shono
Advertisement

চরবৃত্তির জন্যই ইংরাজি শিক্ষা? মালদহ থেকে ধৃত চিনা ব্যক্তির অগাধ পড়াশোনায় তাজ্জব পুলিশ

তদন্তকারীদের স্ক্যানারে এবার তার বাংলাদেশি বন্ধু।
Posted: 04:18 PM Jun 13, 2021Updated: 06:32 PM Jun 13, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মালদহ (Maldah) থেকে ধৃত চিনা ‘চর’কে জেরা করে চাঞ্চল্যকর তথ্য পেলেন তদন্তকারীরা। যে চিনে ইংরাজি ভাষা প্রায় ব্রাত্য সেখানেই ইংরাজি নিয়ে স্নাতক ডিগ্রি করেছেন ধৃত হান জুনেই (Han Junwei)। তাও আবার সেনার অধীনস্ত বিশ্ববিদ্যালয় থেকে। তাতেই তাজ্জব পুলিশ। তবে কি ভারতে চরবৃত্তির উদ্দেশ্যেই হানের এই ইংরাজি শিক্ষা? ভাবাচ্ছে তদন্তকারীদের। এছাড়া সাইবার বিশেষজ্ঞ হিসেবে সে অতি দক্ষ। ভারতে অনুপ্রবেশের আগে বাংলাদেশের যে চিনা বন্ধুর আশ্রয়ে ছিল হান, তার খোঁজ চালাচ্ছে সে দেশের পুলিশ।

Advertisement

শনিবার হানকে আদালতে পেশ করে ৬ দিনের হেফাজতে নিয়েছে মালদহের কালিয়াচক থানার পুলিশ।এরপরই তাকে জিজ্ঞাসাবাদ শুরু করা হয়। তাতেই উঠে আসে একের পর এক তথ্য। তার দক্ষতা সম্পর্কে যা ধারণা করা হয়েছিল, তার চেয়ে কয়েকগুণ এগিয়ে হান জুনেই। জানা যায়, চিন সেনার অধীনস্ত বিশ্ববিদ্যালয় থেকে ইংরাজি (English) ভাষায় স্নাতক স্তরে পড়াশোনা করেছে সে। চিনে ইংরাজি অনেকটাই ব্রাত্য। এমমকী সে দেশে বিদেশিরা বেড়াতে গেলেও ইংরাজি ভাষায় কথা বলতে নারাজ তারা। সেই চিনের সেনা বিশ্ববিদ্যালয়ে ইংরাজি নিয়ে পড়াশোনা করেছে হান জুনেই। এই তথ্যই খানিকটা চমকপ্রদ তদন্তকারীদের কাছে। ঠিক কোন উদ্দেশে তার এই ইংরাজি শিক্ষা, এটাই আসল প্রশ্ন হয়ে উঠছে।

[আরও পড়ুন: করোনায় টিকায় চৌম্বক শক্তি! ভ্যাকসিন নেওয়ার পরই ‘ম্যাগনেট ম্যান’ শিলিগুড়ির প্রৌঢ়]

হানের আরেক সঙ্গী সান জিয়াং লখনউ থেকে গ্রেপ্তার হয়েছিল দিন কয়েক আগেই। লখনউ এটিএস (ATS) তাকে গ্রেপ্তার করে। এবার ‘চরবৃত্তি’ যোগে আরেক চিনা নাগরিকও তদন্তকারীদের স্ক্যানারে। সে বাংলাদেশের নাগরিক। মালদহে অনুপ্রবেশের আগে বাংলাদেশের চাপাই নবাবগঞ্জে যার আশ্রয়ে দিনকয়েক কাটিয়েছে হান, তার খোঁজ করছে সে দেশের পুলিশ। হানের ল্যাপটপ বাজেয়াপ্ত হলেও তার পাসওয়ার্ড জানতে এখনও পারেননি সাইবার বিশেষজ্ঞরা। আর তা থেকেই ধারণা, সাইবার বিষয়ে অতি দক্ষ হান হয়তো এইভাবেই ভারতে নাশকতার ছক কষছিল।

[আরও পড়ুন: প্রেমিক ও তার চার সঙ্গী মিলে কিশোরীকে ‘গণধর্ষণ’, মালদহে ব্যাপক চাঞ্চল্য]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার