shono
Advertisement

প্রয়াত অভিনেতা শ্রীরাম লাগু, শোকের ছায়া সিনেদুনিয়ায়

অমিতাভ বচ্চন, উত্তমকুমারের সঙ্গে অভিনয় করেছেন শ্রীরাম লাগু। The post প্রয়াত অভিনেতা শ্রীরাম লাগু, শোকের ছায়া সিনেদুনিয়ায় appeared first on Sangbad Pratidin.
Posted: 09:10 AM Dec 18, 2019Updated: 04:55 PM Dec 18, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রয়াত মঞ্চ ও চলচ্চিত্রের প্রবীণ অভিনেতা ডাঃ শ্রীরাম লাগু। তাঁর বয়স হয়েছিল ৯২ বছর। মঙ্গলবার সন্ধ্যায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। রাত আটটা নাগাদ নিজের বাড়িতেই হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হন এই নবতিপর অভিনেতা।

Advertisement

১৯২৭ সালের ১৬ নভেম্বর মহারাষ্ট্রের সাতারায় জন্ম এই অভিনেতার। পেশায় ইএনটি বিশেষজ্ঞ ছিলেন ডা: লাগু। অভিনয় ছিল তাঁর নেশা। তাঁর বিখ্যাত মারাঠি নাটক ‘নটসম্রাট’ গোটা দেশে জনপ্রিয়তা লাভ করেছিল। ‘ঘাসিরাম কোতোয়াল’-সহ বিজয় তেণ্ডুলকরের একাধিক নাটকে ডাঃ লাগুকে অভিনয় করতে দেখা গিয়েছে। মারাঠি নাটকে অভিনয় করে খ্যাতি পান শ্রীরাম লাগু। তবে থিয়েটার ছাড়া অনেক ছবিতেও অভিনয় করেছেন তিনি। তার মধ্যে যেমন মারাঠি ছবি রয়েছে, তেমনই রয়েছে বলিউড ছবি।

[ আরও পড়ুন: ‘আইসিইউতে গণতন্ত্র’, জামিয়া কাণ্ডে কেন্দ্রকে কটাক্ষ কমল হাসানের ]

একসময় বলিউডের বহু জনপ্রিয় ছবিতে চরিত্রাভিনেতার ভূমিকায় দেখা গিয়েছে তাঁকে। অভিনয় করেছেন অমিতাভ বচ্চন, উত্তমকুমারের মতো ব্যক্তিত্বদের সঙ্গে। ১৯৯৭ সালে তাঁকে অভিনয়ের জন্য কালিদাস সম্মানে ভূষিত করা হয়। ২০১০ সালে সম্মানিত হন সংগীত নাটক আকাডেমির ফেলোশিপে। এছাড়া ফিল্মফেয়ারের একাধিক পুরস্কার রয়েছে তাঁর ঝুলিতে। হিন্দি ও মারাঠি মিলিয়ে একশোর বেশি ছবিতে অভিনয় করেছেন তিনি। রিচার্ড অ্যাটেনবরোর ‘গান্ধী’ ছবিতে তিনি গোখলের ভূমিকায় অভিনয় করেছিলেন। এছাড়া ‘মুকাদ্দর কা সিকান্দর’, ‘ইনকার’, ‘মঞ্জিল’, ‘লাওয়ারিশ’, ‘পুকার’, ‘হেরা ফেরি’ ও ‘সরফারোশ’-এর মতো ছবিতেও তিনি অভিনয় করেছেন।

অভিনয়ের পাশাপাশি সমাজকর্মীও ছিলেন শ্রীরাম লাগু। কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভরেকার এক টুইটে শোকপ্রকাশ করেছেন। লিখেছেন, মহান শিল্পী শ্রীরাম লাগুকে আমি শ্রদ্ধা জানাই। আমরা হারালাম এক বহুমুখী প্রতিভাধর ব্যক্তিকে। অনন্য মঞ্চ অভিনেতা যিনি রুপোলি পর্দাতেও আধিপত্য বিস্তার করেছিলেন। ছিলেন সমাজকর্মীও। অভিনেতার মৃত্যুতে শোকের ছায়া বলিউডেও। ঋষি কাপুর, পরেশ রাওয়াল-সহ অনেকেই টুইট করে শোকপ্রকাশ করেছেন। তাঁর পুত্র আমেরিকা থেকে ফিরলে শেষকৃত্য হবে।

[ আরও পড়ুন: ‘হীরক রাজার দেশে’, CAA’র প্রতিবাদে নিন্দায় সরব পরম-স্বস্তিকা-সৃজিত ]

The post প্রয়াত অভিনেতা শ্রীরাম লাগু, শোকের ছায়া সিনেদুনিয়ায় appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার