shono
Advertisement

ভারতের চেয়ে কম দামে করোনা টিকা পেলে তাই কেনা হবে, জানাল বাংলাদেশ

করোনা ভ্যাকসিন নিয়ে উত্তাল বাংলাদেশের রাজনীতি।
Posted: 10:44 AM Jan 14, 2021Updated: 10:44 AM Jan 14, 2021

সুকুমার সরকার, ঢাকা: করোনা ভ্যাকসিন নিয়ে এবার উত্তাল বাংলাদেশের রাজনীতি। ভারতের থেকে বেশী দামে টিকা কেনার অভিযোগে হাসিনা সরকারের বিরুদ্ধে সরব হয়েছে বিরোধী দলগুলি। তাই পরিস্থিতি স্পষ্ট করে এবার অর্থমন্ত্রী মুস্তফা কামাল জানিয়েছেন, ভারতের তুলনায় অন্য যে কোনও দেশে কম দামে করোনা ভাইরাসের টিকা পাওয়া গেলে সেখান থেকেই কিনবে সরকার। আন্তর্জাতিক বাজারে দর যাচাই করে টিকা কেনা হবে।

Advertisement

[আরও পড়ুন: সন্ত্রাস মোকাবিলায় এবার একসঙ্গে কাজ করবে ভারত ও বাংলাদেশের পুলিশ]

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনা ভাইরাসের টিকা ভারতের তুলনায় বাংলাদেশ বেশি দামে ক্রয় করছে। এই অতিরিক্ত ব্যয়ের ফলে বাজেটে চাপ সৃষ্টি হবে কি না? এই প্রশ্নের উত্তরে অর্থমন্ত্রী বলেন, “ভারত নিজেরাই টিকা তৈরি করছে। এতে তাদের ক্রয়মূল্য কম হওয়াই স্বাভাবিক। কিন্তু তারা যখন অন্য দেশের কাছে টিকা বিক্রি করবে, তখন দাম এক হবে না।” উল্লেখ্য, ভারতে ভ্যাকসিনের মূল্য প্রায় ‍তিন ডলার। কিন্তু বাংলাদেশের ক্ষেত্রে দাম পড়ছে ৪ ডলার প্রতি ডোজ। এনিয়ে বাংলাদেশের প্রধান বিরোধীদল বিএনপি সরকারের কড়া সমালোচনা করে যাচ্ছে। এই অভিযোগের উত্তরে অর্থমন্ত্রী কামাল জানান, আন্তর্জাতিক বাজারে টিকার দর যাচাই করা হবে। কারণ একটা দেশই টিকা তৈরি করেছে তা নয়। অন্যান্য দেশের টিকার দাম কত তা দেখা হবে। যদি আন্তর্জাতিক বাজারে কম দামে পাওয়া যায়, তাহলে যেখানে কম পাওয়া যাবে, সেখান থেকেই টিকা কেনা হবে।

উল্লেখ্য, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা তৈরি করছে ভারতের সেরাম ইনস্টিটিউট। সেরাম থেকে ৩ কোটি ডোজ টিকা কেনার বিষয়ে হাসিনা সরকার ইতিমধ্যে চুক্তি করেছে। যার মূল্য ধরা হয়েছে প্রতি ডোজ ৪ ডলার বা ৩৪০ টাকা। রয়টার্সের এক খবরে বলা হয়েছে, সেরামের কাছ থেকে ভারতের চেয়ে বেশি দামে টিকা কিনছে বাংলাদেশ (Bangladesh)। এদিকে অর্থমন্ত্রী জানান, এই মুহূর্তে গোটা দেশ অপেক্ষায় আছে কবে করোনা ভাইরাসের টিকা আসবে এবং দেওয়া শুরু হবে। কিন্তু টিকা আনা বা কেনা কঠিন কাজ নয়। কঠিন হচ্ছে টিকা দেওয়া। ১৬ কোটি মানুষের সবাইকে টিকা দিতে হবে। এটি বিশাল কর্মযজ্ঞ। সবাইকে একদিনে টিকা দেওয়া সম্ভব নয়। সেজন্য কতগুলো ধাপ বা পর্যায়ে সবাইকে টিকার আওতায় আনা হবে।

[আরও পড়ুন: সুষ্ঠুভাবে করোনা টিকাকরণের লক্ষ্যে বাংলাদেশে তৈরি টাস্ক ফোর্স, ঠিক হবে নীতিও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement