COVID-19 Update: দেশের কোভিড গ্রাফে বড়সড় স্বস্তি, অ্যাকটিভ কেস নামল দেড় লক্ষের নিচে

09:50 AM Jul 26, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাবধানতা অবলম্বন আর দেশজুড়ে টিকাকরণের ‘মহাযজ্ঞ’। জোড়া ফলায় সত্যিই মহামারীকে ঘায়েল করছে ভারত (India)। মঙ্গলবার দেশের কোভিড (COVID-19) গ্রাফের দিকে নজর রাখলে তা আরও স্পষ্ট হয়ে উঠছে। ক্রমশই কমছে দৈনিক সংক্রমণ, মৃত্যু, অ্যাকটিভ কেস, পজিটিভিটি রেট। মারণ ভাইরাসকে কাবু করে সুস্থতার পথে আরও বেশ কয়েক ধাপ এগিয়ে চলেছে দেশ। খুব কম সময়ের মধ্যে মহামারীর আতঙ্ক নির্মুল হতে পারে বলে আশাবাদী চিকিৎসক মহলের একটা বড় অংশ।

Advertisement

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের মঙ্গলবারের বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা ভাইরাসে (Coronavirus) আক্রান্ত হয়েছেন ১৪,৮৩০ জন। মৃত্যু হয়েছে ৩৬ জনের। এই দুই পরিসংখ্যানই সোমবারের তুলনায় খানিকটা কম। করোনার ছোবল থেকে একদিনে সুস্থ হয়ে উঠেছেন ১৮,১৫৯ জন। শতকরা হিসেবে ৯৮.৪৭ শতাংশ। 

Advertising
Advertising

তবে মঙ্গলবারের কোভিড গ্রাফে সবচেয়ে গুরুত্বপূর্ণ তথ্য অ্য়াকটিভ কেস। দেশে করোনা অ্যাকটিভ রোগীর সংখ্যা  এই মুহূর্তে ১,৪৭,৫১২। যা সোমবারও ছিল দেড় লক্ষের বেশি। ২৪ ঘণ্টাতেই তা নেমে গিয়েছে অনেকটা। পজিটিভিটি রেট ৩.৪৮ শতাংশ। যা অনেকটা নিম্নমুখী।  তবে মঙ্গলবার পাওয়া খবর অনুযায়ী, করোনায় আক্রান্ত হয়েছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। গত কয়েকদিন ধরে জ্বরে ভুগছিলেন তিনি। কোভিড পরীক্ষা করালে পজিটিভ আসে রিপোর্ট। 

[আরও পড়ুন: বাড়ছে ড্রাগনের আগ্রাসন, চিন সীমান্তে এস-৪০০ ক্ষেপণাস্ত্র সিস্টেম বসাচ্ছে ভারত]

মহামারীর নতুন একাধিক স্ট্রেনের সঙ্গে লড়ে শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য কেন্দ্রের উদ্দেশে টিকাকরণ (Corona vaccination) কর্মসূচি চলছে ভারতে। ইতিমধ্যে ২০২ কোটি ৫০ লক্ষের বেশি ডোজ পেয়েছেন দেশবাসী। একদিনেই ৩০,৪২,৪৭৬ টিকার ডোজ দেওয়া হয়েছে। বুস্টার, প্রিকশন ডোজ দেওয়া হচ্ছে সম্পূর্ণ বিনামূল্যে। আর কেন্দ্রের এই উদ্যোগ প্রশংসিত বিশ্বজুড়ে। সুফলও ভোগ করছেন দেশের আমজনতা।

[আরও পড়ুন: ১০ বছরের সম্পর্ক, যৌথভাবে সম্পত্তি কিনেছিলেন পার্থ-অর্পিতা! জোরাল দাবি ইডির]

Advertisement
Next