‘তিস্তা, জুবেইরকে গ্রেপ্তার কেন?’আসানসোলের কর্মিসভা থেকে বিজেপিকে তোপ মমতার

04:15 PM Jun 28, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সমাজকর্মী তিস্তা শেতলবাদ (Teesta Setalvad) ও সাংবাদিক মহম্মদ জুবেইরের গ্রেপ্তারির প্রতিবাদে সরব হলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। পাশাপাশি নাম না করে তিনি উল্লেখ করলেন নূপুর শর্মার (Nupur Sharma) প্রসঙ্গও।

Advertisement

মঙ্গলবার আসানসোলের কর্মিসভায় মুখ্যমন্ত্রীকে বলতে শোনা গেল, ”যখন আপনাদের নেতারা ধর্ম নিয়ে মিথ্যে বলেন, ঘৃণা ছড়ান, তখন আপনারা তাঁদের গ্রেপ্তার করেন না। সেই ব্যাপারে সম্পূর্ণ নীরব থাকেন। আপনারা খুন করলেও চর্চা হয় না। আমরা কথা বললেই খুনি বানিয়ে দেন! জুবেইরকে কেন গ্রেপ্তার করলেন? তিস্তাকে কেন গ্রেপ্তার করা হল? ওঁরা কী করেছেন?”

[আরও পড়ুন: দলীয় কোন্দলে জর্জরিত গেরুয়া শিবির, বঙ্গ বিজেপির ক্ষত মেরামতে রাজ্যে আসছেন হেভিওয়েট নেতারা]

পাশাপাশি নাম না করেও তিনি উল্লেখ করেন নূপুর শর্মার কথা। তিনি বলেন, ”আমি নাম নেব না। আমরা নাম নিতে চাই না। কিন্তু যাঁরা ধর্ম তুলে গালাগালি করেন, তাঁদের আপনারা কেন গ্রেপ্তার করেন না? তবে আমাদের সরকার তাঁকে সমন পাঠিয়েছে। আমরা ছাড়ব না। ”

Advertising
Advertising

উল্লেখ্য, হজরত মহম্মদকে (Hazrat Muhammad) নিয়ে বিতর্কিত মন্তব্যের জেরে সাম্প্রদায়িক সম্প্রীতি ভঙ্গের অভিযোগে জেরবার নূপুর শর্মা। গোটা দেশে তাঁর বিরুদ্ধে চলেছে বিক্ষোভ-প্রতিবাদ। এর আঁচ এসে পড়েছিল বাংলার বিভিন্ন জেলাতেও। চলতি মাসের মাঝামাঝি সময়ে হাওড়া-সহ একাধিক এলাকায় সড়ক অবরোধ হয়। আগুনে পোড়ে গাড়ি-দোকান। এই ঘটনায় বিভিন্ন শহরের একাধিক থানায় নূপুরের (Nupur Sharma) বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়েছে। এদিন সরাসরি বিজেপির বহিষ্কৃত নেত্রীর নাম না নিয়ে সেই বিষয়েই বিজেপিকে তুলোধনা করলেন মমতা।

এদিকে গত রবিবার গ্রেপ্তার করা হয়েছে গুজরাটের সমাজকর্মী তিস্তা শেতলবাদকে। শনিবার তাঁকে তাঁর বাড়ি থেকে আটক করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদের পর গ্রেপ্তার করা হয় তিস্তাকে। গত শুক্রবার ২০০২ সালের গুজরাট দাঙ্গা নিয়ে যারা‘উসকানি’ দিচ্ছিল তাদের ভর্ৎসনা করে শীর্ষ আদালত। তিস্তার স্বেচ্ছাসেবী সংস্থাটির নাম উল্লেখিত হয় সেই প্রসঙ্গে। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও ক্ষোভ উগরে দেন তিস্তার বিরুদ্ধে। এরপরই তাঁকে গ্রেপ্তার করা হয়।
এদিকে ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে ‘AltNews’-এর সাংবাদিক মহম্মদ জুবেইরকে। সূত্রের খবর, তাঁকে জেরা করা হচ্ছে এবং নির্দিষ্ট নিয়ম মেনেই আদালতে পেশ করা হবে। এদিন সেই প্রসঙ্গও উঠে আসে মুখ্যমন্ত্রীর বক্তৃতায়।

[আরও পড়ুন: খড়গপুরে শুটআউট, অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীদের ১০ রাউন্ড গুলিতে ঝাঁজরা তৃণমূল কর্মী]

এদিনের কর্মিসভায় একাধিক প্রসঙ্গে বিরোধীদের তুলোধোনা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। বলেন, “বিজেপি একটা অপদার্থ দল।” অগ্নিপথ প্রকল্পের তীব্র প্রতিবাদ করেছেন তিনি। গোটা প্রক্রিয়াটিকে ‘স্ক্যাম’ তকমা দিয়েছেন তিনি।

Advertisement
Next