shono
Advertisement

‘মতুয়াদের কাছে ৭১-এর দলিল চায়, অন্যদের থেকে নয়, বৈষম্য মেটাতে দ্রুত CAA চালু’, দাবি শুভেন্দুর

শুভেন্দুকে পালটা দিল তৃণমূল।
Posted: 09:10 PM Feb 04, 2023Updated: 09:15 PM Feb 04, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের CAA-NRC নিয়ে সরব শুভেন্দু অধিকারী। শনিবার নবদ্বীপের সভা থেকে মতুয়াদের উদ্দেশে তাঁর বার্তা দ্রুত এই আইন কার্যকর হবে। একইসঙ্গে রাজ্য়ের মুখ্যমন্ত্রীকে নিশানা করেন তিনি। বিরোধী দলনেতার অভিযোগ, ভিন রাজ্যে কাজে গেলে মতুয়াদের পরিচয় নিয়ে প্রশ্নের মুখে পড়তে হয়। অন্য়ান্য নাগরিকদের ক্ষেত্রে তা হয় না। তারপরেও বাংলার মুখ্যমন্ত্রী এই আইন কার্যকর করতে বাধা দিচ্ছে বলে অভিযোগ শুভেন্দুর (Suvendu Adhikari)। যদিও এই ইস্যুতে বিজেপিকে পালটা খোঁচা দিয়েছে তৃণমূল। তাদের কথায়, “সবাইকে এক-দু’বার বিভ্রান্ত করে রাখা যায়। কিন্তু সবসময় বিভ্রান্ত করে রাখা যায় না। মতুয়ারা জানেন মমতা বন্দ্যোপাধ্যায় তাঁদের পাশে থেকেছেন সুখে দুঃখে। তাই তারাও মমতা দির পাশে থাকবে।”

Advertisement

নবদ্বীপের সভার শুরুতেই শুভেন্দু অধিকারী জানান, এদিন মূলত সিএএ নিয়েই কথা বলবেন। এদিনের পুরো সভাজুড়ে সিএএ-এনআরসির উপযোগিতা বোঝান শুভেন্দু। বিজেপি নেতার অভিযোগ, মুখ্যমন্ত্রী বলেন, সিএএর দরকার কিসের? আমরা তো সকলেই নাগরিক। পরিযায়ী শ্রমিক হয়ে আমাদের মতুয়া বন্ধুদের যখন পেটের টানে বাইরে চাকরির জন্য যেতে হয়, ভিসা, পাসপোর্ট করাতে যেতে হয়, বাংলাদেশে আত্মীয়দের বাড়িতে যেতে হয়, তখন ডিআইবি (ডিরেক্টর অব ইন্টালিজেন্স ব্যুরো) অফিস কেন ৭১ সালের দলিল চায়? অন্যদের থেকে তো চাওয়া হয় না!” এই বিভেদ মুছতেই কেন্দ্র সরকার সিএএ চালু করতে চায় বলে জানান শুভেন্দু। একইসঙ্গে তাঁর দাবি, “আমরা আশাবাদী, আর বেশি দিন অপেক্ষা করতে হবে না।” দ্রুতই সিএএ কার্যকর হবে।

[আরও পড়ুন: ‘রাজ্যের পাওনা আটকে রেখেছে কেন্দ্র, তাই সমস্যা হচ্ছে’, বকেয়া DA নিয়ে দাবি তৃণমূলের]

মতুয়া ধর্মগুরুর নাম উচ্চারণে ভুল নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে নিশানা করেন শুভেন্দু। মুখ্যমন্ত্রী বিভিন্ন জনসভা থেকে দাবি করেন, মতুয়া সম্প্রদায়ের বড় মায়ের চিকিৎসা করিয়েছেন তিনি। এদিন সেই দাবিকেও নস্যাৎ করেছেন বিরোধী দলনেতা। তাঁর সাফ বার্তা, “চিকিৎসা হয়েছে সরকারি হাসপাতালে। সরকারি খরচে। মুখ্যমন্ত্রীর টাকায় দাবি।” একইসঙ্গে তাঁর দাবি, বড়মার চিকিৎসা নিয়ে মুখ্যমন্ত্রীর দাবি অত্যন্ত নিম্নরুচির পরিচয়।

এদিন অবশ্য শুভেন্দুকে পালটা দিয়েছেন তৃণমূলের রাজ্য় সাধারণ সম্পাদক তথা মুখপাত্র কুণাল ঘোষ। বিরোধী দলনেতাকে ‘ভবঘুরে’ বলে কটাক্ষ করে বলেন, “বিনাপানি দেবীকে শ্রদ্ধা করতেন মমতা বন্দ্যোপাধ্যায় নিজের মায়ের মতো। সেখানে মতুয়াদের জন্য নানা উন্নয়নের কাজ তৃণমূল করেছে।”

[আরও পড়ুন: ‘কোরান ও পরমাণু বোমা হাতে সাহায্য চান, ফেরাবে না’, পাকিস্তানকে বাঁচাতে আজব উপদেশ নেতার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার