shono
Advertisement

করোনা ঠেকাতে চিনা ভ্যাকসিনের তৃতীয় দফা হিউম্যান ট্রায়াল বাংলাদেশে

টিকাটির সম্ভাব্য নাম ‘করোনাভেক’। The post করোনা ঠেকাতে চিনা ভ্যাকসিনের তৃতীয় দফা হিউম্যান ট্রায়াল বাংলাদেশে appeared first on Sangbad Pratidin.
Posted: 05:25 PM Jul 20, 2020Updated: 05:25 PM Jul 20, 2020

সুকুমার সরকার, ঢাকা: চিনের সিনোভ্যাক রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট কোম্পানি লিমিটেডের তৈরি কোভিড-১৯ ভ্যাকসিনের তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়াল বাংলাদেশে ২,১০০ জনের উপর চালানো হবে। রবিবার বাংলাদেশ মেডিক্যাল রিসার্চ কাউন্সিল (বিএমআরসি) অনুমোদন দিয়েছে। টিকাটির সম্ভাব্য নাম ‘করোনাভেক’। সাতটি হাসপাতালের স্বাস্থ্যকর্মীদের উপর এই ভ্যাকসিনের ট্রায়াল চালাবে আইসিডিডিআরবি।

Advertisement

[আরও পড়ুন: চিনের দিকে ঝুঁকছে বাংলাদেশ, পরিস্থিতি সামাল দিতে নয়া দূত পাঠাচ্ছে ভারত]

এদিকে বাংলাদেশে করোনা ভাইরাস ৫৯০ বার জিন পরিবর্তন করেছে বলে জানিয়েছে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর)। গৃহীত করোনা ভাইরাসের নমুনার জিনোম সিকোয়েন্সিং প্রকল্প সম্পর্কে সভায় এই তথ্য জানানো হয়। জানানো হয়, ১৭১টি কেসের সিকোয়েন্স বিশ্লেষণ করে এই ফল পাওয়া গিয়েছে। ভাইরাসটি প্রোটিন লেভেলে ২৭৩ বার মিউটেশন করেছে এবং ৩৮টি স্পাইক পরিবর্তন করেছে। এগুলি থেকে বোঝা যায় যে, বাংলাদেশের ভাইরাসটির সঙ্গে ইতালির ভাইরাসটির সম্পর্ক বেশ নিবিড়। জিন পরিবর্তন হলেও সবগুলি প্রোটিন পরিবর্তন হয়নি, যা ফুসফুসে একটি ভূমিকা রাখছে। ফলে সেকেন্ডারি লেভেলে সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে।

চিনে ইতিমধ্যে করোনা ভাইরাসের ভ্যাকসিনের দ্বিতীয় ধাপের পরীক্ষা শেষ করেছে। চলছে তৃতীয় ধাপের পরীক্ষার প্রস্তুতি অর্থাৎ মানবদেহে টিকার প্রয়োগ। আর বড় আকারে তৃতীয় ধাপের ভ্যাকসিন পরীক্ষা চালাতে ইতিমধ্যে সংযুক্ত আরব আমিরশাহীতে অনুমোদন পেয়েছে চিনের সরকারি প্রতিষ্ঠান ‘চায়না ন্যাশনাল বায়োটেক গ্রুপ’ (সিএনবিজি)। পাশাপাশি বাংলাদেশেও এ পরীক্ষা চালাতে চায় দেশটি। এ বিষয়ে নানা মাধ্যমে আলোচনাও চালাচ্ছে চিন। সূত্রের খবর, চিনে নতুন করে করোনায় সংক্রমিত রোগী কমে যাওয়ায় এখন দেশের বাইরে সম্ভাব্য ভ্যাকসিন পরীক্ষার জন্য জায়গা খুঁজছে চিন। বর্তমানে করোনা সংক্রমণের হার ঊর্ধ্বগতিতে থাকায় বাংলাদেশকে উপযুক্ত মনে করছে চিন। ভ্যাকসিনের প্রাপ্যতা নিশ্চিতে চিনের প্রস্তাবকে ইতিবাচক হিসেবে দেখছে বাংলাদেশ।

[আরও পড়ুন: চট্টগ্রাম বন্দরকে ব্যবহার করে উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলিতে পণ্য পরিবহণ শুরু ভারতের]

The post করোনা ঠেকাতে চিনা ভ্যাকসিনের তৃতীয় দফা হিউম্যান ট্রায়াল বাংলাদেশে appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement