রেললাইনের ধারে পড়ে শয়ে শয়ে কচ্ছপ, বর্ধমানে জোর শোরগোল

04:02 PM Jan 28, 2023 |
Advertisement

সৌরভ মাজি, বর্ধমান: রেললাইনের ধারে পড়ে রয়েছে শয়ে শয়ে কচ্ছপ। বর্ধমান এবং তালিত স্টেশনের মাঝে জোর শোরগোল। কেউ কেউ সেগুলি হাতে তুলে বাড়ির উদ্দেশে রওনা দিয়েছেন। তবে এক সিভিক ভলান্টিয়ার খবর দেন বনদপ্তরে। উদ্ধার হয় ৯৯৬টি কচ্ছপ। কে বা কারা কচ্ছপগুলি ফেলে রেখে গেল, তা খতিয়ে দেখা হচ্ছে।

Advertisement

শনিবার সকালে বর্ধমান এবং তালিত স্টেশনের মাঝে দেখা যায় শয়ে শয়ে কচ্ছপ পড়ে রয়েছে। পথচারীরা কার্যত অবাক হয়ে যান। শোরগোল পড়ে যায় গোটা এলাকায়। কেউ কেউ কচ্ছপ মাটি থেকে তুলে ব্যাগে ভরতে ব্যস্ত। আবার কেউ ব্যস্ত ছবি তুলতে। এক সিভিক ভলান্টিয়ার ঘটনাস্থলে পৌঁছন। পরিস্থিতি দেখে খবর দেন দেওয়ানদিঘি থানায়। তড়িঘড়ি পুলিশ ঘটনাস্থলে পৌঁছয়। খবর দেওয়া হয় বনদপ্তরেও। তড়িঘড়ি বনকর্মীরা ঘটনাস্থলে যান। কচ্ছপগুলি উদ্ধার করে নিয়ে যাওয়া যায়।

Advertising
Advertising

[আরও পড়ুন: শ্বশুরবাড়ির পণের চাপে আত্মহত্যা নাকি খুন? হরিদেবপুরে বধূর ঝুলন্ত দেহ উদ্ধারে রহস্য]

শেষ পাওয়া খবর অনুযায়ী, মোট ৯৯৬টি কচ্ছপ উদ্ধার করা হয়েছে। বনদপ্তরের তরফে খবর পাওয়া যায়, উত্তরপ্রদেশ থেকে বাংলায় কচ্ছপ নিয়ে আসা হয়। বর্ধমান স্টেশনে বহুবার কচ্ছপ পাচারকারীকে গ্রেপ্তার করা হয়। তাই বর্ধমান স্টেশনে ঢোকার আগে বর্ধমান এবং তালিত স্টেশনের মাঝে কচ্ছপগুলিকে ফেলে দেওয়া হতে পারে। অথবা কচ্ছপগুলিকে সময়মতো নেওয়া হবে ভেবে বর্ধমান এবং তালিত স্টেশনের মাঝে কেউ রেখেও যেতে পারে।

বর্ধমান বনদপ্তরের রেঞ্জার কাজল বিশ্বাস বলেন, “বনদপ্তর কচ্ছপ পাচার রুখতে ধারাবাহিকভাবে অভিযান চালিয়ে যাচ্ছে। তাই ভয়ে হত কচ্ছপগুলি ফেলে দিয়ে গিয়েছে পাচারকারী। কচ্ছপগুলিকে বর্তমানে রমনাবাগান অভয়ারণ্যে রাখা হবে। চিকিৎসা করা হবে কচ্ছপগুলির। তারপর জঙ্গলে ছেড়ে দেওয়া হবে।” তবে কে বা কারা কচ্ছপগুলি বর্ধমান এবং তালিত স্টেশনের মাঝে ফেলে দিয়ে গেল, তা এখনও জানা যায়নি।

[আরও পড়ুন: ‘দেবের সিনেমায় এনামুলের টাকা’, সরাসরি অভিযোগ হিরণের, সাবধান করলেন মিঠুনকে]

Advertisement
Next