shono
Advertisement

ফের বাংলা বিনোদন জগতে নক্ষত্র পতন, প্রয়াত পরিচালক জগন্নাথ গুহ

করোনা পরবর্তী সমস্যায় ভুগছিলেন বর্ষীয়ান তারকা।
Posted: 03:01 PM Dec 22, 2020Updated: 03:22 PM Dec 22, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাংলা চলচ্চিত্র জগতে ফের নক্ষত্র পতন। প্রয়াত পরিচালক, অভিনেতা তথা প্রখ্যাত বাচিক শিল্পী জগন্নাথ গুহ (Jagannath Guha)।  মঙ্গলবার আর্টিস্ট ফোরামের পক্ষ থেকে ফেসবুকে জানানো হয় এই খবর।  ফোরামের সদস্যের প্রয়াণে গভীর শোক প্রকাশ করা হয়। তাঁর আত্মার শান্তি কামনা করা হয়।

Advertisement

জানা গিয়েছে, বেশে কিছু দিন ধরেই কিডনির সমস্যায় ভুগছিলেন জগন্নাথ গুহ।  এর মধ্যেই আবার করোনায় (CoronaVirus) আক্রান্ত হয়েছিলেন। করোনাকে (COVID-19) হার মানিয়েছিলেন বর্ষীয়ান তারকা। কিন্তু করোনা পরবর্তী সমস্যার জন্য দক্ষিণ কলকাতার বেসরকারি নার্সিংহোমে ভরতি ছিলেন। সেখান থেকেই মঙ্গলবার ভোর চারটে নাগাদ শিল্পীর মৃত্যুর খবর জানানো হয়।

[আরও পড়ুন: দরিদ্রের প্রতিশোধের কাহিনি প্রিয়াঙ্কা-রাজকুমারের ‘দ্য হোয়াইট টাইগার’, প্রকাশ্যে ট্রেলার]

সত্যজিৎ রায় ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউটের (SRFTI) প্রাক্তন ডিন এবং শর্ট ফিল্ম অ্যাসোসিয়েশনের (Short Film Associations) প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন জগন্নাথ গুহ। ‘সলিউশন এক্স’, ‘আবার যখের ধন’, ‘মনোরমা কেবিন’, ‘ওগো প্রিয়তমা’, ‘বর বউ খেলা’ তাঁর স্মরণীয় কাজ। অভিনয় করেছেন ‘নেমসেক’, ‘সিটি অব জয়’, ‘পুরুষোত্তম’, ‘ঘরে বাইরে আজ’-এর মতো একাধিক সিনেমায়। দীর্ঘদিন গৌতম ঘোষ, বুদ্ধদেব দাশগুপ্তর মতো পরিচালকের সহকারী হিসেবে কাজ করেছিলেন। তাঁর কণ্ঠস্বর সমাদৃত ছিল স্টুডিও পাড়ায়। ১০০-রও বেশি সিনেমায় কন্ঠ শিল্পী হিসেবে কাজ করেছেন। ১৯৮৬ সালে ‘মিত্রানিকেতন ভেলানাড’ (Mitraniketan Vellanad)-সেরা শিক্ষামূলক ছবির পুরস্কার জিতেছিল। সেই ছবিটি জগন্নাথ গুহ পরিচালনা করেছিলেন। 

রঙ্গমঞ্চেই দাপটের সঙ্গে কাজ করে গিয়েছেন বর্ষীয়ান তারকা। প্রয়াত কিংবদন্তি সৌমিত্র চট্টোপাধ্যায়ের (Soumitra Chatterjee) সঙ্গে ‘আরোহন’ নাটকে অভিনয় করেছেন জগন্নাথ গুহ। নাট্যদল ‘জিগির’এর উপদেষ্টা হিসাবে দীর্ঘদিন কাজ করেছেন।  শিল্পীর প্রয়াণে শোক প্রকাশ করে ফোরামের কার্যনিবার্হী সভাপতি তথা জনপ্রিয় অভিনেতা শংকর চক্রবর্তী (Skankar Chakraborty) লেখেন, “চলে গেলেন আমার প্রথম পরিচালক জগন্নাথ গুহ। শান্তিতে থেকো।”

[আরও পড়ুন: মুম্বইয়ের নাইট ক্লাবে পুলিশি হানা, গ্রেপ্তার সুরেশ রায়না ও গুরু রনধাওয়া]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement