায়িত্বও পালন করে থাকে। আর এবার তাদের নয়া উদ্যোগ ১ টাকার রেস্তরাঁ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement