shono
Advertisement
Aparna Sen Swarup Biswas

ফেডারেশনের সভাপতি পদ নিয়ে 'খোঁচা' অপর্ণা সেনের! 'প্রকাশ্যেই জবাব দেব', হুঁশিয়ারি স্বরূপের

এযাবৎকাল অপর্ণা সেনের 'মৌনব্রত পালন' নিয়েও ইন্ডাস্ট্রির একাংশ তাঁকে কটাক্ষ করেছেন।
Published By: Sandipta BhanjaPosted: 07:58 PM Sep 29, 2024Updated: 07:58 PM Sep 29, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টলিউডের অন্তর্দ্বন্দ্ব বহাল! গত মাসে পরিচালক রাহুল মুখোপাধ্যায়ের উপর নিষেধাজ্ঞা জারি করাকে কেন্দ্র করে ফেডারেশন বনাম ডিরেক্টর্স গিল্ড সম্মুখ সমরে নামে। সেই ইস্যু মেটার পর এবার সম্প্রতি বরখাস্ত হওয়া কেশসজ্জা শিল্পীর আত্মহত্যার চেষ্টার ঘটনায় আবারও উত্তপ্ত টলিউড। 'থ্রেট কালচার' নিয়ে নানা মুনির নানা মত। শনিবার ফেডারেশনের তরফে পাঠানো কর্মবিরতির চিঠি প্রকাশ্যে আনার পর অপর্ণা সেনের (Aparna Sen) কাঠগড়ায় সভাপতি স্বরূপ বিশ্বাস (Swarup Biswas)।

Advertisement

অপর্ণা সেন এযাবৎকাল সংশ্লিষ্ট ইস্যুতে মৌনই ছিলেন। তবে এদিন প্রথমবার কৌশিক গঙ্গোপাধ্যায়ের পোস্টে মন্তব্য করে নিজের অবস্থান স্পষ্ট করলেন অপর্ণা সেন। অভিযোগকারিণী তাঁর কর্মবিরতির চিঠি প্রকাশ্যে এনে দাবি করেন, 'এবার যেন গিল্ডের নতুন কমিটি গণতান্ত্রিক উপায়ে নির্বাচনের মাধ্যমে গঠিত হয়।' সেই বিবৃতি পরিচালক কৌশিক-সহ অনেকেই শেয়ার করেন। সেখানেই অপর্ণা সেন বেশ কয়েকটি প্রশ্ন তুলেছেন, "শ্রী স্বরূপ বিশ্বাস কি সিনেমা তথা টেলিভিশন ইন্ডাস্ট্রির কোনও টেকনিশিয়ান? যদি না হন, তাহলে শুধুমাত্র তৃণমূলের পার্টি সদস্য হওয়ার সুবাদে কেমন করে তিনি এই ইন্ডাস্ট্রির ফেডারেশনের সভাপতি পদে বহাল থাকতে পারেন? শুনলাম তাঁর নাকি সহকারী পরিচালকের কার্ড আছে। কিন্তু আমি যতদূর জানি, অন্তত দুটি ছবিতে অবসার্ভারের কাজ না করলে সহকারী পরিচালকের কার্ড পাওয়া যায় না। দ্বিতীয় প্রশ্ন, তিনি যে দুটি ছবিতে অবসার্ভার ছিলেন, সেই দুটি ছবির নাম কী? তৃতীয় প্রশ্ন, সহকারী পরিচালকের কার্ড হাতে পাওয়ার পর থেকে তিনি আজ পর্যন্ত কটি ছবিতে কাজ করেছেন এবং ছবিগুলির নাম কী?"

এরপরই অপর্ণা সেন সিনে ইন্ডাস্ট্রির নিয়ম মনে করিয়ে লেখেন, "শুনেছি সহকারী পরিচালকের কার্ড হাতে পাওয়ার ১৩ মাসের মধ্যে কোনও ছবিতে সহকারী পদে কাজ না করলে, কার্ডটি খারিজ হয়ে যায়। একথা যদি সত্যি হয় এবং উনি যদি ১৩ মাসের মধ্যে কোনও ছবিতে কাজ না করে থাকেন, ওঁর কার্ড কি খারিজ করা হয়েছে? এই ইন্ডাস্ট্রির সর্বাধিক বয়্যেজেষ্ঠ চলচ্চিত্র পরিচালক হিসেবে আমি অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর্স গিল্ডের কাছে নিশ্চয়ই এই কয়টি প্রশ্নের উত্তর আশা করতে পারি? কাউকে কোনও দোষারোপ করা আমার উদ্দেশ্য নয়। যে প্রশ্নগুলি আমার মনে এসেছে, আমি তার সদুত্তর চাইছি মাত্র।" অপর্ণা সেনের মন্তব্যের প্রেক্ষিতেই স্বরূপ বিশ্বাস সংবাদমাধ্যমের কাছে এই বিষয়ে মুখ খুলতে নারাজ। ফেডারেশনের সভাপতি হিসেবে তিনি সাফ জানিয়ে দিয়েছেন যে, অপর্ণা সেন প্রকাশ্যে সোশাল মিডিয়ায় উত্তর জানতে চেয়েছেন, তাই তিনিও সোশাল মিডিয়াতেই প্রবীণ পরিচালক-অভিনেত্রীর সমস্ত প্রশ্নের উত্তর দেবেন।

অন্যদিকে, এযাবৎকাল অপর্ণা সেনের 'মৌনব্রত পালন' নিয়েও অনেকে কটাক্ষ করেছেন তাঁকে। তাঁর প্রত্যুত্তরে প্রবীণ পরিচালক তথা অভিনেত্রী জানিয়েছেন, ফেডারেশনের সঙ্গে পরিচালকদের সংগঠনের বিরোধ নিয়ে তাঁর কানে কিছু কথা এসেছিল এবং ফেসবুকেও সেটা দেখেছিলেন বটে, তবে ডিরেক্টর্স গিল্ডের তরফে তাঁকে কেউ কিছু জানানি। সম্প্রতি তিনি জানতে পেরেছেন। তাই যুক্তিসঙ্গত কিছু প্রশ্ন তুলেছেন তার প্রেক্ষিতে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • শনিবার ফেডারেশনের তরফে পাঠানো কর্মবিরতির চিঠি প্রকাশ্যে আনার পর অপর্ণা সেনের কাঠগড়ায় সভাপতি স্বরূপ বিশ্বাস।
  • প্রথমবার কৌশিক গঙ্গোপাধ্যায়ের পোস্টে মন্তব্য করে নিজের অবস্থান স্পষ্ট করলেন অপর্ণা সেন।
  • 'প্রকাশ্যেই জবাব দেব', হুঁশিয়ারি স্বরূপের।
Advertisement