ষষ্ঠীতে মেঘলা আকাশ, সপ্তমী থেকে ভারী বৃষ্টি জেলায় জেলায়, হাওয়া অফিসের পূর্বাভাসে মুখভার রাজ্যবাসীর

11:18 AM Sep 30, 2022 |
Advertisement

নব্যেন্দু হাজরা: আজ মহাপঞ্চমী। আকাশে-বাতাসে পুজোর (Durga Puja 2022) গন্ধ। অধিকাংশেরই গোটা পুজোর প্ল্যানিং করা হয়ে গিয়েছে। এসবের মাঝেই রাজ্যবাসীর জন্য দুঃসংবাদ শোনালো হাওয়া অফিস। পূর্বাভাস বলছে, এবার পুজোয় অসুর নিম্নচাপ। ক্রমশ বৃষ্টির সম্ভাবনা বাড়ছে। সপ্তমী এবং অষ্টমীতে দক্ষিণবঙ্গের দশ জেলা ভাসতে পারে বৃষ্টিতে।

Advertisement

আবহাওয়া দপ্তর সূত্রে খবর, উত্তর-পূর্ব বঙ্গোপসাগর এবং পূর্ব মধ্য বঙ্গোপসাগরে শনিবার তৈরি হচ্ছে একটি ঘূর্ণাবর্ত। এদিকে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে বর্তমানে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। এটি মিশে যাবে পূর্ব মধ্য বঙ্গোপসাগরের ঘূর্ণাবর্তের সঙ্গে। এর ফলে রবিবার পূর্ব মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবার প্রবল সম্ভাবনা থাকছে। এর ফলে কলকাতায় মূলত মেঘলা থাকবে আকাশ। বজ্রবিদ্যুৎ-সহ দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনা। বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে।

[আরও পড়ুন: রাস্তা খোলা আছে, অন্য পথ ধরতে পারি! ব্লক সভাপতি নাপসন্দ হওয়ায় দলকে কড়া বার্তা সিদ্দিকুল্লা চৌধুরীর]

একনজরে পুজোয় দক্ষিণবঙ্গের আবহাওয়া

Advertising
Advertising

পঞ্চমী ও ষষ্ঠী: আংশিক মেঘলা থাকবে আকাশ। আর্দ্রতা জনিত অস্বস্তি বাড়বে। বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্তভাবে দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

সপ্তমী: মুখভার থাকবে আকাশের। রাজ্যের চার থেকে পাঁচটি জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে ভারী বৃষ্টির সম্ভাবনা। দক্ষিণবঙ্গের বাকি জেলায় মাঝারি মাপের কয়েক পশলা বৃষ্টির সম্ভাবনা। পুরোপুরি মেঘলা আকাশ।

অষ্টমী: ভারী বৃষ্টির সম্ভাবনা। মূলত পশ্চিমের জেলাগুলি পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া ও বাঁকুড়াতে ভারী বৃষ্টির সম্ভাবনা। দক্ষিণবঙ্গের অন্য জেলাতেও মাঝারি মাপের বৃষ্টির সম্ভাবনা। দিনভর মেঘলা থাকবে আকাশ।

নবমী ও দশমী: হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা। তাপমাত্রা কিছুটা কমবে অষ্টমী থেকেই।

হাওয়া অফিসের পূর্বাভাস বলছে, রবিবার পর্যন্ত উত্তরবঙ্গে হালকা বৃষ্টির সম্ভাবনা। গরম এবং আর্দ্রতাজনিত অস্বস্তি দুটোই বাড়বে রবিবার দশমী পর্যন্ত বৃষ্টি চলবে উত্তরবঙ্গের জেলাগুলিতেও।

[আরও পড়ুন: বাগুইআটি কাণ্ডের ছায়া বহরমপুরে, যুবককে অপহরণ ও খুন, রাস্তার ধার থেকে উদ্ধার দেহ]

Advertisement
Next