Advertisement

কোভিডে প্রয়াত রামকৃষ্ণ মিশনের ভাইস প্রেসিডেন্ট স্বামী শিবময়ানন্দ

12:08 PM Jun 12, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রামকৃষ্ণ মিশনেও করোনার থাবা। ভাইরাসের দাপটে ইহলোকের মায়া ত্যাগ করে অমৃতলোকে পাড়ি দিলেন রামকৃষ্ণ মিশনের ভাইস প্রেসিডেন্ট মহারাজ স্বামী শিবময়ানন্দ (Swami Shivamayananda)। রণেন মহারাজ হিসাবে পরিচিত ছিলেন তিনি। ৮৬ বছর বয়সি মহারাজের প্রয়াণে শোকস্তব্ধ রামকৃষ্ণ মিশন। টুইটে শোকপ্রকাশ করেছেন রাজ্যপাল জগদীপ ধনকড় এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement

২২ মে থেকে মহারাজ স্বামী শিবময়ানন্দের জ্বর আসে। সঙ্গে শ্বাসকষ্টও হতে থাকে তাঁর। মহারাজকে তড়িঘড়ি হাসপাতালে ভরতি করা হয়। করোনা (Coronavirus) পরীক্ষা করানো হয়। তাতেই রিপোর্ট পজিটিভ আসে। করোনা হওয়ার আগে থেকেই একাধিক শারীরিক সমস্যা ছিল তাঁর। কিডনির সমস্যা এবং রক্তচাপজনিত অসুস্থতা নিত্যদিনের সঙ্গী ছিল মহারাজের। তারই মাঝে আবার করোনার থাবায় বেশ কাহিল হয়ে পড়েছিলেন তিনি। শারীরিক অবস্থার উন্নতির পরিবর্তে অবনতিই হচ্ছিল বেশি। নানা কোমর্বিডিটির পাশাপাশি তাঁর বয়স বেশি হওয়ায় বেশ চিন্তিত ছিলেন চিকিৎসকরা। শুক্রবার রাতে সব শেষ। রাত নটা নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

[আরও পড়ুন: নিম্নচাপের হাত ধরে বঙ্গে প্রবেশ বর্ষার, আজও দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা]

১৯৫৯ সালে রামকৃষ্ণ মিশনে যোগ দিয়েছিলেন তিনি। রামকৃষ্ণ মিশনের একাধিক গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলেছেন তিনি। রণেন মহারাজ হিসাবেই পরিচিত ছিলেন। বেলুড় মঠই ছিল তাঁর ঠিকানা। মহারাজের মৃত্যুতে শোকস্তব্ধ রামকৃষ্ণ মিশন। শোকপ্রকাশ করেছেন রাজ্যপাল জগদীপ ধনকড় (Jagdeep Dhankhar)। কোভিড নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে মহারাজের প্রাণহানি বলেই টুইটে উল্লেখ করেছেন তিনি।

মহারাজের প্রয়াণে আধ্যাত্মিক জগতে এক শূন্যতার সৃষ্টি হল বলেই শোকবার্তায় উল্লেখ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

[আরও পড়ুন: বিজেপিতে মোহভঙ্গ? ফের তৃণমূলে ফিরতে চান মুকুল ঘনিষ্ঠ মনিরুল-গদাধর]

Advertisement
Next