হাওড়াতেও জমজমাট দুর্গাপুজো, কলকাতার সঙ্গে তাল মিলিয়ে এখানেও থিমের লড়াই

04:51 PM Oct 01, 2022 |
Advertisement

রূপায়ণ গঙ্গোপাধ‌্যায় ও অরিজিৎ গুপ্ত: কলকাতা ও অন্যান্য জেলার সঙ্গে তাল মিলিয়ে হাওড়াতেও এবার বিভিন্ন বারোয়ারি পুজোয় রয়েছে নানা চমক। যেমন দূষণমুক্ত পৃথিবীর বার্তা দিতে এ বছর হাওড়ার দেশপ্রাণ শাসমল রোডের পাগলা ফৌজের পুজোর থিম ‘‘শক্তি তোমাকে দিলাম’’। পুজো মন্ডপে অপ্রচলিত শক্তির ব্যবহার দেখিয়ে দূষণমুক্ত পৃথিবীর বার্তা দেওয়া হবে এখানে। রামরাজাতলা পল্লিমঙ্গল সমিতিরও এবারের ভাবনা পরিবেশ। পরিবেশের উপর প্লাস্টিক পণ্য নিষ্পত্তির প্রভাব সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা তৈরি করতেই এবার মন্ডপ সাজাচ্ছেন এই পুজোর উদ্যোক্তারা। অন্যদিকে শরৎ চ্যাটার্জি রোডের নতুনপল্লি সর্বজনীনের এবারের থিম সাম্প্রদায়িক সম্প্রীতি।

Advertisement

হাওড়া শিবপুর ওলাবিবিতলা সর্বজনীন

Advertising
Advertising

আড়ুপাড়া সর্বজনীনের এবারের ভাবনা ‘বাঁধন’। সম্পর্কের বাঁধনকে আরও দৃঢ় করার কথাই দর্শনার্থীদের সামনে তুলে ধরবে এই দুর্গোৎসব কমিটি। কামারডাঙা শীতলাতলা বারোয়ারীর থিম 'প্রকৃত ই মা....তবু'। সভ্যতার উন্মেষ ঘটাতে গিয়ে প্রকৃতি নিধন বন্ধ না হলে প্রাণীজগতের বিনাশ অবশ্যম্ভাবী। সমগ্র প্রাণীজগৎকে আজ এই বিপর্যয়ের মুখ থেকে একমাত্র রক্ষা করতে পারে প্রকৃতি। আর সেই থিমের আঙ্গিকেই সাজিয়ে তোলা হয়েছে কামারডাঙা শীতলাতলা বারোয়ারীর পুজো মণ্ডপ।

ইছাপুর শিবাজী সংঘ

নজর কেড়েছে ইছাপুর শিবাজী সংঘের পুজোও। এই এবার পা দিয়েছে ৪৯ তম বর্ষে। এবারের থিম স্বপ্নের ফেরিওয়ালা শিল্পী প্রশান্ত পালের ছোঁয়াতে সেজে উঠেছে ইছাপুর শিবাজী সংঘের পুজো।

[আরও পড়ুন: অস্ত্র নয়, দুর্গার হাতে তৃণমূলের পতাকা! বিতর্কে জড়ালেন হুগলির পঞ্চায়েত সদস্য]

হাওড়া রথতলার গৌতম স্মৃতি সঙ্ঘ


প্রাচীন পুজো মনসাতলা ভারতমাতা সঙ্ঘের মণ্ডপ এবার সেজে উঠেছে সামাজিক সচেতনতায়। উদ্যোক্তাদের তরফে সৌম‌্য ঘোষ ও সৌমিত্র দাস জানালেন, ডেঙ্গু রোধ থেকে পথ নিরাপত্তার প্রচার চলছে মণ্ডপে। দাসনগরে ডব্লু রোডে মহিলা পরিচালিত পুজো চ্যানেল নাইন উওমেন্স ফোরামে এবার সাবেকিয়ানার ছোঁয়া। বাকসাড়ার বাগবেড়ের মহিলারা এবারও নিজেদের উদ্যোগে পুজো করছেন। বেলগাছিয়া পি রোডে অগ্রগামী সংঘের পুজো এবার ১৫ তম বর্ষে। প্রতিমায় থাকছে অভিনবত্ব। ক্ষুদিরাম স্মৃতি সংঘের পরিচালনায় বঁাকড়ার সুভাষপল্লী সর্বজনীন এর পুজোর থিম সাগরের গভীরে জীবনের সন্ধানে। পুজোর প্রধান উদে‌্যাক্তা ডোমজুড় পঞ্চায়েত সমিতির সদস‌্য বাবলু মণ্ডল জানালেন, সমুদ্রের নিচে জীববৈচিত্র বোঝাতে হাঙর, অক্টোপাসের মডেল বানানো হচ্ছে। থাকবে একটি মৎসদুর্গা। আর মণ্ডপে থাকবে একচালার মাটির দুর্গা প্রতিমা।

হাওড়া কামারডাঙা শীতলাতলা বারোয়ারী

এছাড়া হাওড়া শহরের উল্লেখযোগ্য পুজোগুলির মধ্যে রয়েছে মনসাতলা বারোয়ারী, উত্তর ব্যাটরা জাগরণী, কদমতলা ঘোষাল বাগান সংঘ, ব্যাঁটরা সুবল স্মৃতি সংঘ, কাশীপুর স্নানের ঘাট মহিলা পরিচালিত দূর্গা উৎসব কমিটি, বালিটীকুরি মহাশক্তি সংঘ, ৩ নম্বর ভারতমাতা শক্তি সংঘ, শলপ শীতলাতলা বারোয়ারী, কাশীপুর তরুন দলের পুজো। এখানে কোথাও দক্ষিণ ভারতের মন্দিরের আদলে তৈরি হয়েছে মণ্ডপ। কোথাও আবার মণ্ডপসজ্জ্বায় উঠে এসেছে পুরনো রাজবাড়ির ঠাকুর দালান। আবার তালতলা শক্তি মন্দির পরিচালিত ঘুশুড়ি সার্বজনীন দুর্গোৎসবের থিম ‘সাবমেরিন’।

হাওড়া দাশনগর কালীতলা বারোয়ারি

সাবমেরিন চড়ে সমুদ্রতলের নানা দৃশ‌্য দেখা যাবে। দাসনগর কালীতলা বারোয়ারী দুর্গোৎসব সমিতির ১২ তম বর্ষের দুর্গা প্রতিমার আবরণ উন্মোচন ও ২০২২ সালের মাধ্যমিক উচমাধ্যমিকের কৃতি ছাত্র- ছাত্রী দের সম্বর্ধনা দেওয়া হয়। পুজোর উদ্বোধন করেন হাওড়া পুরসভার প্রাক্তন মেয়র পারিষদ বিভাস হাজরা অভিনেত্রী মৌবনি সরকার, অভিনেতা রাহুল বর্মন ও সংগীত শিল্পী অপরাজিতা বর্মন। রথতলা গৌতম স্মৃতি সংঘের পুজোর উদ্বোধনও হয়।

হাওড়া বালিটিকুরী মহা শক্তি সংঘের প্রতিমা

[আরও পড়ুন: পুজোয় ভিন্ন মুডে মহুয়া, 'সোহাগ চাঁদ বদনি ধ্বনি'র তালে কোমর দোলালেন তৃণমূল সাংসদ ]

Advertisement
Next