shono
Advertisement

নাড্ডার কনভয়ে নিরাপত্তার দায়িত্বে থাকা দুই অফিসারকে বদলি করল রাজ্য

তুঙ্গে কেন্দ্র বনাম রাজ্য সংঘাত।
Posted: 06:26 PM Dec 28, 2020Updated: 06:26 PM Dec 28, 2020

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: তুঙ্গে কেন্দ্র বনাম রাজ্য সংঘাত। এবার বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার কনভয়ে নিরাপত্তার দায়িত্বে থাকা দুই অফিসারকে বদলি করল নবান্ন। অর্থাৎ আইপিএস অফিসারদের নিয়ে কেন্দ্রের ডেপুটেশনের নির্দেশ যে রাজ্য মানছে না তা স্পষ্ট।

Advertisement

[আরও পড়ুন: বিশ্ববিদ্যালয়ের আয়ত্তে থাকা রাস্তা ফিরিয়ে নিলেন মুখ্যমন্ত্রী, জোরাল রাজ্য-বিশ্বভারতী সংঘাত]

সোমবার রাজ্যের তরফে জারি করা বিজ্ঞপ্তিতে বর্তমানে ডায়মন্ড হারবারের এসপি ভোলানাথ পাণ্ডেকে হোম গার্ডের এসপি পদে বদলি করা হয়েছে। সাউথ বেঙ্গলের আইজিপি রাজীব মিশ্রকে এডিজিপি সাউথ বেঙ্গল পদে বহাল করা হয়েছে। ওয়াকিবহাল মহলের মতে, নাড্ডার নিরাপত্তায় গাফিলতির অভিযোগে আইপিএস অফিসারদের কেন্দ্রীয় তলব যে নবান্ন কোনওভাবেই মানবে না, তা এদিনের নয়া নির্দেশিকায় সাফ হয়ে গিয়েছে। ফলে ভবিষ্যতে নবান্ন-নয়াদিল্লি সংঘাত যে আরও বড় আকার নেবে তা স্পষ্ট।

উল্লেখ্য, চলতি মাসে জেপি নাড্ডার রাজ্য সফর চলাকালীন তাঁর কনভয়ে হামলার ঘটনা থেকে দ্বন্দ্বের সূত্রপাত। রাজ্যের তরফে নিরাপত্তায় গাফিলতির অভিযোগ ওঠে পুলিশের বিরুদ্ধে। নাড্ডার নালিশ শুনে স্বরাষ্ট্রমন্ত্রক তার পরেরদিনই রাজ্যের মুখ্যসচিব ও ডিজিপিকে তলব করা হয়। কিন্তু সেই তলবে সাড়া দিয়ে কেউ দিল্লি যাননি। পাঠিয়ে দিয়েছেন বিস্তারিত রিপোর্ট। ধীরে ধীরে এই ঘটনার জল গড়ায় বহু দূর। হামলার ঘটনার পরপরই রাজ্যের তিন আইপিএস অফিসার – রাজীব মিশ্র, প্রবীণ ত্রিপাঠি, ভোলানাথ পাণ্ডেকে বদলির নির্দেশ দেয় দিল্লি। তবে তাঁদের দায়িত্ব থেকে অব্যহতি দিতে নারাজ নবান্ন। দু’বারই কেন্দ্রের চিঠির উত্তর রাজ্য স্পষ্ট করে দেয় নিজের অবস্থান। মুখ্যমন্ত্রী অভিযোগ তোলেন, কেন্দ্রের এই পদক্ষেপ আইপিএস ক্যাডার রুল – ১৯৫৭’এর পরিপন্থী।

[আরও পড়ুন: মানুষের স্বার্থে শান্তনু ঠাকুরের পাশে দাঁড়িয়ে লড়তে আপত্তি নেই, মমতাবালার মন্তব্যে জল্পনা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement