Advertisement

Coronavirus: ভক্তদের জন্য ফের খুলল Belur Math, প্রবেশের শর্ত জানেন?

07:24 PM Aug 18, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মিলছে বিধিনিষেধের সুফল। রাজ্যে কিছুটা আয়ত্তে এসেছে করোনা পরিস্থিতি। যদিও মঙ্গলবার সংক্রমিতের সংখ্যা কিছুটা বেড়েছে। তবে মৃত্যুর হার কমেছে। নিম্নমুখী করোনা গ্রাফের কথা মাথায় রেখে ফের খুলল বেলুড় মঠ (Belur Math)। বুধবার থেকেই বেলুড় মঠে প্রবেশ করতে পারবেন ভক্তরা। এদিকে, এদিন থেকেই খুলছে ভিক্টোরিয়া, নিকো পার্কের দরজাও।

Advertisement

সকাল এবং বিকেলে দুই ধাপে বেলুড় মঠে প্রবেশ করতে পারবেন ভক্তরা। সকাল ৮টা থেকে ১১টা এবং বিকেল ৪টে থেকে পৌনে ৬টা পর্যন্ত খোলা থাকবে মঠের দরজা। তবে বেলুড় মঠে প্রবেশের ক্ষেত্রে কড়া নিয়মবিধি মানতে হবে ভক্তদের। প্রত্যেকের কাছে থাকতে হবে কোভিড ভ্যাকসিনেশনের জোড়া ডোজের সার্টিফিকেট কিংবা আরটি পিসিআর (RT-PCR) নেগেটিভ রিপোর্ট। তবে ৭২ ঘণ্টার আগের রিপোর্ট গ্রাহ্য হবে না। এছাড়াও বেলুড় মঠে প্রবেশের ক্ষেত্রে প্রয়োজন সচিত্র পরিচয়পত্র।

কোভিড বিধিনিষেধ মেনে বেলুড় মঠে প্রবেশ ভক্তদের

[আরও পড়ুন: কৌশিকী অমাবস্যার জন্য আগামী মাসের ছ’দিন বন্ধ থাকবে তারাপীঠ মন্দিরের দরজা]

উল্লেখ্য, চলতি বছর ১০ ফেব্রুয়ারি সব রকম করোনা বিধি মেনেই ফের খুলেছিল বেলুড় মঠ। ভক্ত এবং দর্শনার্থীরা সব মন্দিরে প্রবেশাধিকার পেলেও মন্দিরে বসা, মঠ চত্বরে সময় কাটানো, আরতি দর্শন, ভোগ খাওয়া ইত্যাদি বন্ধ রাখা হয়েছিল। পাশাপাশি, মাস্ক, স্যানিটাইজার ব্যবহার বাধ্যতামূলক করে নির্দিষ্ট সময়ে ভক্তদের প্রবেশ করতে দেওয়া হচ্ছিল। কিন্তু করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পরে অছি পরিষদের বৈঠকে সিদ্ধান্ত অনুযায়ী ২২ এপ্রিল থেকে মঠ অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে রাখা হয়। দীর্ঘদিন বন্ধ থাকার পরে গুরুপূর্ণিমায় একদিনের জন্য মঠ খোলা হয়েছিল। ফের বুধবার থেকে ভক্তদের জন্য খুলল বেলুড় মঠ।

বৃষ্টি উপেক্ষা করে গুরুপূর্ণিমায় বেলুড় মঠে ভক্ত সমাগম

এদিকে, যাবতীয় কোভিডবিধি মেনে বুধবার থেকে খুলছে ভিক্টোরিয়া মেমোরিয়াল (Victoria Memorial) এবং নিকোপার্কের দরজাও। অন্যদিকে, সোমবার থেকেই খুলে গিয়েছে এমপি বিড়লা প্ল্যানেটোরিয়াম। সপ্তাহের কাজের দিনগুলিতে দিনে সাতটির পরিবর্তে চারটি এবং সপ্তাহান্তে ও ছুটির দিনে নটির পরিবর্তে পাঁচটি করে প্রদর্শনী হচ্ছে। মঙ্গলবার থেকে খুলে গিয়েছে জাদুঘর, সায়েন্স সিটি এবং ইকো পার্ক। সেভাবে ভিড় না থাকলেও ২০০-২৫০ দর্শক জাদুঘরে এসেছিলেন।

[আরও পড়ুন: ‘TMC’র পতাকা ধরলেই কাটা হবে হাত’, মাওবাদী পোস্টারে ছয়লাপ পুরুলিয়া, তীব্র আতঙ্কে স্থানীয়রা]

Advertisement
Next