Advertisement

সামশেরগঞ্জ ও জঙ্গিপুর কেন্দ্রের নির্বাচনের দিন ঘোষণা কমিশনের, ক্ষুব্ধ স্থানীয়রা

03:34 PM Apr 19, 2021 |
Advertisement
Advertisement

শাহাজাদ হোসেন, ফরাক্কা: মুর্শিদাবাদের দুই কেন্দ্র সামশেরগঞ্জ এবং জঙ্গিপুরের (Jangipur) নির্বাচনের দিন ঘোষণা করল নির্বাচন। এই দুই কেন্দ্রের সংযুক্ত মোর্চার প্রার্থীদের করোনায় মৃত্যু হওয়ায় নির্বাচন পিছিয়ে দিতে হয়। সোমবার কমিশনের তরফে দুটি পৃথক বিবৃতি দিয়ে জানানো হয়েছে, আগামী ১৩ মে ওই দুই কেন্দ্রে নির্বাচন। ভোটগণনা আগামী ১৮ মে। ভোটের দিন (West Bengal Assembly Election 2021) ঘোষণা হতেই স্থানীয়দের একাংশ কমিশনের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন। কারণ, ঘটনাচক্রে ১৩ মে আবার ইদ। ইদের দিন ভোট দিতে যেতে নারাজ সংখ্যালঘু সম্প্রদায়ের বহু মানুষ। ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভোট বয়কটের হুমকিও দিচ্ছেন কেউ কেউ।

Advertisement

২৬ এপ্রিল অর্থাৎ সপ্তম দফায় সামশেরগঞ্জ (Samsherganj) আসনে নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু গত ১৫ এপ্রিল ওই কেন্দ্রের কংগ্রেস প্রার্থী রেজাউল হক করোনায় প্রয়াত হন। কংগ্রেস প্রার্থীর মৃত্যুতে নিয়ম মেনে বাতিল করতে হয় সামশেরগঞ্জ কেন্দ্রের নির্বাচন। জেলা প্রশাসনের তরফে জানানো হয়, নিয়ম মেনে পরে ওই দুই কেন্দ্র ভোটের দিন ঘোষণা করা হবে। অন্যদিকে, জঙ্গিপুর কেন্দ্রেও ২৬ এপ্রিলই ভোট হওয়ার কথা ছিল। এই কেন্দ্রেও থাবা বসায় করোনা। ১৬ এপ্রিল মৃত্যু হয় এই কেন্দ্রের সংযুক্ত মোর্চার প্রার্থী তথা আরএসপির (RSP) লোকাল কমিটির সম্পাদক প্রদীপ নন্দীর। যথারীতি ওই কেন্দ্রেও ভোট পিছিয়ে দিতে হয়।

[আরও পড়ুন: ভরা সভায় বিজেপি প্রার্থীকে লক্ষ্য করে গুলি, চাঞ্চল্য মালদহে]

সোমবার ওই দুই কেন্দ্রেই ভোটের দিন ঘোষণা করেছে কমিশন (Election Commission)। বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, ওই দুই কেন্দ্রে ভোট হবে ইদের দিন অর্থাৎ আগামী ১৩ মে। মনোনয়ন জমা দেওয়ার শেষদিন আগামী ২৬ এপ্রিল। মনোনয়ন প্রত্যাহার করা যাবে ২৯ এপ্রিল পর্যন্ত। দুই কেন্দ্রেই ফলাফল ঘোষণা করা হবে ১৮মে। মুশকিল হল, এই দুই কেন্দ্রেই ভোটারদের মধ্যে সংখ্যালঘুদের সংখ্যাই বেশি। স্বাভাবিকভাবেই ইদের দিন ভোট ঘোষণা হওয়ায় শুরু হয়েছে বিতর্ক। ইতিমধ্যেই উপনির্বাচনের দিন বদলে দেওয়ার দাবিতে সরব হয়েছেন স্থানীয়রা। অনেকে সোশ্যাল মিডিয়ায় ভোট বয়কটের দাবিও জানাচ্ছেন।

Advertisement
Next