রবীন্দ্রনাথ ঠাকুরকে বাংলাদেশে বয়কটের ডাক! ফের বিতর্কে জড়ালেন নোবেল

08:41 PM Aug 10, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের বিতর্কে জড়ালেন বাংলাদেশের সংগীতশিল্পী মইনুল আহসান নোবেল। আরও একবার রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে বিতর্কিত পোস্ট করলেন তিনি। বিশ্বকবিকে বাংলাদেশে বয়কটের ডাক দিলেন নোবেল। দিনকয়েক আগেই হিরো আলমের পাশে দাঁড়াতে গিয়ে রবীন্দ্রনাথকে নিয়ে সোশ্যাল মিডিয়ায় বিতর্কিত পোস্ট করেছিলেন বাংলাদেশের সংগীতশিল্পী।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

বুধবার নোবেল ফেসবুকে লেখেন, “রবীন্দ্রনাথ ঠাকুর এবং তাঁর রাবীন্দ্রিক সাহিত্যচর্চা অবিলম্বে বাংলাদেশ থেকে বয়কট করা হউক। আমাদের জাতীয় কবি নজরুল! বিদ্রোহী কবি; যখন আমাদের অধিকার আদায়ে সক্রিয় ছিলেন। রোজ রোজ ব্রিটিশদের কাছে কারাবন্দি হতেন। কনডেম সেলে টর্চারের শিকার হচ্ছিলেন। তখন ব্রিটিশদের চাটুকারিতা করে সো-কল্ড বিশ্বকবি বিন্দাস আমাদের বাপ-দাদার রক্ত চুষে খাচ্ছিল।”

window.unibots = window.unibots || { cmd: [] }; unibots.cmd.push(()=>{ unibotsPlayer('sangbadpratidin'); });

 

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

[আরও পড়ুন: বঙ্গে দলের হাল ফেরাতে মরিয়া বিজেপি, নয়া পর্যবেক্ষক হিসাবে পাঠানো হল শাহ ঘনিষ্ঠ নেতাকে]

নোবেলের ফেসবুক পোস্ট নিমেষেই ভাইরাল হয়ে যায়। বাংলাদেশের সংগীতশিল্পীর সমালোচনায় সরব বেশিরভাগ নেটিজেন। রিয়্যালিটি শো’য় রবীন্দ্র সংগীত গাওয়ার পরেও রবীন্দ্রনাথকে বয়কটের ডাক দেওয়া ভেকধারীর মতো আচরণ বলেও দাবি করছেন অনেকেই।


উল্লেখ্য, এই প্রথমবার নয়। এর আগেও রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে বিতর্কিত পোস্ট করেছিলেন নোবেল। ফেসবুকে লিখেছিলেন, “রবীন্দ্রনাথ এদেশের কবিদের মূল্যায়ন করে যাই নাই তারে নিয়ে যে এদেশে চর্চা হয় এটাই রবীন্দ্রনাথের জন্য বেশি। তাছাড়া বাংলাদেশের সাহিত্যে যেহেতু রবীন্দ্রনাথের অবদান নিতান্তই কম, নেই বললেই চলে, সেক্ষেত্রে তার গান এদেশের কেউ যদি প্যারোডি আকারে গায় সেটা রবীন্দ্রনাথের জন্যই মঙ্গলজনক।” এই মন্তব্যের পরেও সোশ্যাল মিডিয়ায় সমালোচিত হয়েছিলেন নোবেল। তবে তারপরেও একইরকম বিতর্কে জড়ালেন বাংলাদেশের সংগীতশিল্পী।

[আরও পড়ুন: পুরুষ সঙ্গীর সঙ্গে আপত্তিকর অবস্থায় ‘কাঁচা বাদাম’ খ্যাত অঞ্জলি অরোরা! ভিডিও ঘিরে চাঞ্চল্য]

Advertisement
Next