shono
Advertisement

মা দুর্গার সাজে হাতে জুতো,‌ র‌্যাপার কার্ডি বি’র নয়া বিজ্ঞাপন ঘিরে নিন্দার ঝড়

হিন্দুদের ধর্মীয় ভাবাবেগে আঘাত দেওয়ার অভিযোগ উঠেছে তাঁর বিরুদ্ধে।
Posted: 08:03 PM Nov 11, 2020Updated: 11:21 PM Nov 11, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ বিতর্কে র‌্যাপার কার্ডি বি (Cardi B)। বিখ্যাত জুতো প্রস্তুতকারক সংস্থার নতুন জুতোর কালেকশনের বিজ্ঞাপন করতে গিয়ে হিন্দুদের ধর্মীয় ভাবাবেগে আঘাত দেওয়ার অভিযোগ উঠেছে তাঁর বিরুদ্ধে। মা দুর্গার মতো দাঁড়িয়ে হাতে জুতো নিয়ে ছবি তোলেন কার্ডি বি। সেখানে আবার দশটি হাতও রয়েছে কার্ডির। এরপর সেই ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট হতেই মুহূর্তে ভাইরাল হয়ে যায়। সমালোচনায় মুখর হন নেটিজেনরা। অভিযোগ ওঠে মা দুর্গাকে অসম্মান করা এবং হিন্দুদের ধর্মীয় ভাবাবেগে আঘাত করার।পরে কার্ডি বি ক্ষমাও চান। তাতেও অবশ্য বিতর্ক থামেনি।

Advertisement

বিখ্যাত জুতো প্রস্তুতকারক সংস্থা ‘‌রিবক’ (Reebok)‌ সম্প্রতি বাজারে এনেছে নিজেদের নতুন স্নিকার্সের কালেকশন। সেই কালেকশনেরই বিজ্ঞাপন করেন কার্ডি বি। আর সেটা করতে গিয়ে মা দুর্গার মতো দাঁড়িয়ে ছবি তোলেন। যেখানে তাঁর সঙ্গে রয়েছে দশটি হাত। সামনের হাতে ওই নতুন জুতো জোড়া ধরা। ছবি শেয়ার করে তিনি ক্যাপশনে লেখেন, ‘‌নতুন এই স্নিকার আগামী ১৩ নভেম্বর বাজারে আসছে। আমি দারুণ উচ্ছ্বসিত। আশা করি আপনাদেরও ভাল লাগবে।’‌ ইনস্টাগ্রামে ফুটওয়্যার নিউজের তরফেও এই ছবি শেয়ার করা হয়। এরই সঙ্গে ছবিতে বলা হয়, এভাবে নাকি কার্ডি বি দেবী দুর্গাকে প্রণাম জানাচ্ছেন।

[আরও পড়ুন: জোড়া শরীর, আলাদা প্রাণ! ৯ ঘণ্টার বিরল অস্ত্রোপচারে রক্ষা পেল উত্তরপ্রদেশের যমজ শিশু]

এরপরই ছবিটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়। নেটিজেনরা কার্ডি বি–র সমালোচনায় মুখর হন। কেউ লেখেনে, ‘‌এভাবে ছবি তুলে কার্ডি বি হিন্দু দেবীকে সম্মান জানাননি। হাতে জুতো নিয়ে এটা কখনওই সম্ভব নয়। এতে হিন্দু সংস্কৃতির অপমান করা হয়েছে। এভাবে কোনও সংস্কৃতিকে অপমান করলে অবশ্যই কার্ডি বি–র ক্ষমা চাওয়া উচিত।’‌ অপর একজন লেখেন, ‘‌অনেকে বলছেন কার্ডি বি মা দূর্গাকে সম্মান জানিয়েছেন। কিন্তু একজন হিন্দু হিসেবে বলতে পারি, দেবী দুর্গাকে কোনওদিন উন্মুক্ত পোশাকে দেখা যায় না। তারই সঙ্গে মন্দিরে জুতো পরাও নিষেধ। সেই পরিপ্রেক্ষিতে হাতে জুতো ধরে দেবী বন্দনা কীভাবে সম্ভব?’‌ শেষে বিতর্কের মুখে পড়ে কার্ডি বি ক্ষমাও চান। তাতেও অবশ্য বিতর্ক থামেনি।

 

[আরও পড়ুন: অবশেষে মুক্তি পাচ্ছেন সাংবাদিক অর্ণব গোস্বামী, সুপ্রিম কোর্টে মঞ্জুর জামিনের আবেদন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement