মে মাসের শেষেই ফের ভারত-বাংলাদেশ রেল পরিষেবা চালু, যাত্রা শুরু করবে নতুন ট্রেনও

01:07 PM May 20, 2022 |
Advertisement

সুকুমার সরকার, ঢাকা: বাংলাদেশ (Bangladesh)ও ভারতের মধ্যে আন্তঃসীমান্ত ট্রেন চলাচল শীঘ্রই ফের চালু হতে চলেছে৷ শুক্রবার ঢাকায় ভারতীয় হাইকমিশন জানিয়েছে, ঢাকা-কলকাতার (Dhaka-Kolkata) মধ্যে ‘মৈত্রী এক্সপ্রেস’ এবং কলকাতা-খুলনার মধ্যে ‘বন্ধন এক্সপ্রেস’ আগামী ২৯ মে থেকে পুনরায় চালু হচ্ছে। মৈত্রী এক্সপ্রেস ঢাকা থেকে যাত্রা শুরু করবে এবং বন্ধন এক্সপ্রেস যাত্রা শুরু করবে কলকাতা থেকে। এই খবরে খুশি দুই বাংলার যাত্রীরা। বিশেষত নানা কারণে যাঁদের প্রায়শয়ই যাতায়াত করতে হয়, মৈত্রী ও বন্ধন এক্সপ্রেস চালু হওয়ায় তাঁরা সুবিধা পাবেন।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

উল্লেখ্য, আন্ত:সীমান্ত ট্রেন ২০২০ সালে করোনা সংক্রমণ (Coronavirus) শুরু হওয়ার পর থেকে বন্ধ ছিল। করোনা কাল কেটে যাওয়ায় মে মাসের শেষেই ফের তাদের যাত্রা শুরু করার সিদ্ধান্ত নিয়েছে দুই দেশ। অন্যদিকে, নিউ জলপাইগুড়ি থেকে ঢাকার মধ্যে ‘মিতালি এক্সপ্রেস’ ১ জুন থেকে চলাচল শুরু করবে। ওইদিন ভারত ও বাংলাদেশের রেলমন্ত্রীরা ভারচুয়ালি উদ্বোধন করবেন। তারপর মিতালি এক্সপ্রেস যাত্রা শুরু করবে নিউ জলপাইগুড়ি (NJP) থেকে।

[আরও পড়ুন: হাই কোর্টের নির্দেশে চাকরি খোয়ালেন পরেশ অধিকারীর মেয়ে অঙ্কিতা, ফেরাতে হবে বেতনও]

ভারত-বাংলাদেশ সীমান্তে জোড়া ট্রেন পরিষেবা ফের চালু হওয়ার সুখবরের মাঝেই বৃহস্পতিবার রাত দেড়টা নাগাদ ভারতের গেদে স্টেশনের ওপারে দর্শনা আন্তর্জাতিক রেলওয়ে স্টেশনে একটি পণ্যবাহী ট্রেনের ইঞ্জিন লাইনচ্যুত হওয়ার ঘটনা ঘটে। ছ’ঘণ্টা পর লাইনচ্যুত মালবাহী রেলের ইঞ্জিনটি উদ্ধারের পর ভারতের সঙ্গে বাংলাদেশের পণ্যবাহী রেল যোগাযোগ স্বাভাবিক হয়েছে। শুক্রবার সকাল সাড়ে ৭টার নাগাদ ঈশ্বরদী থেকে রিলিফ ট্রেন এসে উদ্ধার করে ইঞ্জিনটি। পরে স্বাভাবিক হয় রেল যোগাযোগ।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

[আরও পড়ুন: পরীক্ষা না দিয়েই কল্যাণী এইমসে চাকরি! এবার নিয়োগ কেলেঙ্কারিতে নাম দুই বিজেপি বিধায়কের]

দর্শনা আন্তর্জাতিক রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার লিয়াকত আলি জানান, রাতে শান্টিং করার সময় মালবাহী রেলের ইঞ্জিনটি লাইনচ্যুত হয়েছিল। এতে ভারতের সঙ্গে বন্ধ হয়ে যায় বাংলাদেশের পণ্যবাহী রেল যোগাযোগ। খবর দেওয়া হয় ঈশ্বরদী জংশনে। সেখান থেকে রিলিফ ট্রেন ভোরে এসে পৌঁছায় দর্শনায়। তিন ঘণ্টা চেষ্টার পর উদ্ধার করা হয় লাইনচ্যুত ইঞ্জিনটি। 

Advertisement
Next