Advertisement

শঙ্খ ঘোষের স্মরণে বিশেষ অনুষ্ঠান, স্মৃতিচারণায় শর্মিলা ঠাকুর, ঋতুপর্ণা সেনগুপ্তরা

07:59 PM May 09, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুধুমাত্র কবি নন। বাংলা সাহিত্য জগতের স্তম্ভ ছিলেন শঙ্খ ঘোষ (Shankha Ghosh)। তাঁর সাহচর্যে বহু নবীন লেখক, সাহিত্যিক, কবিরা সৃষ্টির প্রেরণা পেয়েছেন। ২১ এপ্রিল করোনায় (Corona Virus) আক্রান্ত হয়ে প্রয়াত হন প্রবাদপ্রতীম লেখক। কবিতার মাধ্যমে তাঁকে শ্রদ্ধা জানানোর উদ্যোগ নিল সুজয়প্রসাদ চট্টোপাধ্যায়ের (Sujoy Prasad Chatterjee) আর্ট কালেকটিভ এস. পি. সি. ক্রাফ্ট। ভারচুয়াল এই শ্রদ্ধাজ্ঞাপনের আয়োজনে সামিল হবেন শর্মিলা ঠাকুর, ঋতুপর্ণা সেনগুপ্ত, সোহিনী সরকার, সোহিনী সেনগুপ্ত, প্রমিতা মল্লিক, জয়তী চক্রবর্তীর মতো শিল্পীরা।

Advertisement

অনুষ্ঠান শুরু হবে মালয়ালি কবি ও স্কলার কে. সচ্চিদানন্দনের বক্তৃতার মধ্য দিয়ে। পরে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের শঙ্খবাবাবুর একদা ছাত্রী হিসেবে পরিচিত চৈতালি দাশগুপ্ত স্মৃতিচারণা করবেন। সম্পাদক ও লেখক অরুণাভ সিনহা অনুবাদ করে তাঁর লেখা পড়বেন। শঙ্খ ঘোষের কবিতার মাধ্যমে তাঁকে শ্রদ্ধা জানাবেন শর্মিলা ঠাকুর (Sharmila Tagore), ঋতুপর্ণা সেনগুপ্তরা (Rituparna Sengupta)। এছাড়াও দীর্ঘ শিল্পীদের তালিকায় রয়েছেন নাট্যব্যক্তিত্ব সোহিনী সেনগুপ্ত, বাচিকশিল্পী বিজয়লক্ষ্মী বর্মন, প্রণতি ঠাকুর ও মধুমিতা বসু। থাকছেন অভিনেত্রী সোহিনী সরকার (Sohini Sarkar), অনন্যা চট্টোপাধ্যায়, নন্দনা সেন, বিশিষ্ট নৃত্যশিল্পী ও অভিনেত্রী মমতা শংকর।

[আরও পড়ুন: কমে গিয়েছে রক্তে অক্সিজেনের মাত্রা, সন্ধ্যা রায়ের স্বাস্থ্য নিয়ে চিন্তিত ডাক্তাররা]

বিশেষ এই স্মৃতিসন্ধ্যায় রবীন্দ্রসংগীত গাইবেন প্রমিতা মল্লিক, প্রবুদ্ধ রাহা, জয়তী চক্রবর্তী, রোহিনী রায়চৌধুরী, শ্রবন্তী বসু বন্দোপাধ্যায়, সুছন্দা ঘোষ, রঞ্জিনী মুখোপাধ্যায়, প্রিয়ম মুখোপাধ্যায় এবং ঋতপা ভট্টাচার্য। ১৬ মে রাত ন’টায় www.facebook.com/SPCkraft ফেসবুক পেজে হবে অনুষ্ঠানটি। 

শেষের দিনগুলিতে প্রায় গৃহবন্দি ছিলেন শঙ্খ ঘোষ। বাইরে কোথাও বেরোতেন না। ঘরের মধ্যেও চলাফেরা কার্যত বন্ধ হয়ে গিয়েছিল। এর মধ্যেই করোনা আক্রান্ত হন ৮৯ বছর বয়সি কবি। গায়ে জ্বর থাকায়, করোনা (COVID-19) পরীক্ষা করানো হয়েছিল। ১৪ এপ্রিল বিকেলে রিপোর্ট এলে জানা যায়, করোনা থাবা বসিয়েছে তাঁর শরীরে। মারণ ভাইরাসের বিরুদ্ধে লড়াই চালালেও শেষরক্ষা হয়নি। কবির স্মৃতিচারণায় বিশেষ এই অনুষ্ঠানের সমস্ত পরিকল্পনা করেছেন সুজয়প্রসাদ। তাঁর কথায়, “ভারতীয় কবিতার অন্যতম সেরা কবির জীবন ও রচনাগুলি উদযাপন করা আমাদের জন্য সম্মানের এবং সম্ভবত তিনি যে উত্তরাধিকার রেখে গিয়েছেন তা রক্ষার এক অনন্য উপায়।”

[আরও পড়ুন: টলিপাড়ায় ফের করোনার ছোবল, এবার কোভিড পজিটিভ তারকা দম্পতি গৌরব-ঋদ্ধিমা]

Advertisement
Next