May Day: ন্যূনতম মজুরি হোক ২০ হাজার, দাবি তুলে মে দিবসে মিছিল বাংলাদেশের শ্রমিক,কর্মচারীদের

05:39 PM May 01, 2022 |
Advertisement

সুকুমার সরকার, ঢাকা: রবিবার শ্রমিক দিবস (May Day)। এই দিনটিতেই নিজেদের দাবিদাওয়ার কথা তুলে ধরে মিছিলে হাঁটলেন বাংলাদেশের (Bangladesh) শ্রমিক কর্মচারী সংগঠনের সদস্যরা। এদিন ঢাকার প্রেস ক্লাবের সামনে মে দিবস উপলক্ষে আয়োজন করা হয়েছিল সমাবেশের। সেখানেই দাবি ওঠে, দেশের সর্বস্তরের শ্রমিকদের ন্যূনতম মজুরি ২০ টাকা ধার্য করতে হবে। ৮ ঘণ্টার বেশি কাজ করানো যাবে না। এছাড়া আরও একাধিক দাবি তোলা হয় এই মিছিল থেকে।

Advertisement

এদিন সকালে মিছিলের পর একটি সমাবেশের আয়োজন করেন শ্রমিক (Labours) কর্মচারী সংগঠন। সেখানে বক্তব্য রাখতে গিয়ে সংগঠনের নেতারা বলেন, শ্রমিকের ন্যায্য আদায়ের দাবিতে আন্দোলনে পুলিশের হামলা চলবে না। ফেডারেশনের সভাপতি মানস নন্দীর বক্তব্য, ”বাজারে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বাড়ছে। শ্রমিক যে মজুরি পান, তা নিয়ে তাঁরা চলতে পারেন না। তাই তাঁদের ওভারটাইম (Over Time) করতে হয়। শ্রমিকদের যাতে বাড়তি সময় কাজ করতে না হয়, তাই জন্যই ন্যূনতম মজুরি ২০ টাকার করার দাবি তুলছি আমরা। শ্রমিকদের কাজে বাধ্য করা বন্ধ করতে হবে।”

[আরও পড়ুন: পিছিয়ে গেল ‘দিদিকে বলো-২’ প্রকল্পের সূচনা, অক্ষয় তৃতীয়ায় নতুন কার্যালয় উদ্বোধনে থাকবেন না মমতা]

ফেডারেশনের তরফে জহিরুল ইসলাম নামে এক ব্যক্তি বলেন, ইদে সামনে এখনও বেশ কিছু গার্মেন্টসের কর্মী বেতন, ভাতা পাননি। এই হচ্ছে মে দিবসের অবস্থা। মানুষ বাঁচার জন্য চাকরি করে, মরণের জন্য নয়। কিন্তু কর্মক্ষেত্রে নিরাপত্তা নেই। ছাদ ভেঙে শ্রমিকেরা মারা যান। আগুনে পুড়ে মারা যান। কর্মক্ষেত্রকে নিরাপদ করতে হবে। যানবাহন, হোটেলের আনুষ্ঠানিক বা অন্যান্য কোনও কাজেই সময় ৮ ঘণ্টা শ্রমের ব্যবস্থা নেই। তা যাতে সুরক্ষিত করা যায়, সেই দাবিও তুলেছে শ্রমিক কর্মচারী সংগঠন।

Advertising
Advertising

[আরও পড়ুন: ঝড়বৃষ্টির জের, সোনারপুরে ভেঙে পড়ল ইদ উপলক্ষে তৈরি বুর্জ খালিফা]

Advertisement
Next