Advertisement

একদিনে রাজ্যে করোনায় মৃত শতাধিক, সুস্থ রোগীর সংখ্যা পেরল ৮ লক্ষ

08:59 PM May 06, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সংক্রমণের শৃঙ্খল ভাঙতে বুধবারই লোকাল ট্রেন বন্ধ করে, বাজারহাটের সময়সীমা বেঁধে দিতে দ্বিতীয়বার কোভিড যুদ্ধে নেমেছে নবগঠিত রাজ্য সরকার। আর বৃহস্পতিবার দেখা গেল, করোনায় (Coronavirus) রাজ্যে মৃতের সংখ্যা রেকর্ড। স্বাস্থ্যদপ্তরের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনায় মৃত্যু হয়েছে ১১৭ জনের। এই তালিকায় রয়েছেন কলকাতা পুরসভার বরো পাঁচের বিদায়ী চেয়ারম্যান অপরাজিতা দাশগুপ্তও। আক্রান্তের সংখ্যা ১৮ হাজার ৪৩১। সুস্থ হয়ে একদিনে বাড়ি ফিরেছেন ১৭ হাজার ৪১২ জন। এ নিয়ে সুস্থতার হার ৮৫.৫৯ শতাংশ।

Advertisement

বুধবার তৃতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েই মমতা বন্দ্যোপাধ্যায় কোভিড (COVID-19) মোকাবিলায় জরুরি বৈঠকে বসেছিলেন। তারপরই তিনি একাধিক নিয়মবিধি জারি করেন। লকডাউন না হলেও একাধিক কঠোর নিয়ম লাগু হয় নবান্নের তরফে। আগামী ২ সপ্তাহের জন্য বাতিল করা হয় লোকাল ট্রেন। বাস ও মেট্রো পরিষেবাও ৫০ শতাংশে নামিয়ে আনা হয়। উদ্দেশ্য একটাই ছিল, দ্বিতীয় ঢেউয়ে ক্রমবর্ধমান করোনা সংক্রমণকে রুখে দেওয়া, সংক্রমণের শৃঙ্খল ভাঙা (Break the chain)। তবে বৃহস্পতিবারের করোনা পরিস্থিতি খুব একটা স্বস্তি দিল না। সংক্রমণ বৃদ্ধির মাঝে অবশ্য একটাই সুখবর। সুস্থতার হারও বাড়ল। এনিয়ে রাজ্যে মোট সুস্থতার সংখ্যা ৮ লক্ষ ৩২৮ জন। এই মুহূর্তে অ্যাকটিভ করোনা রোগী ১ লক্ষ ২২ হাজার ৭৭৪ জন। স্বাস্থ্য়দপ্তরের পরিসংখ্য়ান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৬০,১০৫ টি নমুনা পরীক্ষা হয়েছে, যার মধ্যে ৬.৮৬ শতাংশ পজিটিভ।

[আরও পড়ুন: রাজ্য সরকারের নির্দেশ সত্ত্বেও লোকাল ট্রেন চলল আসানসোলে, তুঙ্গে বিতর্ক]

করোনার দাপট সবচেয়ে বেশি উত্তর ২৪ পরগনায়। একদিনে এখানে সংক্রমিত হয়েছে ৩৯২২জন, মৃত্যু হয়েছে ৩৬ জন।  তারপরই রয়েছে কলকাতা। করোনাযুদ্ধে সবচেয়ে এগিয়ে আলিপুরদুয়ার, কালিম্পং। স্বাস্থ্য বিশেষজ্ঞদের আশা, এই মুহূর্তে কোভিড মোকাবিলায় রাজ্য সরকার যে পদক্ষেপ নিয়েছে, তা যথাযথভাবে মেনে চললে সংক্রমণ রোখা সম্ভব। এদিকে, করোনা পরিস্থিতিতে রাজ্যের সমস্ত বিশ্ববিদ্য়ালয়ের অফলাইন পরীক্ষা বাতিল হয়েছে। UGC’র তরফে জানানো হয়েছে, চলতি মাসে সমস্ত পরীক্ষা নিতে হবে অনলাইনে। 

[আরও পড়ুন: রাজ্য সরকারের নির্দেশ সত্ত্বেও লোকাল ট্রেন চলল আসানসোলে, তুঙ্গে বিতর্ক]

Advertisement
Next