Advertisement

Coronavirus: চারমাস পর ফের চালু কলকাতা-ঢাকা বিমান পরিষেবা

04:22 PM Sep 06, 2021 |
Advertisement
Advertisement

স্টাফ রিপোর্টার: চারমাস পর ফের শুরু হল কলকাতা-বাংলাদেশ (Kolkata to Bangladesh) বিমান পরিষেবা। রবিবার প্রায় সব আসনেই যাত্রী নিয়ে ঢাকা উড়ে যায় বিমান বাংলাদেশ ও ইন্ডিগোর দু’টি বিমান। কিন্তু, দু’টি বিমানেই ঢাকা থেকে কলকাতা আসা যাত্রীর সংখ্যা ছিল অনেকটাই কম। কোভিডের (COVID-19) দ্বিতীয় ঢেউয়ের কারণে এপ্রিলে হঠাৎ করে দুই দেশই সীমান্ত বন্ধ করে দেয়। জানা গিয়েছে, কলকাতা থেকে ঢাকা যাওয়া বিমানযাত্রীদের অধিকাংশই করোনার কারণে কলকাতা বা এদেশের অন্য কোথাও আটকে পড়েছিলেন।

Advertisement

জানা গিয়েছে, রবিবার বিমান বাংলাদেশের ৭০ আসনের ড্যাশ-এইট বিমান ১৭ জন যাত্রী নিয়ে ঢাকা থেকে কলকাতায় আসে সকাল সাড়ে ১১টায়। কলকাতা থেকে সেই বিমান বেলা ১২টা ১৫-তে কলকাতা থেকে ঢাকার উদ্দেশে উড়ে যায় ৬৭ জন যাত্রী নিয়ে। দুপুর ১টা ৩৯ নাগাদ কলকাতা থেকে ১৮৫ জন যাত্রী নিয়ে ঢাকা উড়ে যায় ইন্ডিগো বিমান। যা ৮৮ জন যাত্রী নিয়ে ঢাকা থেকে কলকাতায় ফিরে আসে বিকেল ৪টে ৪০ নাগাদ। এয়ার ইন্ডিয়ার সোমবারের কলকাতা-ঢাকা বিমানেও প্রায় সব আসন সংরক্ষিত হয়ে গিয়েছে বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন:Bangladesh: এক সপ্তাহ পরেই বাংলাদেশে খুলছে স্কুল, করোনা কালে ক্লাস করাতে বিশেষ প্রস্তুতি]

বহুদিন ধরেই কলকাতা থেকে বাংলাদেশ বিমান পরিষেবা চালুর দিকে তাকিয়ে ছিল সাধারণ মানুষ থেকে শুরু করে ব্যবসায়ীরাও। কিন্তু, সেই আশায় কিছুটা হলেও জল ঢেলে দিয়েছে দুই দেশের নিয়মাবলি। ভারতের তরফে সর্ম্পূণ টিকা নেওয়া যাত্রীদের জন্যও বিমানে ওঠার আগে এবং গন্তব্যে পৌঁছনোর পরে আরটি-পিসিআর (RTPCR) পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে।

বাংলাদেশ বিমানযাত্রার ৭২ ঘণ্টার মধ্যে আরটি-পিসিআর পরীক্ষার পাশাপাশি গন্তব্যে পৌঁছনোর পরে ১৪ দিনের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করেছে। বিমান সংস্থাগুলির মতে, এই বিধিনিষেধ যাত্রীদের উৎসাহে বাধা হয়ে দাঁড়াতে পারে। এই বিধিনিষেধগুলি শিথিল করা প্রয়োজন বলে মত ব্যবসার কারণে নিয়মিত বাংলাদেশ যাতায়াতকারী ব্যবসায়ীদের।

[আরও পড়ুন: বাংলাদেশের মাদ্রাসায় ধর্ষণের শিকার ১০ বছরের শিশু, গ্রেপ্তার অভিযুক্ত শিক্ষক]

Advertisement
Next