Advertisement

শিথিল নিয়ম, NOC ছাড়াই পেট্রাপোল-বেনাপোল দিয়ে বাংলাদেশে ফিরছেন যাত্রীরা

03:15 PM Sep 19, 2021 |
Advertisement
Advertisement

সুকুমার সরকার, ঢাকা: কলকাতা-বাংলাদেশ দূতাবাসের অনাপত্তিপত্র বা NOC ছাড়াই বনগাঁর পেট্রাপোল এবং যশোরের বেনাপোল (Petrapole-Benapole border) স্থলবন্দর দিয়ে ভারত থেকে বাংলাদেশে ফিরছেন যাত্রীরা। এখন থেকে সপ্তাহে ৭ দিনই NOC ছাড়া পাসপোর্টধারী যাত্রীরা ভারত ও বাংলাদেশের মধ্যে যাতায়াত করতে পারবেন। শুক্রবার থেকে বাংলাদেশের স্বরাষ্ট্র ও বিদেশ মন্ত্রকের এই নির্দেশিকা কার্যকর হয়েছে। যার জেরে দু’দেশের মানুষেরই ভোগান্তি কমেছে।

Advertisement

গত ২ এপ্রিল থেকে ভারতে অবস্থিত বাংলাদেশ (Bangladesh) দূতাবাস থেকে যাত্রীদের অনাপত্তিপত্র বা এনওসি নিয়ে বাংলাদেশে ফিরতে হচ্ছিল। এই নিয়ম শিথিল হয়েছে সম্প্রতি। শুধু পাসপোর্ট নিয়েই দেশে ফেরা যাচ্ছে। এ ব্যাপারে যশোরের সিভিল সার্জন শেখ আবু শাহিন বলেন, ”পাসপোর্টের মাধ্যমে দেশে ফেরা যাত্রীদের ভারতে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের NOC আর লাগবে না। তবে যাত্রীদের অবশ্যই ৭২ ঘণ্টার করোনা নেগেটিভ রিপোর্ট দেখানো বাধ্যতামূলক রয়েছে। যেসব যাত্রীর করোনা পজিটিভ (Coronavirus) বা করোনার উপসর্গ থাকবে, তাঁদের অবশ্যই আইসোলেশনে থাকতে হবে।”

[আরও পড়ুন: বাংলাদেশে জেহাদের ছায়া, গ্রেপ্তার আনসারুল্লা বাংলা টিমের ২ জঙ্গি]

আগে সপ্তাহে ৩ দিনের পরিবর্তে এখন থেকে ৭ দিনই যাত্রীরা দেশে ফিরতে পারবেন। বেনাপোল ইমিগ্রেশন ও স্বাস্থ্য কর্মকর্তাদের কাছ থেকে জানা গিয়েছে, চিকিৎসার জন্য ভারতে অবস্থানরত বাংলাদেশিদের মধ্যে যাঁদের ভিসার মেয়াদ ১৫ দিনের কম আছে, তাঁরা বেনাপোল, আখাউড়া ও বুড়িমারী স্থলবন্দর দিয়ে দেশে ফিরতে পারবেন। সে জন্য তাঁদের দিল্লি, কলকাতা বা আগরতলায় বাংলাদেশ দূতাবাস থেকে অনুমতি নিতে হতো। এখন থেকে এটি আর নিতে হচ্ছে না।

[আরও পড়ুন: জঙ্গিদলে যোগ দেওয়ার চেয়ে মৃত্যুও ভাল, আক্ষেপ বাংলাদেশের আইএস বধূ শামিমার]

এদিকে, আগে সপ্তাহে তিন দিন পাসপোর্টধারী যাত্রীদের ভারত ও বাংলাদেশের মধ্যে চলাচলের সুযোগ ছিল। শুক্রবার থেকে সপ্তাহে ৭ দিনই যাত্রীরা চলাচল করতে পারছেন। এ বিষয়ে বেনাপোল ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (OC) আহসান হাবিব সাংবাদিকদের বলেন, ”স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে একটি চিঠি এসেছে। ওই চিঠিতে বলা হয়েছে, এখন থেকে সপ্তাহে ৭ দিন ভারত ও বাংলাদেশের মধ্যে যাত্রীরা চলাচল করতে পারবেন। নির্দেশনা অনুযায়ী শুক্রবার থেকে যাত্রীরা দেশে ঢুকছেন। কাউকে দূতাবাসের এনওসি দেখাতে হয়নি।”

Advertisement
Next