কর্মসংস্থান বৃদ্ধিতে রাজ্যের হাতিয়ার ‘জব ফেয়ার’, মেলা থেকে ৯ হাজার চাকরি হয়েছে, দাবি মন্ত্রীর

01:56 PM May 07, 2022 |
Advertisement

স্টাফ রিপোর্টার: তৃতীয়বার বাংলার মসনদে বসার পরই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (WB CM Mamata Banerjee) জানিয়েছিলেন, এবার লক্ষ্য শিল্প, কর্মসংস্থান। আর সেই কর্মসংস্থান বাড়ানোর উদ্দেশ্যে একের পর এক পদক্ষেপ করেছে রাজ্য সরকার। বিদেশি বিনিয়োগ টানা থেকে যুবসমাজকে স্বনির্ভর করার চেষ্টা চালাচ্ছে তৃণমূল সরকার। যুবসমাজের কর্মসংস্থানে এবার সরকারের ভরসা কর্মসংস্থান মেলা বা ‘জব ফেয়ার’ (Job Fair)। এতদিন কলকাতা বাদে হাতেগোনা কয়েকটি শহরে এই মেলা হত। এবার জেলায় জেলায় হবে জব ফেয়ার। ইতিমধ্যে এই মেলার মাধ্যমে প্রায় ৯ হাজার চাকরি হয়েছে।

Advertisement

শুধু কলকাতা নয়, জেলায় জেলায় ‘জব ফেয়ার’ শুরু করল কারিগরিশিক্ষা দপ্তর। শুক্রবার সংশ্লিষ্ট দপ্তরের মন্ত্রী হুমায়ুন কবীর একথা জানিয়েছেন। নিউটাউনে কারিগরি ভবনে তিনি দাবি করেন, চলতি বছরে কলকাতা-সহ চার জেলায় ‘জব ফেয়ার’ করে ৮ হাজার ৯৯৫ জনকে চাকরি দেওয়া হয়েছে। দুর্গাপুর, কলকাতা, মালদহ ও মুর্শিদাবাদে জব ফেয়ারগুলি হয়েছে।”

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

[আরও পড়ুন: বাড়ছে রাজনীতিতে যোগের জল্পনা? শাহর সঙ্গে নৈশভোজের পরদিনই এক মঞ্চে সৌরভ-ফিরহাদ]

মন্ত্রী আরও জানান, ১২ মে শিলিগুড়িতে আরও একটি জব ফেয়ার হবে। সেখানেও প্রচুর ছাত্রছাত্রী চাকরির নিয়োগপত্র পাবেন বলে দাবি করেন মন্ত্রী। সাংবাদিক বৈঠকে কবীর বলেন, “কারিগরি শিক্ষাদপ্তরের ‘উৎকর্ষ বাংলা’ প্রকল্পে প্রতি বছর ছ’লক্ষ তরুণ-তরুণীকে প্রশিক্ষণ দেওয়া হয়। কাজ শেখার পর সবাই কোনও না কোনও কাজ পেয়ে যান।”

Advertising
Advertising

২০১৯ সালে কারিগরি শিক্ষাদফতরের স্কচ স্বর্ণ পুরস্কার পাওয়া উল্লেখ করে মন্ত্রী জানান, বেশ কিছু সংস্থার সঙ্গে নতুন করে তাঁদের মউ স্বাক্ষর হয়েছে। ফলে রাজ্যের যুবসমাজের আরও বেশি কর্মসংস্থান হবে বলেই আশা করছেন মন্ত্রী। 

[আরও পড়ুন: মধ্যবিত্তের হেঁশেলে আগুন, কলকাতায় ১ হাজার টাকার গণ্ডি পেরল রান্নার গ্যাস]

Advertisement
Next