shono
Advertisement
IPL

আইপিএলের নয়া নিয়মে বন্ধ ২০-২৫ কোটি টাকা কামানোর পথ! নাম তুললে কড়া শাস্তি স্টার্কদের

বিদেশি ক্রিকেটারদের জন্য একগুচ্ছ কড়া নিয়ম আইপিএলে।
Published By: Anwesha AdhikaryPosted: 11:38 AM Sep 29, 2024Updated: 11:38 AM Sep 29, 2024

রাজর্ষি গঙ্গোপাধ্যায়: প্রায় ২৫ কোটি টাকা দিয়ে অস্ট্রেলীয় পেসার মিচেল স্টার্ককে নিলাম থেকে কিনেছিল কেকেআর। স্টার্কের স্বদেশীয় প্যাট কামিন্সের দাম উঠেছিল ২০ কোটির বেশি। তবে আসন্ন মেগা নিলামে আকাশছোঁয়া দাম পাওয়ার এই ছবিটা আর দেখা যাবে না। বিরাট অঙ্কে বিক্রি হয়েও অনেক সময় আইপিএল থেকে সরে দাঁড়াতেন বিদেশি ক্রিকেটাররা। সেই হঠকারিতাও আসন্ন আইপিএল থেকে চলবে না। শনিবার প্রকাশিত হয়েছে আইপিএলে রিটেনশনের নতুন নিয়ম। সেখানেই বিদেশি ক্রিকেটারদের জন্য নতুন করে বেশ কিছু কড়াকড়ি করা হয়েছে।

Advertisement

গত আইপিএলগুলোর নিলামে দেখা গিয়েছে, মেগা অকশনে নাম দিচ্ছেন না বিদেশি তারকা ক্রিকেটাররা। কারণ রিটেনশনের খরচ এবং পার্স লিমিট- দুইয়ের সামঞ্জস্য রেখে মেগা অকশনে দল গড়ে ফ্র্যাঞ্চাইজিরা। ফলে ২৫ কোটির মতো আকাশছোঁয়া দর পাওয়া কার্যত অসম্ভব। তাই বেশি টাকায় বিক্রি হওয়ার আশায় কামিন্স-স্টার্করা নাম লেখাতেন মিনি নিলামে। যেহেতু এই অকশনে নির্দিষ্ট কয়েকজন ক্রিকেটারকেই টার্গেট করে ফ্র্যাঞ্চাইজিগুলো, তাই সংশ্লিষ্ট ক্রিকেটারকে দলে পেতে বিরাট অঙ্কের দর হাঁকাও জলভাত।

কিন্তু আইপিএলের নতুন নিয়মের ফলে আগামী দিনে মিনি নিলামেও এই ছবিটা দেখা যাবে না। ঠিক কী কী বলা হয়েছে নতুন নিয়মে? বিদেশি ক্রিকেটাররা আইপিএলে খেলতে চাইলে তাঁদের মেগা অকশনেই নাম নথিভুক্ত করতে হবে। পরের বছর মিনি নিলামে তাঁরা নতুন করে নাম দিতে পারবেন না। তবে মেগা অকশনে বিক্রি না হলে ওই বিদেশি ক্রিকেটার ফের মিনি নিলামে অংশ নিতে পারবেন।

বিদেশি ক্রিকেটারদের উপর আরও একটি কারণে কড়া নিয়ম চাপিয়েছে আইপিএলের গভর্নিং কাউন্সিল। অতীতে একাধিকবার দেখা গিয়েছে, নিলামে বিরাট দাম পেয়েও আইপিএল শুরুর আগে টুর্নামেন্ট থেকে সরে দাঁড়িয়েছেন জেসন রয়ের মতো তারকা। চোট বা ব্যক্তিগত কারণ দেখিয়ে তাঁরা সরে দাঁড়ান। ২০২৫ আইপিএলের নিলামে বিক্রি হওয়ার পরে যদি কোনও ক্রিকেটার সরে দাঁড়ান তাহলে পরের দুটি অকশন থেকে তাঁকে নির্বাসিত করা হবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • রিটেনশনের খরচ এবং পার্স লিমিট- দুইয়ের সামঞ্জস্য রেখে মেগা অকশনে দল গড়ে ফ্র্যাঞ্চাইজিরা। ফলে ২৫ কোটির মতো আকাশছোঁয়া দর পাওয়া কার্যত অসম্ভব।
  • বিদেশি ক্রিকেটাররা আইপিএলে খেলতে চাইলে তাঁদের মেগা অকশনেই নাম নথিভুক্ত করতে হবে। পরের বছর মিনি নিলামে তাঁরা নতুন করে নাম দিতে পারবেন না।
  • ২০২৫ আইপিএলের নিলামে বিক্রি হওয়ার পরে যদি কোনও ক্রিকেটার সরে দাঁড়ান তাহলে পরের দুটি অকশন থেকে তাঁকে নির্বাসিত করা হবে।
Advertisement