ফের বাড়ছে করোনা সংক্রমণ, ভারত-সহ ১৬ দেশে যাতায়াতে নিষেধাজ্ঞা সৌদি আরবের

04:27 PM May 23, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চতুর্থ ঢেউ আছড়ে না পড়লেও দেশে বাড়ছে করোনা সংক্রমণ। এরই মধ্যে দেশে নয়া প্রজাতির করোনা ভাইরাসের (Coronavirus) ভ্যারিয়েন্টের প্রবেশ নতুন করে মাথাব্যথার কারণ হয়েছে। এই অবস্থায় ভারতে ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করল সৌদি আরব (Saudi Arabia)। শুধু ভারতই নয়, ভারত-সহ ১৬ দেশে যাতায়াতে আপাতত নিষেধাজ্ঞা জারি করেছে দেশটি।

Advertisement

এক বিবৃতিতে সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, সে দেশে নতুন করে সংক্রমণ ছড়ায়নি। এই অবস্থায় আগাম সতর্কতা হিসেবে ১৬টি দেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ভারত ছাড়া অন্য দেশগুলি হল সিরিয়া, তুরস্ক, লেবানন, ইরান, আফগানিস্তান, ইয়েমেন, ইথিওপিয়া, সোমালিয়া, কঙ্গো প্রজাতন্ত্র, লিবিয়া, ইন্দোনেশিয়া, আর্মেনিয়া, বেলারুশ, ভিয়েতনাম এবং ভেনেজুয়েলা। সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, দেশটিতে এখনও পর্যন্ত মাঙ্কি পক্সে আক্রান্ত হওয়ার খবর নেই। উল্লেখ্য দক্ষিণ আফ্রিকা (South Africa) থেকে ছড়ানো মাঙ্কি পক্সে আক্রান্ত হয়েছে ১১টি দেশের ৮০ জন নাগরিক। এই বিষয়ে সমস্ত দেশকে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)।

[আরও পড়ুন: অসমে জোরদার লড়াইয়ে তৃণমূল, মূল্যবৃদ্ধির প্রতিবাদে অনশনে কর্মসূচি শুরু দলীয় নেতৃত্বের]

সতর্কতা হিসেবে ভারত-সহ ১৬টি দেশে যাতায়াতে নিষেধাজ্ঞা জারি করলেও ওই দেশগুলিতে এখনও পর্যন্ত বিপজ্জনক হারে করোনা সংক্রমণে ছড়ায়নি বলেও জানিয়েছেন সৌদি আরবের উপ-স্বাস্থ্যমন্ত্রী আবদুল্লা আসরি। তিনি বলেন, “বর্তমানে সংক্রমণ নিয়ন্ত্রণে রয়েছে। ফলে বিপজ্জনক পরিস্থিতি তৈরি হওয়ার সম্ভাবনা কম। কিছু দেশে সংক্রমণ ছড়ালেও তা নিয়ন্ত্রণে রয়েছে।”

Advertising
Advertising

[আরও পড়ুন: হিন্দির চাইতে কম গুরুত্বপূর্ণ নয় আঞ্চলিক ভাষা, বিতর্কের মাঝে সাফাই কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর]

প্রসঙ্গত, সোমবার সপ্তাহের প্রথম দিন মহামারী পরিস্থিতির কিছুটা উন্নতি হয়ছে। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে কোভিড (COVID-19) পজিটিভ হয়েছেন ২হাজার ২২ জন, মৃত্যু হয়েছে ৪৬ জনের। যা রবিবারের চেয়ে অনেকটাই নিম্নমুখী। এই মুহূর্তে দেশে দৈনিক পজিটিভিটি রেট ০.৬৯ শতাংশ। স্বাস্থ্যমন্ত্রকের সাম্প্রতিকতম পরিসংখ্যান অনুযায়ী, দেশে একদিনে ২০৯৯ জন করোনার কবল থেকে সুস্থ হয়ে উঠেছেন। এ নিয়ে সুস্থতার হার ৯৮.৭৫ শতাংশ। অ্যাকটিভ রোগীর সংখ্যা একদিনে কমেছে শতাধিক। এই মুহূর্তে দেশে করোনা অ্যাকটিভ কেস  ১৪ হাজার ৮৩২।

Advertisement
Next