আগামী দু’দিন দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা, পাল্লা দিয়ে বাড়বে তাপমাত্রাও

01:07 PM Jul 30, 2022 |
Advertisement

নব্যেন্দু হাজরা: একই সঙ্গে ভাল ও খারাপ খবর শোনাল আলিপুর আবহাওয়া দপ্তর। জানানো হল, রবি ও সোমবার দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের পরিমাণ বাড়লেও পাল্লা দিয়ে চড়বে তাপমাত্রার পারদও। উত্তরেও অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

শনিবার কলকাতায় (Kolkata) আংশিক মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। তবে বাতাসে জলীয় বাষ্প থাকায় অস্বস্তিও বাড়বে। এদিনের সকালের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৬ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৯ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯১ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ৩২.৬ মিলিমিটার। আগামী ৪৮ ঘণ্টায় দক্ষিণবঙ্গে তাপমাত্রা আরও বাড়বে বলেই আশঙ্কা প্রকাশ করেছেন আবহবিদরা। ৩৫ ডিগ্রির আশপাশে থাকতে পারে তাপমাত্রা। সেই সঙ্গে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি ভোগাবে দক্ষিণবঙ্গের বাসিন্দাদের। রবি ও সোমবার বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিক্ষিপ্ত ভারী বৃষ্টিতে ভিজতে পারে নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম এবং পূর্ব বর্ধমান। উত্তর ২৪ পরগনা এবং পশ্চিম বর্ধমানের কিছু অংশে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও আগামী কাল এবং সোমবার বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়বে।

window.unibots = window.unibots || { cmd: [] }; unibots.cmd.push(()=>{ unibotsPlayer('sangbadpratidin'); });

[আরও পড়ুন: ফের দেশের মাটিতে ব্যাট হাতে নামতে চলেছেন সৌরভ! জিমে শুরু শরীরচর্চাও]

এদিকে উত্তরবঙ্গে (North Bengal) আজ থেকেই ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি- এই জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। কিছুটা ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর দিনাজপুরেও। মালদহ এবং দক্ষিণ দিনাজপুরে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। উত্তরবঙ্গে এমন পরিস্থিতি চলবে মঙ্গলবার পর্যন্ত। ফলে দার্জিলিং ও কালিম্পংয়ে ভূমিধস হতে পারে। বাড়তে পারে নদীর জলস্তর।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

শনিবার ৭০ থেকে ২০০ মিলিমিটার পর্যন্ত অর্থাৎ অতি ভারী বৃষ্টিপাতের (Heavy Rain) সম্ভাবনা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে। ৭০ থেকে ১১০ মিলিমিটার পর্যন্ত ভারী বৃষ্টি হতে পারে উত্তর দিনাজপুরে। মঙ্গলবারও অতি ভারী বৃষ্টির সতর্কতা দার্জিলিং এবং জলপাইগুড়িতে।

বাংলার পাশাপাশি শনি ও রবিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা থাকছে ঝাড়খণ্ড ও বিহারে। এছাড়াও সিকিম এবং উত্তর-পূর্ব ভারতের রাজ্য অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়, মনিপুর, মিজোরাম, ত্রিপুরা ও নাগাল্যান্ডে রবিবার পর্যন্ত বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা।

[আরও পড়ুন: নিমতলার কাঠের গুদামে ভয়াবহ অগ্নিকাণ্ড, ঘিঞ্জি এলাকায় আগুন নেভাতে নাজেহাল দমকল]

Advertisement
Next