shono
Advertisement

কেন্দ্রীয় বাজেটে মহিলা যাত্রীদের সুরক্ষায় জোর, রাজ্যে ৯৪টি মডেল স্টেশন তৈরি করবে রেল

পূর্বাঞ্চলের ১১০৫টি স্টেশনে ভিডিও সারভাইল্যান্স সিস্টেমের (ভিএসএস) সিসিটিভি লাগানো হবে।
Posted: 09:13 PM Feb 03, 2023Updated: 09:13 PM Feb 03, 2023

সুব্রত বিশ্বাস: এবারের বাজেটে যাত্রী সুরক্ষায় জোর দেওয়া হল। বিশেষ করে মহিলা যাত্রীদের সুরক্ষায় তৎপরতা বাড়ানো হল। পূর্বাঞ্চলের ১১০৫টি স্টেশনে ভিডিও সারভাইল‌্যান্স সিস্টেমের (ভিএসএস) সিসিটিভি লাগানো হবে। এজন‌্য এবারের বাজেটে ৪০ কোটি টাকা বরাদ্দ হয়েছে। পূর্ব, দক্ষিণ পূর্ব, উত্তর পূর্ব সীমান্ত ও পূর্ব মধ‌্য রেল জোনের নির্ধারিত স্টেশনগুলিতে লাগবে এই সিস্টেমের সুরক্ষাকবচ। সিসিটিভির মধ্যে যে ফেস রেকর্ড মিশন সিস্টেম থাকে তাতে দাগী রেল অপরাধীদের ছবি দেওয়া থাকবে। ক‌্যামেরার এক্তিয়ারে ওই অপরাধী আসলেই পরিচালনার ক্ষেত্রে বিপবিপ আওয়াজ করবে মেশিন। চিহ্নিত করে দেবে তার উপস্থিত স্থল।

Advertisement

পাশাপাশি এবার বাজেট ঘোষিত বরাদ্দের মধ্যে আরপিএফের  ‘মেরি সহেলি’র কাজে যুক্তদের ৫৫০০টি ট‌্যাবলেট দেওয়া হবে। এই ট‌্যাবে আসবে টিকিট সংরক্ষণের বিস্তারিত বিবরণ। সেখান থেকে একলা যাত্রা করা মহিলা যাত্রীদের বিবিরণ সংগ্রহ করা হবে। এরপর তাদের নিরাপত্তার যাবতীয় ব‌্যবস্থা ও অসুবিধা হলে তার সব তথ‌্য চলে আসবে এই ট‌্যাবে। পূর্ব রেলের আরপিএফ আইজি পরম শিব বলেন, সব যাত্রীর সুরক্ষা ও বিশেষত একলা যাত্রা করা মহিলা যাত্রীদের সুবিধা হবে। তাদের সুরক্ষার জন‌্য আরপিএফ নির্ধারিতভাবে সক্রিয় হতে পারবে বলে তিনি মনে করেন।

[আরও পড়ুন: লোকসভা ভোটের আগে কলকাতার মেট্রো প্রকল্পের বরাদ্দ বৃদ্ধি, জেনে নিন কোন রুটে বাড়ল কত]

গোটা দেশজুড়ে ১২৭৫টি মডেল স্টেশন তৈরি করতে চলেছে ভারতীয় রেল। যার মধ্যে ৯৪টি তৈরি করা হবে বাংলায়। ‘অমৃত ভারত স্টেশন’ প্রকল্পের অধীনে এই মডেল রেল স্টেশনগুলি তৈরি করা হবে বলে রেলমন্ত্রী এদিন ঘোষণা করেন। বাজেটে রাজ্যের জন‌্য রেলের বরাদ্দ ১১ হাজার ৯৭০ কোটি টাকা বলে এদিন জানান অশ্বিনী বৈষ্ণব। 

অমৃত ভারত স্টেশন প্রকল্পের অধীনে, নির্বাচিত রেলস্টেশনগুলিতে আকর্ষণীয় গেট, ওয়েটিং হল, এসকেলেটর, ফুট ওভারব্রিজ, আলোর ব্যবস্থা থাকবে। স্টেশনের সৌন্দর্যায়ন করা হবে। এক্সিকিউটিভ লাউঞ্জ, রাস্তা প্রশস্তকরণ-সহ যানবাহন পার্কিং এর ব্যবস্থা রাখা এবং স্টেশনে বিশেষভাবে সক্ষম যাত্রীদের জন্য শৌচালয়ের ব্যবস্থা করা হবে।

[আরও পড়ুন: ‘বিজেপি ঘেঁষা প্রমাণের তাগিদ?’, অমর্ত্যর জমি জটে বিশ্বভারতীর উপাচার্যকে তোপ অনুপমের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement