shono
Advertisement

মুসলিমদের অমর জওয়ান মেমোরিয়াল ভাঙচুরের ছবি ভুয়ো! ভুল পোস্ট করে কটাক্ষের শিকার স্বরা

জানেন আসল সত্যটা কী?
Posted: 09:42 PM Nov 17, 2020Updated: 09:45 PM Nov 17, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের বিতর্কের কেন্দ্রে বলিউড অভিনেত্রী স্বরা ভাস্কর (Swara Bhaskar)। মুম্বইয়ের অমর জওয়ান মেমোরিয়াল (Amar Jawan Memorial)) ভাঙচুর করছেন দুই মুসলিম যুবক, এমন একটি ছবিকে টুইটারে ‘ভুয়ো’ বলে দাবি করেন অভিনেত্রী। কিন্তু ফ্যাক্ট চেকে দেখা যায় ছবিটি মোটেও ভুয়ো নয়। তবে অনেকটাই পুরনো। এরপরই নেটিজেনদের রোষের মুখে পড়েন অভিনেত্রী।

Advertisement

মঙ্গলবার একটি ছবি টুইট করেন বলিউড অভিনেত্রী স্বরা ভাস্কর। যেখানে দেখা গিয়েছে, দুই মুসলিম যুবক মুম্বইয়ের অমর জওয়ান মেমোরিয়ালে ভাঙচুর করছেন। প্রথমে জনৈক নেটিজেন সেই ছবিটি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছিলেন। এরপর টুইটারে ছবিটিকে পালটা পোস্ট করে স্বরা লেখেন, ‘নিম্নরুচির ফটোশপ’। এরপরই শোরগোল পড়ে যায়। টুইটারে অভিনেন্ত্রীর বিরুদ্ধে লাগাতার পোস্ট হতে থাকে। এমনকী, টুইটারে অভিনেন্ত্রীর টুইটের ক্যাপশন ‘ঘাটিয়া ফটোশপ’ কথাটি ট্রেন্ডিংও হয়ে যায়। 

[আরও পড়ুন : সৌমিত্র চট্টোপাধ্যায়কে বিশেষ সম্মান, কিংবদন্তির স্মৃতিতে বইমেলায় হবে গ্যালারি]

বিতর্ক দানা বাঁধতেই সর্বভারতীয় এক সংবাদমাধ্যম বিষয়টির ফ্যাকট চেক করে। তখনই আসল সত্য উঠে আসে। ২০১২ সালে মায়ানমারের রোহিঙ্গাদের সমর্থন মুম্বইয়ে অশান্তি ছড়িয়েছিল রাজা অ্যাকাডেমি নামক এক সংগঠন। সেইসময়ই অমর জওয়ান মেমোরিয়ালে হামলা হয়। সেই ছবিই ২০১২ সালে মুম্বইয়ের এক সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছিল। সোশ্যাল মিডিয়ায় ছবিটি ফের ভাইরাল হয়েছে। এমনকী, যে দুই যুবককে ছবিতে দেখা গিয়েছে, তাদের মধ্যে আবদুল কাদির মহম্মদ ইউসুফ আনসারিকে অশান্তির ১৮দিন পর গ্রেপ্তারও করা হয়। রাজ্যসভায়ও এই ঘটনা নিয়ে আলোচনা হয়েছিল।

[আরও পড়ুন : পর্দার বাইরে বাস্তবের ‘নায়ক’, সোনু সুদকে পাঞ্জাবের ‘আইকন’ ঘোষণা নির্বাচন কমিশনের]

উল্লেখ্য, ইতিপূর্বে এই ছবি দু’টি সিএএ বিরোধী আন্দোলনের সময়ও ব্যবহার করা হয়েছিল। সেই সময়ও ফ্যাক্ট চেকে আসল সত্য ধরা পড়ে। এদিন রাতে অবশ্য নিজের ভুল বুঝতে পরে টুইটটি সরিয়ে দেন স্বরা। সঙ্গে লেখেন এটি ২০১২ সালের ছবি। হামলার নিন্দাও করেন। কিন্তু ততক্ষণে নেটিজেনদের রোষের মুখে পড়ে গিয়েছেন এই বলিউড অভিনেত্রী।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement