shono
Advertisement
Shakib Al Hasan

'বিসিবি তো সিকিওরিটি এজেন্সি নয়', শাকিবের নিরাপত্তার দায়িত্ব নিতে অস্বীকার বাংলাদেশ বোর্ডের

প্রশ্ন উঠছে, আদৌ কি দেশের মাটিতে ফিরতে পারবেন তারকা অলরাউন্ডার?
Published By: Anwesha AdhikaryPosted: 10:58 AM Sep 27, 2024Updated: 11:06 AM Sep 27, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিসিবি তো সিকিওরিটি এজেন্সি নয়। এই বার্তা দিয়ে শাকিব আল হাসানের নিরাপত্তা প্রসঙ্গে হাত ঝেড়ে ফেলল বাংলাদেশের ক্রিকেট বোর্ড। প্রেসিডেন্ট ফারুকি আহমেদ সাফ জানিয়ে দিয়েছেন, দেশের মাটিতে খেলার জন্য শাকিব যা নিরাপত্তা চাইছেন সেটা দেওয়া বোর্ডের পক্ষে সম্ভব নয়। উল্লেখ্য, অগ্নিগর্ভ বাংলাদেশে আওয়ামি লিগের সাংসদ শাকিবের বিরুদ্ধে প্রবল জনরোষ তৈরি হয়েছে। শেখ হাসিনা সরকারের পতনের পরে বাংলাদেশে পা রাখেননি শাকিব।

Advertisement

বৃহস্পতিবার আচমকাই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের দিনক্ষণ জানিয়ে দেন টাইগার বাহিনীর প্রাক্তন অধিনায়ক। ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট খেলে অবসর নেবেন বলে ঘোষণা করেন। যদিও প্রশ্ন উঠছে, আদৌ কি দেশের মাটিতে ফিরতে পারবেন তারকা অলরাউন্ডার? তাঁর ঘনিষ্ঠদের মতে, দেশে হাসিনা সরকারের পতন এবং বাংলাদেশ জনতার একাংশের ক্রমবর্ধমান রোষ শাকিবকে বাধ‌্য করে অবসরের দিনক্ষণ এগিয়ে আনতে। খুনের মামলায় তাঁকে জড়িয়ে ফেলার পর এটুকু পরিষ্কার হয়ে যায় যে, বাংলাদেশে তিনি আর নিরাপদ নন। দেশে খেলতে গেলে তিনি যে গ্রেপ্তার হবেন না, কিংবা তাঁর হোটেলের সামনে এক লক্ষ বিক্ষোভকারীর জমায়েত ঘটবে না, তার গ‌্যারান্টি কেউ দিতে পারে না। খেলা চালিয়ে গেলে ঘরের মাঠে সিরিজ বাদ দিতে হত শাকিবকে। বেছে-বেছে বিদেশে সিরিজ খেলতে হত। এবং সেটা নিয়েও তখন তীব্র সমালোচনা চলত।

তা সত্ত্বেও দেশের মাটিতেই শেষ টেস্ট খেলতে চেয়েছিলেন বাংলাদেশের একমাত্র ক্রিকেটার হিসেবে আইসিসি-র অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা শাকিব। তবে তার জন্য পর্যাপ্ত নিরাপত্তার প্রয়োজন। সেই নিরাপত্তাটুকু দিতেও অপারগ সেদেশের ক্রিকেট বোর্ড। শাকিবের অবসরের খবর পেয়ে বিসিবি প্রেসিডেন্ট বলেন, "শাকিবের নিরাপত্তার দায়িত্ব বোর্ডের হাতে নেই। ব্যক্তিগতভাবে কাউকে নিরাপত্তা দিতে পারে না বোর্ড। সরকারের শীর্ষস্তর থেকে শাকিবের নিরাপত্তার বন্দোবস্ত করতে হবে। দেশের মাটিতে খেলা উচিত কিনা, সেই সিদ্ধান্তও নিতে হবে শাকিবকেই।" ফারুকির মতে, বিসিবি তো পুলিশ বা র‍্যাবের মতো নিরাপত্তা সংস্থা নয় যে ব্যক্তিগতভাবে কাউকে সুরক্ষা দিতে পারবে। যেহেতু তাঁর বিরুদ্ধে খুনের মামলা ঝুলছে, সেজন্য বিসিবির হাত-পা বাঁধা বলেই মত ফারুকির।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বৃহস্পতিবার আচমকাই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের দিনক্ষণ জানিয়ে দেন টাইগার বাহিনীর প্রাক্তন অধিনায়ক।
  • খেলা চালিয়ে গেলে ঘরের মাঠে সিরিজ বাদ দিতে হত শাকিবকে। বেছে-বেছে বিদেশে সিরিজ খেলতে হত। এবং সেটা নিয়েও তখন তীব্র সমালোচনা চলত।
  • ফারুকির মতে, বিসিবি তো পুলিশ বা র‍্যাবের মতো নিরাপত্তা সংস্থা নয় যে ব্যক্তিগতভাবে কাউকে সুরক্ষা দিতে পারবে।
Advertisement