shono
Advertisement

কমেনি টাকা পাচার, সুইস ব্যাংকে বাংলাদেশিদের জমা অর্থের পরিমাণ ৫ হাজার ৪০০ কোটি

গ্রাহকের গোপনীয়তা বজায় রাখতে সুইস ব্যাংকের জুড়ি মেলা ভার।
Posted: 11:58 AM Jun 19, 2021Updated: 11:58 AM Jun 19, 2021

সুকুমার সরকার, ঢাকা: কিছুতেই রোখা যাচ্ছে না টাকা পাচার। সুইজারল্যান্ডের ব্যাংকগুলিতে বাংলাদেশের (Bangladesh) ব্যক্তি এবং প্রতিষ্ঠানের নামে বাংলাদেশি মুদ্রায় প্রায় ৫ হাজার ৪০০ কোটি টাকা জমা রয়েছে বলে জানিয়েছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক।

Advertisement

[আরও পড়ুন: মধ্যপ্রাচ্য থেকে মিসাইল সিস্টেম সরাচ্ছে আমেরিকা, নেপথ্যে কোন সমীকরণ?]

বৃহস্পতিবার (১৭ জুন) প্রকাশিত সুইস ন্যাশনাল ব্যাংকের পরিসংখ্যাণ অনুযায়ী, বাংলাদেশি নাগরিক ও বিভিন্ন প্রতিষ্ঠানের নামে ৫৭ কোটি ৩ লক্ষ সুইস ফ্রাঁ বা বাংলাদেশি মুদ্রার হিসেবে ৫ হাজার ৪০০ কোটি টাকা জমা রয়েছে। অভিযোগ, সুইস ব্যাংকে অর্থ নিরাপদ থাকবে এমন আস্থা রেখে বাংলাদেশি নাগরিকদের একাংশ অর্থ পাচার করে থাকে। কিন্তু টাকা পাচারের সুনির্দিষ্ট কোনও প্রমাণ পাওয়া যায় না। এমনকি সুইজারল্যান্ডের বিভিন্ন ব্যাংকে বাংলাদেশিদের মধ্যে কার কতো টাকা জমা রয়েছে সেই তথ্যও কোনও সংস্থাকে দেওয়া হয় না। সুইস ব্যাংক গ্রাহকের তথ্যের গোপনীয়তা বজায় রাখার কারণে বাংলাদেশিদের কাছে জনপ্রিয় হয়ে উঠছে। সুইস ব্যাংকের প্রকাশিত প্রতিবেদনে বাংলাদেশি ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোর জমা রাখা টাকার সুনির্দিষ্টভাবে বা ব্যক্তিবিশেষের কোনও তথ্য দেওয়া হয়নি। গোপনীয়তার কথা মাথায় রেখে সকল তথ্য বা মোট টাকার অঙ্ক একসঙ্গে করে প্রকাশ করা হয়েছে।

উল্লেখ্য, সুইস ব্যাংকে রাখা সব অর্থই যে অবৈধ, এমনটা নয়। দেখা যায় বাংলাদেশ থেকে নানাভাবে অবৈধ উপায়ে পাচার হওয়া অর্থ যেমন সুইজারল্যান্ডের বিভিন্ন ব্যাংকে জমা হয়, তেমনি বিশ্বের বিভিন্ন দেশে বসবাসকারী বাংলাদেশিরাও দেশটিতে অর্থ জমা রাখেন। সুতরাং এখানে বৈধ-অবৈধ সব অর্থই রয়েছে। তবে গ্রাহকদের গোপনীয়তা রক্ষার বিষয়ে বিশ্বজুড়ে সুইস ব্যাংক ব্যবস্থার সুনাম আছে। এ জন্য দেশটি রীতিমতো আইন করেছে। সুতরাং এখানে গোপন অর্থ রাখার সংখ্যাই বেশি।

[আরও পড়ুন: জুন্টার নিন্দায় রাষ্ট্রসংঘে প্রস্তাব পাশ, মায়ানমারে আটক নেতাদের মুক্তির দাবি ভারতের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement