shono
Advertisement

ধর্মের অজুহাতে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণের বিরোধিতা, ‘পাকিস্তানি ষড়যন্ত্র’বলল আওয়ামি লিগ

বাংলাদেশে মূর্তি স্থাপনের বিরোধিতায় সরব ইসলামিক মৌলবাদী সংগঠনগুলি।
Posted: 03:32 PM Nov 28, 2020Updated: 03:32 PM Nov 28, 2020

সুকুমার সরকার, ঢাকা: রাজধানী ঢাকা-সহ বাংলাদেশের (Bangladesh) বিভিন্ন স্থানে ভাস্কর্য নির্মাণের বিরোধিতাকে কেন্দ্র করে প্রগতীশীল মহল ও ধর্মীয় গোষ্ঠীর মধ্যে বিবাদ তুঙ্গে। পরিস্থিতি এমন জায়গায় পৌঁছেছে যে ‘ইসলামের পরিপন্থী’ বলে বঙ্গবন্ধু মুজিবর রহমানের ভাস্কর্য নির্মাণেরও বিরোধিতা করা হচ্ছে। এর এই গোটা ঘটনার নেপথ্যে পাকিস্তানের হাত রয়েছে বলে অভিযোগ শাসকদল আওয়ামি লিগের।

Advertisement

[আরও পড়ুন: নাইজেরিয়া উপকূলে জলদস্যুদের কবলে ৪ ভারতীয় নাবিক, উদ্ধারে তৎপর সরকার]

দীর্ঘদিন ধরেই বাংলাদেশে মূর্তি স্থাপনের বিরোধিতা করে আসছে ইসলামিক মৌলবাদী সংগঠনগুলি। সদ্য, মাদ্রাসার ছাত্ররা ভাস্কর্য নির্মাণের বিরুদ্ধে বায়তুল মোকাররম মসজিদের উত্তর প্রাঙ্গণ থেকে ব্যানার ছাড়া একটি মিছিল বের করে। শান্তিনগর পৌঁছালে পুলিশের লাঠিপেটায় মিছিলটি ছত্রভঙ্গ হয়ে যায়। এদিকে বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে যে বিতর্কের সৃষ্টি করা হয়েছে,তার পেছেনে কোনও ভিন্ন উদ্দেশ্য থাকতে পারে বলে সন্দেহ প্রকাশ করেছেন আওয়ামি লিগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

শনিবার সকালে নিজের সরকারি বাসভবন থেকে অনলাইন ব্রিফিংয়ে ওবায়দুল কাদের বলেন, “বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে একটি ধর্মীয় সাম্প্রদায়িক গোষ্ঠী যে অনাহুত বিতর্কের সৃষ্টি করছে, তার ভিন্ন কোনও উদ্দেশ্য থাকতে পারে। ভাস্কর্য নিয়ে মনগড়া ব্যাখ্যা মুক্তিযুদ্ধের চেতনা ও দেশের সংস্কৃতির প্রতি চ্যালেঞ্জ।” অপরদিকে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ভাস্কর্য নিয়ে আর কোনওপ্রকার ধৃষ্টতা দেখালে দাঁতভাঙা জবাব দেওয়ার হুশিয়ারি দিয়েছেন শাসকদলের ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলিগের সভাপতি আল নাহিয়াছ খান জয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে অনুষ্ঠিত এক বিক্ষোভ সমাবেশে এ হুশিয়ারি দেন তিনি। ‘উগ্র সাম্প্রদায়িকতা এবং স্বাধীনতা বিরোধী অপশক্তি বিএনপি-জামাতের নাশকতা, জ্বালাও পোড়াও সন্ত্রাসী কর্মকাণ্ডের’ প্রতিবাদে এই বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। এসময় ছাত্রলিগ সভাপতি বলেন, “আমরা যদি মাঠে নামি তাহলে আপনারা কিন্তু পালিয়ে যাওয়ার সুযোগও পাবেন না। বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে যদি আবারও ধৃষ্টতা দেখান, তাহলে কিন্তু আমরা দাঁতভাঙা জবাব দেব। সারা দেশ পাঁচ মিনিটে অচল করে দেওয়ার ক্ষমতা ছাত্রলিগের আছে।”

[আরও পড়ুন: মিসাইল তৈরিতে ইরানকে ‘মদত’, রুশ ও চিনা সংস্থার উপর নিষেধাজ্ঞা জারি আমেরিকার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement