Advertisement

ডিসেম্বরের মধ্যেই প্রস্তুত হয়ে যাবে করোনা ভ্যাকসিনের বহু ডোজ! দাবি সেরাম ইনস্টিটিউটের

05:41 PM Oct 18, 2020 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হয়তো এবছরের ডিসেম্বরের মধ্যে প্রস্তুত হয়ে যাবে করোনা ভ্যাকসিন (COVID vaccine)। দেশবাসীকে এমনই সুখবর শোনালেন সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া তথা সিআইআইয়ের (SII) এক্সিকিউটিভ ডিরেক্টর ড. সুরেশ যাদব। ভারতে ভ্যাকসিনের লভ্যতা সংক্রান্ত এক ভারচুয়াল সম্মেলনে একথা বলেন তিনি। তিনি জানান, এবছরের ডিসেম্বরের মধ্যে করোনা ভ্যাকসিনের ৬ থেকে ৭ কোটি ডোজ তৈরি হয়ে যাবে। তবে তা ২০২১ সালের আগে বাজারে আসার সম্ভাবনা নেই। লাইসেন্স পাওয়ার পরেই তা বাজারজাত হবে।

Advertisement

এদিন ড. যাদব বলেন, ‘‘২০২১-এর মার্চের মধ্যেই সম্ভবত ভারতে ভ্যাকসিন চলে আসবে। একাধিক নির্মাতা এটা নিয়ে কাজ করছেন। তাই প্রক্রিয়ার গতি বেড়েছে।’’ এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে তিনি বলেন, ‘‘ভারত অক্সফোর্ডের ভ্যাকসিনের ৬ থেকে ৭ কোটি ডোজ ডিসেম্বরের মধ্যে পেয়ে যাবে। কিন্তু বাজারে ভ্যাকসিন আসতে আসতে মার্চ মাস হয়ে যাবে। ডিসেম্বর থেকে মার্চ পর্যন্ত সময়টা লাগবে লাইসেন্সের জন্য।’’

[আরও পড়ুন: ডাক্তার ঈশ্বরের রূপ, নবরাত্রির শুরুতেই নেটদুনিয়ায় ভাইরাল ‘দশভুজা’ চিকিৎসকের ছবি]

দেশের দু’টি ভ্যাকসিন নির্মাতা সংস্থা এই ভ্যাকসিন নিয়ে কাজ করছে। তাদের মধ্যে একটি তৃতীয় ও অপরটি দ্বিতীয় পর্যায়ে রয়েছে বলে জানান ড. যাদব। তিনি আরও দাবি করেন, সব কিছু ঠিক থাকলে ও পরিকল্পনা মাফিক হলে সেরাম ইনস্টিটিউট প্রতি বছর ৭ থেকে ৮ কোটি ভ্যাকসিনের ডোজ বানাতে পারবে।

প্রসঙ্গত, গত ২৪ ঘণ্টায় দেশে ৬১ হাজার ৮৭১ জন করোনা আক্রান্ত হয়েছেন। ফলে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭৪ লক্ষ ৯৪ হাজার ৫৫২ জন। গত ২৪ ঘণ্টায় দেশে মৃতের সংখ্যাটা খানিকটা বেড়েছে। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছে ১ হাজার ৩৩ জনের। ফলে দেশে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১ লক্ষ ১৪ হাজার ৩১ জন। তবে স্বস্তির খবর হল, দেশে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন প্রায় ৭২ হাজার মানুষ। অর্থাৎ আক্রান্তের তুলনায় অনেকটা বেশি সুস্থ রোগীর সংখ্যা।

[আরও পড়ুন: লকডাউনে বন্ধ রোজগার! ঋণের দায়ে স্ত্রী ও দুই সন্তানকে পুড়িয়ে মেরে আত্মঘাতী যুবক]

Advertisement
Next