দোহাই সিআর, আপনি আজ অন্তত দুর্ভাগ্যের সন্তান হবেন না

12:31 PM Nov 24, 2022 |
Advertisement

রাজর্ষি গঙ্গোপাধ‌্যায়: ‘ইউ আর আপ’। ইনস্টাগ্রামে ঢুকে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর (Cristiano Ronaldo) প্রোফাইলে গেলেই ‌‘রিল’টা দেখা যাবে। ছিটকে উড়ে আসা এক পাগলাটে বলের অপেক্ষায় ওঁত পেতে থাকা তিনটে ক্ষিপ্র শরীর, তিন-তিনটে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো! প্রথমটা সাঁইত্রিশের বর্তমান সিআর, একটা সতেরো নম্বর জার্সি পরা যুবা বয়সের, আর একদম শেষে ক্রিশ্চিয়ানো জুনিয়র। তিন জনই গোলার মতো ভলি মারছেন, মুহূর্তে যা ছিঁড়ে দিচ্ছে জাল, আর একদম শেষে, সবার শেষে লেখা– ইউ আর আপ!

Advertisement

পুরোটাই পর্তুগিজ মহাতারকার বিজ্ঞাপনী প্রচার। প্রচার বটে, কিন্তু কোথাও গিয়ে এক দ্বৈত অর্থও বহন করে না কি? দর্পণের দু’পিঠ দিয়েই আপনি দেখতে পারেন, ভাবতে পারেন। সূর্যাস্তের প্রাক্ লগ্নে প্রখ‌্যাত পিতা শাসনের রাজদণ্ড নিঃশব্দে তুলে দিচ্ছেন পুত্রের হাতে, এটা তার প্রতীকি হতে পারে। আবার স্বয়ং ফুটবল-মহানায়কের কাপ-অবতরণের আগাম মাদল হতে পারে। অর্থ যা-ই হোক, বিজ্ঞাপনের সময়টা বড় অর্থবহ। ঘানার বিরুদ্ধে ক্রিশ্চিয়ানোর নামার ঠিক ঘণ্টা চব্বিশ আগে পোস্ট করা।

Advertising
Advertising

আর কেন কে জানে, মন বলছে দ্বিতীয়টাই ঠিক। এটা তাঁর, একান্তই তাঁর যুদ্ধের ‘পাঞ্চজন‌্যে’ ফুঁ দেওয়া। ফিফারই (FIFA) দেওয়া উচিত ছিল, কিন্তু সে আর দিচ্ছে কোথায়? কাতার বিশ্বকাপের আগে থেকে যে সমস্ত প্রচার চলছে, তাতে এক এবং একমাত্র মুখ গালভর্তি হালকা দাড়ির লিওনেল মেসি (Leo Messi)। দ্রুত লিখেও দেওয়া হচ্ছে ‘লিও মেসি’স লাস্ট ডান্স।’ অথচ কাতার বিশ্বকাপ যে কোনও এক ক্রিশ্চিয়ানো রোনাল্ডোরও শেষের কবিতা, তা নিয়ে আর ভাবছে কে? বুধবার সন্ধে থেকে প্রচারে দেখানো শুরু হল বটে সিআরের আকাশছোঁয়া লাফ আর ডিফেন্স-ভেদী গোলের ছবি। কিন্তু সূর্যের পাশে মিটমিটে হ‌্যারিকেনের আলো যেমন, ফিফা প্রচারে রাজা লিও-র পাশে ‘দ‌্য বিস্ট’ এখন তেমন।

[আরও পড়ুন: বিশ্বকাপে নামার আগেই রোনাল্ডোর জন্য দুঃসংবাদ, দু’ ম্যাচের নির্বাসনে মহাতারকা]

‘দ্য বিস্ট। ‘এল বিকো’। ‘GOAT’। উপাধি তাঁরও কম নয়, আন্তর্জাতিক গোল-সংখ‌্যায় (১১৭) তিনি সবার উপরে। অহং ক্রিশ্চিয়ানোরও আছে, আর তাতে যথেষ্ট লাগেও সময় সময়। রোনাল্ডো একটা কথা প্রায়শই বলেন যে, ‘‘আমার জীবনের শ্রেষ্ঠ সময়, আমার নিজেরই সময়!’ পর্তুগাল (Portugal) অধিনায়কের দুর্ভাগ‌্য যে, সেই ‘সময়’-ই তাঁর সঙ্গে অবিরাম বিশ্বাসঘাতকতা করে যাচ্ছে। গোল করতে দিচ্ছে না। গোল করাতে দিচ্ছে না। বরং অপমানের রিজার্ভ বেঞ্চে বসিয়ে রেখেছে দিনের পর দিন, জড়িয়ে দিয়েছে পরের পর অবাঞ্ছিত বিতর্কে। ভাবা যায়, বিশ্বকাপ (FIFA World Cup) অভিযান শুরুর আটচল্লিশ ঘণ্টা আগে ‌‌‘মোস্ট এলিজেবেল ব‌্যাচেলরের’ মতো তিনি কি না রাতারাতি ফুটবল পৃথিবীর ‘মোস্ট এলিজেবল ফ্রি প্লেয়ার’! ম‌্যাঞ্চেস্টার ইউনাইটেডের (Manchester United) লাল জার্সি মঙ্গলবারের পরই তো তাঁর জীবনে অতীত হয়ে গিয়েছে। এর সঙ্গে জুড়ে দিন দেশ-বিদেশের মিডিয়া ট্রায়াল। রোনাল্ডো কতটা নিকৃষ্ট টিম-ম‌্যা‌ন, কতটা ভুগিয়েছেন ইউনাইটেডকে, কোচ এরিক টেন হাগ আর গ্লেজার পরিবারের ‘রাজতন্ত্র’ দুমড়ে দিয়ে কত বড় ‘গর্হিত’ অপরাধ করেছেন তিনি, তা নিয়ে এরা লিখে যাচ্ছে অষ্টপ্রহর। কেউ দেখছে না, সর্বস্ব দেওয়ার পরেও কতটা রক্তাক্ত তিনি। কেউ ভাবছে না, মৃত সন্তানের শোক নিয়ে যন্ত্রণার গড্ডালিকাপ্রবাহে ফিরতে কেমন লাগে। বিলেতের কোনও কোনও মিডিয়া তো প্রচ্ছন্ন চ‌্যালেঞ্জ ছুঁড়ে লিখেছে ‘ওভার টু ইউ, ক্রিশ্চিয়ানো রোনাল্ডো’। চ‌্যালেঞ্জ নয়, এটা হুমকি, ওহে, ক্রিশ্চিয়ানো দেখি এবার তুমি কাপে কী করে দেখাও!

[আরও পড়ুন: মেসিকে ব্যঙ্গ করে রোনাল্ডোর আদলে সেলিব্রেশন! সৌদি সমর্থকদের ভিডিও ভাইরাল]

করে যে দেখাতে হবে তাঁকে, সিআর (CR7) নিজেও জানেন। জানেন যে, তিনি বৃহস্পতিবার মাঠে নামার মুহূর্ত থেকে তাঁকে অনুসরণ করবে মিডিয়া-নামক ‘হায়নাকুল’, প্রতি মুহূর্তে তুলনা খুঁজবে সৌদি আরবের বিরুদ্ধে কোনও এক ‘অপদস্থ’ লিও-র সঙ্গে। পারলে কাঁধগুলো ঝুঁকে পড়বে একটু, ঝিমিয়ে পড়বে উদ‌্যত দাঁত-নখ। কিন্তু না পারলে, দুর্ভাগ‌্যের সন্তান হলে ফের শ্ব-দন্ত বার করে নড়চড়ে বসবে ওরা, লাফিয়ে নেমে পড়বে ব‌্যঙ্গের মুচমুচে মশলা সংগ্রহে। সিআর, পারবেন আপনি? জিতবেন ‘শেষ নাচের’ শুরুতে? ইউ আর আপ, মিস্টার ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, ইউ আর আপ। আড়মোড়া ভাঙুন, এবার আপনার পালা!

Advertisement
Next