‘কোন্নগর টু ক্যালিফোর্নিয়া’, বিমানে আমেরিকা যাচ্ছে বাংলার শিল্পীর তৈরি দুর্গাপুজোর মণ্ডপ

10:25 AM Aug 17, 2022 |
Advertisement

দিব্যেন্দু মজুমদার, হুগলি: দুর্গাপুজোয় (Durga Puja 2022) বাংলার শিল্পীদের তৈরি প্রতিমা, আলোকসজ্জা তো কবেই বিদেশ বিভুঁইয়ে পাড়ি দিয়ে প্রবাসী বাঙালি তথা বিদেশিদেরও মন জয় করে নিয়েছে। কিন্তু, তাই বলে আস্ত একটা মণ্ডপ! আজ্ঞে, হ্যাঁ। এবার বিমানে করে সাতসমুদ্দুর তেরো নদীর পারে পাড়ি দেবে একটা গোটা মণ্ডপ। সৌজন্যে কোন্নগরের শিল্পী সন্দীপ মুখোপাধ‌্যায়। তাঁর তৈরি মণ্ডপ এবার পুজোয় ঠাঁই পাবে মার্কিন যুক্তরাষ্ট্রের ক‌্যালিফোর্নিয়ায়।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

Advertising
Advertising

window.unibots = window.unibots || { cmd: [] }; unibots.cmd.push(()=>{ unibotsPlayer('sangbadpratidin'); });

হাতে আর মাত্র কয়েকদিন। এই মুহূর্তে দম ফেলার ফুরসত নেই সন্দীপবাবুর। চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। সহকারী শিল্পীদের সঙ্গে হাতে হাত মিলিয়ে নকশা থেকে শুরু করে ড্রিলিংয়ের কাজ, সমস্তটাই নিজের হাতে করছেন তিনি। নিজের তৈরি মণ্ডপের নাম দিয়েছেন ‘বিশ্বরূপেণ সংস্থিতা’। সবকিছু নিখুঁতভাবে হওয়া সত্ত্বেও মন খারাপ শিল্পীর। কারণ, সন্দীপবাবুর পাসপোর্ট, ভিসা কোনওটাই নেই। ফলে, সশরীরে ক‌্যালিফোর্নিয়ায় গিয়ে মণ্ডপ সেট করার কথা থাকলেও শেষমেশ তা আর হচ্ছে না।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

[আরও পড়ুন: ‘দু-চারটে গরু পাচার হতেই পারে!’, অনুব্রতর গ্রেপ্তারি নিয়ে বেফাঁস উদয়ন গুহ]

বিমানে করে গোটা মণ্ডপটাই পৌঁছে যাবে ক্যালিফোর্নিয়ায় (California)। তারপর ভিডিও কলিংয়ের মাধ্যমে বাড়িতে বসেই ভার্চুয়ালি নির্দেশ দেবেন সন্দীপবাবু। আর সেই নির্দেশ মেনে বিদেশের মাটিতেই সেটি সেট করার কাজ করবেন তাঁর সহকারীরা।গত দু’মাস ধরে কলকাতার একটি ওয়ার্কশপে দু’চোখের পাতা কার্যত এক করতে পারেননি সন্দীপবাবু। সহকর্মীদের নিয়ে টানা মণ্ডপ তৈরির কাজে ব্যস্ত।

শিল্পী জানান, সোশ্যাল মিডিয়ায় তাঁর কাজ দেখেই ওই পুজো কমিটির কর্তাব‌্যক্তিরা আমেরিকা (US) থেকে তাঁর সঙ্গে যোগাযোগ করেন। সন্দীপবাবুর শিল্পকলার নমুনা দেখতে আগ্রহ প্রকাশ করেন উদ্যোক্তারা। ডেমো দেখে পছন্দ হওয়ার পর মণ্ডপ তৈরির বরাত মেলে। তাঁর সৃষ্টি এই প্রথম পাড়ি দিচ্ছে বিদেশে, স্বভাবতই উচ্ছ্বসিত সন্দীপবাবু। শিল্পীর কথায়, ‘‘সারা বিশ্বে মা দুর্গা বিরাজ করছেন। আমার মণ্ডপসজ্জার মধ‌্য দিয়ে এই বার্তাকেই আমি বিশ্বের দরবারে পৌঁছে দেওয়ার চেষ্টা করব। দুর্গাপুজোর মধ‌্য দিয়েই বাংলার শিল্পের বহিঃপ্রকাশ ঘটবে সুদূর আমেরিকায়।’’

[আরও পড়ুন: ব্লক সভাপতি পদ নিয়ে কোন্দল! তৃণমূল ছাড়ার হুঁশিয়ারি ইসলামপুরের ১১ বারের বিধায়কের]

Advertisement
Next