shono
Advertisement
MS Dhoni

'থালা ফর আ রিজন', ৭ নম্বর নিয়মই ধোনির সিএসকে-তে খেলার চাবিকাঠি!

ধোনির জন্যই কি পুরনো নিয়ম ফেরাল আইপিএল? জোর চর্চা নেটদুনিয়ায়।
Published By: Arpan DasPosted: 12:37 PM Sep 29, 2024Updated: 12:37 PM Sep 29, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহেন্দ্র সিং ধোনি কি নতুন মরশুমে আইপিএলে খেলবেন? প্রশ্নটা দীর্ঘদিন ধরে ঘুরছিল ক্রিকেটভক্তদের মধ্যে। সিএসকে যে তাঁকে রিটেন করতে চায়, সেটা আর নতুন কিছু নয়। কিন্তু রিটেনশনের নিয়ম কী হবে, তার উপর নির্ভর করছিল ধোনিকে ফের হলুদ জার্সিতে দেখার সম্ভাবনা। শনিবার বেঙ্গালুরুতে আইপিএল গভর্নিং কাউন্সিলের মিটিংয়ের পর একপ্রকার নিশ্চিত হয়ে গেল, থালাকে ফের দেখা যাবে চেন্নাইতেই।

Advertisement

চোখ রাখা যাক নিয়মাবলির সাত নম্বর পয়েন্টে। কী বলা হয়েছে সেখানে? যদি কোনও ভারতীয় প্লেয়ার, যিনি এর আগে দেশের প্রতিনিধিত্ব করেছেন, তবে গত পাঁচ বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেটের প্রথম একাদশে নেই, তাঁকে 'আনক্যাপড' প্লেয়ার হিসেবে ধরা হবে। সেই সঙ্গে দেখা হবে তিনি যেন বিসিসিআইয়ের কেন্দ্রীয় চুক্তিতে না থাকেন। ধোনির ক্ষেত্রে সবকটা নিয়মই প্রযোজ্য।

সব ফরম্যাট মিলিয়ে তিনি শেষ আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন ২০১৯ সালে। ফলে তাঁকে 'আনক্যাপড' প্লেয়ার হিসেবে নিতে কোনও বাধা নেই। আইপিএলের নতুন নির্দেশিকা অনুযায়ী, প্রতিটা ফ্র্যাঞ্চাইজি সর্বাধিক পাঁচজন 'ক্যাপড' প্লেয়ারকে রিটেন করতে পারবে। সঙ্গে থাকতে পারবে দুজন 'আনক্যাপড' প্লেয়ার। ধোনিকে অনায়াসে সেই তালিকায় ফেলা যাবে। কিন্তু তার জন্য অনেক কম টাকা পাবেন মাহি। কারণ আনক্যাপড প্লেয়ার ধরে রাখতে খরচ পড়বে ৪ কোটি টাকা।

আকর্ষণীয় বিষয়, 'আনক্যাপড' প্লেয়ার সংক্রান্ত নিয়মটি ২০২১ সালে তুলে দেওয়া হয়েছিল। সেটাকে এবছর ফিরিয়ে আনা হল। তার পরই সোশাল মিডিয়ায় প্রবল চর্চা, তাহলে কি ধোনির জন্যই নিয়মের প্রত্যাবর্তন? সেটাকে উসকে দিয়েছে আরও একটা বিষয়। 'আনক্যাপড' প্লেয়ারের এই নিয়মটি এবার রয়েছে সাত নম্বরে। ধোনির সঙ্গে এই নম্বরের সম্পর্ক নতুন করে বলার নয়। সব মিলিয়ে 'থালা ফর আ রিজন' নিয়ে ফের মত্ত আইপিএলের দুনিয়া।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • মহেন্দ্র সিং ধোনি কি নতুন মরশুমে আইপিএলে খেলবেন? প্রশ্নটা দীর্ঘদিন ধরে ঘুরছিল ক্রিকেটভক্তদের মধ্যে।
  • সিএসকে যে তাঁকে রিটেন করতে চায়, সেটা আর নতুন কিছু নয়।
  • কিন্তু রিটেনশনের নিয়ম কী হবে, তার উপর নির্ভর করছিল ধোনিকে ফের হলুদ জার্সিতে দেখার সম্ভাবনা।
Advertisement