shono
Advertisement

‘হাওড়ার ম্যানচেস্টারকে ধ্বংস করেছে বামেরা’, শিল্পে মোটা অঙ্কের বিনিয়োগ মুখ্যমন্ত্রীর

এদিন পরিষেবা পেয়েছেন ১ লক্ষ ৬৬ হাজার মানুষ।
Posted: 01:52 PM Feb 09, 2023Updated: 02:24 PM Feb 09, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজ্যের তৃণমূল (TMC) সরকারের অন্যতম লক্ষ্য শিল্পায়ন। শিল্পে বিনিয়োগ টানতে অনেক প্রক্রিয়া সরলীকরণ করেছে রাজ্য সরকার। এছাড়া প্রতি বছর বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের আয়োজন করে রাজ্য সরকার। লক্ষ্য একটাই, রাজ্যে শিল্পের জোয়ার আসুক। একাধিক শিল্পসমৃদ্ধ হাওড়া জেলার হৃত গৌরব ফেরাতে নতুন করে শিল্পে বিনিয়োগ ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। আর প্রাচ্যের ম্যানচেস্টার হিসেবে পরিচিত হাওড়া শিল্পাঞ্চলের অবনতির জন্য তিনি দায়ী করলেন বামেদের।

Advertisement

বৃহস্পতিবার হাওড়ার (Howrah) পাঁচলা মোড়ের জনসভা থেকে মোট ১৫ জেলার ৯০০-র বেশি প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করেন মুখ্যমন্ত্রী। কৃষি, শিল্প, স্বাস্থ্য, শিক্ষা – একাধিক ক্ষেত্রে তিনি নতুন প্রকল্পের ঘোষণা করেন। তিনি জানিয়েছেন, এর মধ্যে হাওড়াতেই শুধুমাত্র ৫৯টি প্রকল্পের উদ্বোধন করা হয়েছে। যার মধ্যে ৫২৩ কোটি টাকা ইতিমধ্যেই দেওয়া হয়েছে। এই জেলার ৬ লক্ষ মানুষের মধ্যে ১ লক্ষ ৬৬ হাজার মানুষকে পরিষেবা দেওয়া হয়। ৬২ একর জমির উপর ফুড পার্ক (Food Park) গড়ে তোলা হচ্ছে। ১১৯ টি প্লট বণ্টন করা হবে। তাতে কর্মসংস্থানা বাড়বে। দেড় লক্ষ বেকার ছেলেমেয়ে কাজ পাবে বলে আশ্বাস দেন মুখ্যমন্ত্রী। আজই ৩ জনের হাতে নিয়োগপত্র তুলে দেওয়া হয়েছে। 

[আরও পড়ুন: ক্রিকেট থেকে দূরে ‘কৃষক’ অবতারে ধোনি, নিজের হাতে চালালেন ট্রাক্টর, ভাইরাল ভিডিও]

হাওড়া জেলার ইতিহাসের কথা তুলে ধরেন মুখ্যমন্ত্রীর অভিযোগ, শিল্পের পরিবেশ নষ্ট করার জন্য দায়ী বামেরা। প্রাচ্যের ম্যানচেস্টার হাওড়া ছিল শিল্পের পুণ্যভূমি। কিন্তু বাম শাসনকালে সেই পরিবেশ সম্পূর্ণ নষ্ট হয়েছে। তাই রাজ্য সরকার নিজে এই জেলায় শিল্পবিকাশের জন্য মোটা অঙ্কের বিনিয়োগ করা হয়েছে। তাঁর কথায়, ”হাওড়ায় শিল্পে জোয়ার এসেছে। শুধু এই জেলাতেই ৫০০০ কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে। ৬৭ হাজার মানুষের কর্মসংস্থান ইতিমধ্যেই হয়েছে, আরও ২০ হাজার কাজের সংস্থান হবে।” হাওড়ার বিভিন্ন জায়গায় কী কী শিল্প গড়ে উঠেছে, তা উল্লেখ করে মুখ্যমন্ত্রী বলেন, হাওড়া জেলাকে MSME  হাব হিসেবে গড়ে তোলার পরিকল্পনা হয়েছে।

[আরও পড়ুন: এক হাতে থ্রি ডি ক্যামেরা, ক্যানসার অস্ত্রোপচারে শহরে হাজির অত্যাধুনিক রোবট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার