Advertisement

মোদির জন্মদিনে ৭১টি লাল গোলাপ পাঠিয়ে শুভেচ্ছা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার

09:19 PM Sep 17, 2021 |
Advertisement
Advertisement

সুকুমার সরকার, ঢাকা: ৭১তম জন্মদিন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Narendra Modi)। তাঁকে একাত্তরটি গোলাপ ফুলের তোড়া পাঠিয়ে শুভেচ্ছা জানালেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Sheikh Hasina)।

Advertisement

শেখ হাসিনার পাঠানো বিশেষ এই ফুলের তোড়া শুক্রবার সকালে নয়াদিল্লিতে বাংলাদেশ হাইকমিশনের মাধ্যমে প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠানো হয় বলে ঢাকার সূত্র নিশ্চিত করেছে। দিল্লি থেকে বাংলাদেশ হাইকমিশনের একটি সূত্র ঢাকার মিডিয়াকে এ তথ্য জানিয়েছে।

বাংলাদেশ ও ভারতের দ্বিপাক্ষিক সম্পর্ক বর্তমানে নতুন দিগন্ত ছুঁয়েছে। ২০০১ থেকে ২০০৬ সাল অবধি বাংলাদেশে বিএনপি-জামাত জমানাকালে পাকিস্তানের সঙ্গে গাঁটছড়া বাঁধায় যে বৈরিতা সৃষ্টি হয়েছিল তা কাটিয়ে এই মুহূর্তে দু’দেশের সরকারের পাশাপাশি জনগণের মধ্যে সুদৃঢ় আস্থা সৃষ্টি হয়েছে। এ আস্থার কথা দুই দেশের শীর্ষ নেতৃবৃন্দের কথায় বারে বারে উঠে এসেছে। বাংলাদেশ হচ্ছে ভারতের নিকটতম প্রতিবেশি দেশ। তদুপরি ১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধকালে ভারত সর্বতো সহয়তা দিয়েছে। তাই ভারত নিয়ে বাংলাদেশের দেশের মানুষের আগ্রহও বেশি।

[আরও পড়ুন: জঙ্গিদলে যোগ দেওয়ার চেয়ে মৃত্যুও ভাল, আক্ষেপ বাংলাদেশের আইএস বধূ শামিমার]

এর আগে গত ১৭ মার্চ বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মদিনে বাংলায় টুইট করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি লেখেন, বঙ্গবন্ধু সকল ভারতীয় নাগরিকের কাছে একজন বীর।  এর কিছুদিন পরই দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করতে  বাংলাদেশ সফরে যান মোদি। একাধিকবার পড়শি দেশের সঙ্গে সুসম্পর্কের কথা বলেছেন তিনি।

উল্লেখ্য, করোনা (Coronavirus) পরিস্থিতিতেও বাংলাদেশের পাশে দাঁড়িয়েছে ভারত। অতিমারী সংকটে ২০ লক্ষ টিকা সেদেশে পাঠানো হয়েছিল। এই মিত্রতা বজায় রাখতে তৎপর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও। গরমের সময় তিনি প্রধানমন্ত্রীকে ‘হাড়ি ভাঙা’ আম পাঠিয়েছিলেন। একই আম তিনি বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও পাঠান।

[আরও পড়ুন: ব্যক্তিগতভাবে বৈদ্যুতিক গাড়ি ব্যবহারে ছাড়পত্র মিলতে চলেছে বাংলাদেশে, তৈরি হচ্ছে নয়া পলিসি ]

Advertisement
Next