shono
Advertisement

বড়পর্দায় ফের পাকিস্তানকে যুদ্ধে হারানোর গৌরবগাথা, ভারতীয় সেনা অফিসারের চরিত্রে ঈশান খট্টর

কীভাবে পাক সেনাকে পালাতে বাধ্য করেছিল ভারতীয় সেনা, জানেন সে ইতিহাস? The post বড়পর্দায় ফের পাকিস্তানকে যুদ্ধে হারানোর গৌরবগাথা, ভারতীয় সেনা অফিসারের চরিত্রে ঈশান খট্টর appeared first on Sangbad Pratidin.
Posted: 04:02 PM Aug 14, 2020Updated: 10:39 PM Aug 14, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১৯৭১-এ ভারত পাশে থাকায় পাকিস্তানের কবল থেকে মুক্তি পেয়েছিল বাংলাদেশ। মুক্তিযোদ্ধাদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে লড়েছিল ভারতীয় সেনা। এমনই এক সংগ্রামী অতীত গরিবপুরের যুদ্ধ। যা একাত্তরের যুদ্ধে ভারত-বাংলাদেশ যৌথবাহিনীর জয়ের ভিত গড়েছিল। প্রায় ভুলতে বসা সেই অতীতকেই সিনেমার পর্দা নিয়ে আসছেন দুই প্রযোজক সিদ্ধার্থ রায়কাপুর (Siddharth Roy Kapur) ও রনি স্ক্রুওয়ালা (Ronnie Screwvala)। পরিচালনায় ‘এয়ারলিফট’ খ্যাত রাজা কৃষ্ণ মেনন (Raja Krishna Menon)। ছবিতে ভারতীয় সেনার ব্রিগেডিয়ার বলরাম সিং মেহতার চরিত্রে অভিনয় করবেন ঈশান খট্টর।

Advertisement

[আরও পড়ুন:সুরেই দেশপ্রেমের প্রকাশ, স্বাধীনতা দিবসের আগে মুক্ত কণ্ঠে জাতীয় সংগীত গাইলেন লকেট]

১৯৭১-এর ২১ নভেম্বর, ৪৫ ক্যালিভারির ১৪ পিটি-৭৬ ট্যাঙ্ক এর একটি স্কোয়াড্রনের সাহায্যে ১৪-পঞ্জাব ব্যাটেলিয়ন গরিবপুরের পাকিস্তানি দুর্গের ভিতর প্রবেশ করে। ১০৭ পাক পদাতিক বিগ্রেড তাৎক্ষণিকভাবে এই আক্রমণ প্রতিহত করে। কিন্তু পঞ্জাব ব্যাটেলিয়ানের আগ্রাসী মনোভাবের সঙ্গে বেশিক্ষণ পাল্লা দিতে পারেনি পাক সৈন্যরা। কুয়াশার সাহায্য নিয়ে কয়েক ঘণ্টার মধ্যেই পাক বাহিনীর শিবির ধ্বংস করে দেন ভারতীয় যোদ্ধারা। দুপুরের মধ্যে ১১টিরও বেশি ট্যাঙ্ক নিশ্চিহ্ন হয়ে যায়, ৩টি ট্যাঙ্ক আটক হয় এবং ৬টি পিটি-৭৬ ট্যাঙ্ক নিয়ে পাক বাহিনী পালিয়ে যায়। এই যুদ্ধেই ৪৫তম ক্যাভলরি ট্যাঙ্কের স্কোয়াড্রন ছিলেন ব্রিগেডিয়ার বলরাম সিং মেহতা। ঐতিহাসিক এই চরিত্রে অভিনয় করতে পেরে খুশি অভিনেতা। এই প্রথম কোনও সেনা অফিসারের চরিত্রে অভিনয় করবেন ঈশান (Ishaan Khatter)। এর জন্য নিজেকে প্রস্তুত করছেন তিনি। নিচ্ছেন প্রয়োজনীয় প্রশিক্ষণ।

[আরও পড়ুন: দেশের বাইরেও মানবসেবায় সোনু সুদ, ৩৯জন শিশুর লিভার ট্রান্সপ্লান্টের দায়িত্ব নিলেন]

গরিবপুরের যুদ্ধের অভিজ্ঞতা নিজের ‘বার্নিং চাফিস’ বইয়ে লিপিবদ্ধ করেছিলেন ব্রিগেডিয়ার বলরাম সিং মেহতা। সেই বইয়ের প্রেক্ষাপটেই চিত্রনাট্য সাজিয়েছেন রবিন্দের রানধাওয়া, তন্ময় মোহন এবং রাজা কৃষ্ণ মেনন। ছবির নাম রাখা হয়েছে ‘পিপ্পা’। করোনা কালে সুরক্ষা বিধি মেনেই যত তাড়াতাড়ি সম্ভব শ্যুটিং শুরু করতে চান তিনি। আগামী বছরই ছবি প্রেক্ষাগৃহে রিলিজ করার ইচ্ছে রয়েছেন দুই প্রযোজক সিদ্ধার্থ রায়কাপুর ও রনি স্কুওয়ালার।

The post বড়পর্দায় ফের পাকিস্তানকে যুদ্ধে হারানোর গৌরবগাথা, ভারতীয় সেনা অফিসারের চরিত্রে ঈশান খট্টর appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement