Advertisement

দেশের বাইরেও মানবসেবায় সোনু সুদ, ৩৯জন শিশুর লিভার ট্রান্সপ্লান্টের দায়িত্ব নিলেন

10:34 PM Aug 14, 2020 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লকডাউনে সোনু সুদের জনসেবামূলক কাজ তাঁকে ‘ঈশ্বরের দূত’-সম করে তুলেছে জনসাধারণের কাছে। গোটা বিশ্ব এখন অভিনেতা সোনুকে বাস্তবের হিরো বলেই চেনে। সেই তিনি এবার দেশের গণ্ডী ছাড়িয়ে বিদেশেও মানবসেবায় নিয়োজিত হলেন। ফিলিপাইনসের ৩৯ জন শিশুর লিভার ট্রান্সপ্লান্টের দায়িত্ব নিলেন সোনু সুদ (Sonu Sood)। কথা দিয়েছেন, ফিলিপাইনস থেকে তাদের চিকিৎসার জন্য বিমানে করে নিউ দিল্লিতে উড়িয়ে নিয়ে আসবেন। পাশাপাশি উত্তরপ্রদেশের এক শয্যাশায়ী যুবতীকেও চিকিৎসার খরচ জুগিয়ে নিজের পায়ে দাঁড় করানোর প্রতিশ্রুতি দিয়েছেন অভিনেতা।

Advertisement

ফিলিপাইনসের (Philippines) দারিদ্র সীমার নিচে থাকা পরিবারগুলির বহু শিশু ‘বিলিয়ারি আট্রেসিয়া’ নামে লিভারের এক সমস্যায় ভুগছে। যাদের বয়স ১ থেকে ৫ বছরের মধ্যে। যার চিকিৎসা করানোর মতো সামর্থ্যটুকু সেই পরিবারগুলির কাছে নেই। অন্যদিকে, অতিমারীতে আন্তর্জাতিক বিমান উড়ানের ক্ষেত্রেও একাধিক বিধিনিষেধ জারি হয়েছে। ঠিক এই পরিস্থিতিতেই দুঃস্থ পরিবারের শিশুগুলির দায়িত্ব নিজের কাঁধে তুলে নিলেন সোনু। জানিয়ে দিলেন যে, আগামী ২ দিনের মধ্যেই তাদের দিল্লিতে নিয়ে আসার সমস্তরকম ব্যবস্থা তিনি করবেন। এপ্রসঙ্গে অভিনেতার মন্তব্য, “চলো এই মূল্যবান জীবনগুলোকে বাঁচানো যাক এবার। আগামী ২ দিনের মধ্যে ওদের ভারতে নিয়ে আসব। এবার এই ৩৯জন দেবদূতের চিকিৎসার আয়োজন করছি আমরা।”

[আরও পড়ুন: প্রথমবার সিনেমা হলে মুক্তি পেল ‘দিল বেচারা’, সুশান্তকে অভিনব শ্রদ্ধার্ঘ্য নিউজিল্যান্ডবাসীর]

এই লকডাউনে মানুষের মুখে হাসি ফোটাতে সত্যিই কোনও চেষ্টাই বাদ রাখেননি সোনু সুদ। পরিযায়ীদের বাড়ি ফেরানোর পাশাপাশি বিভিন্নভাবে দুঃস্থদের পাশে দাঁড়িয়েছেন। ফিলিপাইনসের ৩৯ জন শিশুর দায়িত্ব তো নিয়েইছেন, বরং উত্তরপ্রদেশেরও এক যুবতী যিনি মাস ছ’য়েক ধরে শয্যাশায়ী, তার দিকেও সাহায্যের হাত বাড়ি দিয়েছেন অভিনেতা। একটা দুর্ঘটনার পর দু’টো হাঁটুই ক্ষতিগ্রস্ত হয়েছে গোরক্ষপুর পাদরি বাজারের ওই মেয়েটির। অপারেশনের খরচ ১.৫ লক্ষ টাকা। এদিকে পুরোহিত বাবার পক্ষে তা জোগাড় করা প্রায় অসম্ভব। তাই আগস্টের প্রথম সপ্তাহে সোনু সুদের কাছে সোশ্যাল মিডিয়ায় সাহায্যের আবেদন জানিয়েছিলেন। যার প্রেক্ষিতে অভিনেতা জানিয়ে দিয়েছিলেন যে, “এই মেয়েটি আবার উঠে দাঁড়াবেন নিজের পায়ে।” কথা রেখেছেন তিনি। বুধবারই গাজিয়াবাদের এক হাসপাতালে মেয়েটির হাঁটুর অপারেশন হয়েছে। এবং তিনি সুস্থ রয়েছেন। চিকিৎসা থেকে শুরু করে যাতায়াত খরচও দিয়েছেন সোনু সুদ।

দেশের কোন প্রান্তের কৃষক সন্তানের পড়াশোনার জন্য গরু বিক্রি করছেন, ঈশ্বরের দূতের মতো তাঁর পাশে দাঁড়িয়েছেন অভিনেতা। কোথায় ষাঁড় নেই বলে মেয়েরা কষ্ট করে ক্ষেতের হাল টানছেন, সোনু পৌঁছে দিয়েছেন ট্রাক্টর। কোথায় কোন পরিযায়ী শ্রমিকের মা মরণাপন্ন, খাবার হাতে দিয়ে নিরাপদে তাঁকে গ্রামে পৌঁছেছেন সোনু সুদ। গর্ভবতী মহিলা হাঁটতে পারছেন না, গাড়ির ব্যবস্থা করে দিয়েছেন অভিনেতা। বিগত সাড়ে তিন মাসে এত মানুষের চোখের জল মুছিয়েছেন সোনু, তা বোধহয় গুণেও শেষ করা যাবে না! এবার এই লকডাউন ত্রাতা ৩৯ জন শিশুর লিভার ট্রান্সপ্লান্টের দায়িত্ব নিলেন।

[আরও পড়ুন: বেসরকারি হাসপাতাল নিয়ে রুদ্রনীলের ‘রক্তচোষা’ মন্তব্যে শঙ্কিত চিকিৎসকমহল! জবাব দিলেন অভিনেতা]

The post দেশের বাইরেও মানবসেবায় সোনু সুদ, ৩৯জন শিশুর লিভার ট্রান্সপ্লান্টের দায়িত্ব নিলেন appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next