shono
Advertisement

Breaking News

World Test Championship

নিউজিল্যান্ডকে দুরমুশ করে WTC ফাইনালের প্রবল দাবিদার শ্রীলঙ্কা, চাপ বাড়ল অস্ট্রেলিয়ার

কামিন্দু মেন্ডিসের সেঞ্চুরি এবং প্রভাত জয়সূর্য-নিশান পেইরিসদের বোলিংয়ে কিউয়িদের ইনিংস ও ১৫৪ রানে হারাল শ্রীলঙ্কা।
Published By: Arpan DasPosted: 01:59 PM Sep 29, 2024Updated: 01:59 PM Sep 29, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে একতরফা জয় পেল শ্রীলঙ্কা। দুটি টেস্টই জিতে সিরিজও পকেটে পুরে নিলেন ধনঞ্জয় ডি সিলভারা। প্রথমে কামিন্দু মেন্ডিসের ঐতিহাসিক সেঞ্চুরি, তার পর প্রভাত জয়সূর্য-নিশান পেইরিসদের বোলিংয়ে কিউয়িদের ইনিংস ও ১৫৪ রানে হারাল শ্রীলঙ্কা। সেই সঙ্গে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের জন্যও প্রবল দাবিদার হয়ে উঠল তারা।

Advertisement

প্রথম টেস্টে ৬৩ রানে জিতেছিল লঙ্কানরা। দ্বিতীয় টেস্ট হল একতরফা। নিউজিল্যান্ডকে ফলো-অন করিয়ে নাকানিচোবানি খাওয়াল শ্রীলঙ্কা। গল স্টেডিয়ামে প্রথমে ব্যাট করে শ্রীলঙ্কা তোলে ৬০২ রান। তখন তারা হারিয়েছিল ৫ উইকেট। সেই সময় ইনিংস ডিক্লেয়ার করে দেন ধনঞ্জয় ডি সিলভা। শ্রীলঙ্কার ইনিংসে সেঞ্চুরি হাঁকান তিনজন। দীনেশ চাণ্ডিমাল করেন ১১৬ রান। শেষের দিকে কুশল মেন্ডিস অপরাজিত ছিলেন ১০৬ রানে। তবে শ্রীলঙ্কা ব্যাটিংয়ের মূল নায়ক কামিন্দু মেন্ডিস। ১৮২ রান করে অপরাজিত ছিলেন তিনি। টেস্টে দ্রুত ১০০০ রান করার তালিকায় ডন ব্র্যাডম্যানের সঙ্গেই নাম উঠেছিল কামিন্দুর।

জবাবে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে মাত্র ৮৮ রানে থেমে যায় শ্রীলঙ্কার ইনিংস। ৬ উইকেট তুলে নেন প্রভাত জয়সূর্য। ফলো-অনের পর দ্বিতীয় ইনিংসে যদিও কিছুটা লড়াই করে নিউজিল্যান্ড। গ্লেন ফিলিপস, ডেভিড কনওয়ে, মিচেল স্যান্টনাররা হাফসেঞ্চুরি করলেও সেটা যথেষ্ট ছিল না। এই ইনিংসে নিশান পেইরিসের ঘূর্ণিতে ৩৬০ রানে স্তব্ধ হয়ে যান কিউরিরা। তিনি তুলে নেন ৬ উইকেট। ইনিংস ও ১৫৪ রানে জেতে শ্রীলঙ্কা।

আগের টেস্ট জিতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের দৌড়ে তিন নম্বরে উঠে এসেছিল শ্রীলঙ্কা। ৯ ম্যাচ খেলে তাদের পয়েন্ট ৫০। পয়েন্ট শতাংশ ৫৫.৫৬। এদিনের হারে নিউজিল্যান্ড পিছিয়ে চলে গেল ৭ নম্বরে। দ্বিতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ার পয়েন্ট শতাংশ ৬২.৫০। শ্রীলঙ্কার সামনে আর রয়েছে দক্ষিণ আফ্রিকার সঙ্গে দুটি টেস্ট। সেগুলোতে যদি তারা জেতে এবং বর্ডার গাভাসকর ট্রফিতে যদি ভারত অস্ট্রেলিয়াকে বড় ব্যবধানে হারাতে পারে, তাহলে পয়েন্ট টেবিলের ছবি ছবিটা বদলে যেতে খুব বেশি সময় লাগবে না। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের গতবারের বিজয়ী দল অস্ট্রেলিয়াকে পিছনে ফেলে উঠে আসতে পারেন লঙ্কানরা। পথটা হয়তো কঠিন, অনেক যদি-কিন্তুও জড়িয়ে। তবে আশা ছাড়তে নারাজ শ্রীলঙ্কা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে একতরফা জয় পেল শ্রীলঙ্কা।
  • দুটি টেস্টই জিতে সিরিজও পকেটে পুরে নিলেন ধনঞ্জয় ডি সিলভারা।
  • প্রথমে কামিন্দু মেন্ডিসের ঐতিহাসিক সেঞ্চুরি, তার পর প্রভাত জয়সূর্য-নিশান পেইরিসদের বোলিংয়ে কিউয়িদের ইনিংস ও ১৫৪ রানে হারাল শ্রীলঙ্কা।
Advertisement