shono
Advertisement

হিলি সীমান্তে উদ্ধার ১০ কেজি সোনার বিস্কুট, বড়সড় আন্তর্জাতিক পাচারচক্রের পর্দাফাঁস বিএসএফের

উদ্ধার হয়েছে গবাদি পশু, গাঁজা ও অন্যান্য সামগ্রীও।
Posted: 06:09 PM Jul 07, 2022Updated: 06:10 PM Jul 07, 2022

রাজা দাস, বালুরঘাট: সীমান্তে চোরাচালানের বড়সড় ষড়যন্ত্র রুখে দিল বিএসএফ (BSF)। ভারত-বাংলাদেশে হিলি (Hili)সীমান্তে বাজেয়াপ্ত হয়েছে প্রচুর সোনার বিস্কুট, ফেনসিডিল, গাঁজা, গবাদি পশু। ১০ টি মহামূল্যবান সোনার বিস্কুটের বাজারমূল্য প্রায় ৬২ লক্ষ টাকা। গ্রেপ্তার হয়েছে আবদুল বারিক মণ্ডল নামে দক্ষিণ দিনাজপুরের এক বাসিন্দা। বিএসএফের নর্থ বেঙ্গল ফ্রন্টিয়ার এভাবে পাচার রুখে বড়সড় সাফল্য পেল বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

Advertisement

বাজেয়াপ্ত ১০ টি সোনার বিস্কুট

ঘটনা বুধবার রাতের। গোপন সূত্রে খবর পেয়ে হিলি সীমান্তে টহলদারি বাড়িয়েছিল বিএসএফ। নেতৃত্বে ছিলেন নর্থ বেঙ্গল ফ্রন্টিয়ারের আইজি অজয় সিং। খবর ছিল, সীমান্তে বড়সড় কোনও ষড়যন্ত্র হচ্ছিল। ভারত ও বাংলাদেশের মধ্যে সোনা পাচার এবং সেই সূত্র ধরে আন্তর্জাতিক পাচারচক্রের সক্রিয়তা বৃদ্ধির একটা ছক ছিল। কিন্তু রক্ষীদের অতন্দ্র প্রহরায় সেই ছক বানচাল হয়ে গিয়েছে।

[আরও পড়ুন: কেন্দ্রীয় নিরাপত্তা প্রত্যাহার: অর্জুন সিংকে মামলা দায়েরের অনুমতি কলকাতা হাই কোর্টের]

বিএসএফ সূত্রে খবর, আবদুল বারিক মণ্ডল নামে এক ব্যক্তির স্কুটারে তল্লাশি চালিয়ে উদ্ধার হয়েছে ১০ টি সোনার (Gold) বিস্কুট। হিলির শুল্ক দপ্তর সূত্রে খবর, আন্তর্জাতিক বাজারে যার মূল্য ৬১ লক্ষ ৭৬ হাজারেরও বেশি। আবদুল বাংলাদেশ থেকে সোনা ভারতে পাচার করছিল বলে জানতে পেরেছেন তদন্তকারীরা। এবং তাঁর মাধ্যমেই আরও বড় পাচারের পরিকল্পনা ছিল চক্রের মাথাদের। তাদের খোঁজে তল্লাশি শুরু হয়েছে বলে বিএসএফ সূত্রে খবর। ধৃত আবদুল বারিককে শুল্ক দপ্তরের (Custom) হাতে তুলে দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: ‘নিঃশর্তে ক্ষমা চান দিলীপ ঘোষ’, মুখ্যমন্ত্রীর উদ্দেশে কুমন্তব্য নিয়ে রাজ্যপালকে নালিশ তৃণমূলের]

শুধু সোনাই নয়, সীমান্তে পাচারের সময় উদ্ধার হয়েছে ১০ গবাদি পশু, ফেনসিডিল, গাঁজা ও অন্যান্য নিষিদ্ধ সামগ্রী। শুল্ক বিভাগের কর্মীরা হিসেবনিকেশ করে জানাচ্ছেন, এসব সামগ্রীর বাজারমূল্য ৩ লক্ষ ৬৮ হাজারের বেশি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement