shono
Advertisement

প্রয়াণ দিবসে ঋতুপর্ণ ঘোষকে শ্রদ্ধা, ‘চিরন্তন ঋতু’র গল্প শোনাবেন সুজয়প্রসাদ-ইন্দ্রনীলরা

কোথায়, কবে দেখা যাবে ভারচুয়াল এই অনুষ্ঠানটি?
Posted: 06:38 PM May 28, 2021Updated: 09:21 PM May 28, 2021

অভিরূপ দাস: ২০১৩ সালের ৩০ মে। আচমকা সংবাদমাধ্যমের ব্রেকিংয়ে ভেসে উঠেছিল খবর। হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত পরিচালক ঋতুপর্ণ ঘোষ (Rituparno Ghosh)।  এখনও সিনেপ্রেমীদের কাছে দুঃস্বপ্নের মতো সেই খবর। শিল্পীর মৃত্যু হলেও শিল্পের মৃত্যু হয় না। ঋতুপর্ণ ঘোষের সৃষ্টি আজীবন সিনেমা অনুরাগীদের সম্পদ হয়ে থেকে যাবে। শুধু সিনেমা নয়, অননুকরণীয় গদ্য এবং জার্নালধর্মী সাহিত্য তথা সংবাদ প্রতিদিনের ‘রোববার’ পত্রিকার সম্পাদক হিসেবে যে সম্ভার তিনি রেখে গিয়েছেন, তা আজও বাঙালির সম্পদ। শিল্পী বোধহয় এভাবেই বেঁচে থাকেন তাঁর সৃষ্টিতে। ঋতুপর্ণ ঘোষের সেই সৃষ্টিকেই উদযাপন করতে একজোট হলেন তারকারা। পরিকল্পনায় সুজয়প্রসাদ চট্টোপাধ্যায় (Sujoy Prosad Chatterjee)।

Advertisement

চলতি বছর ৩০ মে রবিবার পড়েছে। সেদিনই ঋতুপর্ণ ঘোষের জীবনাদর্শ এবং কর্মকাণ্ডকে শ্রদ্ধা জানাতে ‘চিরন্তন ঋতু’ নামের অনুষ্ঠানটির আয়োজন করা হয়েছে। এস.পি.সি ক্রাফ্টের (কলকাতার প্রথম ইন্টারডিসিপ্লিনারি আর্টস কালেকটিভ) ফেসবুক পেজে হবে এই ভারচুয়াল অনুষ্ঠান। যাতে যোগ দিচ্ছেন ইন্দ্রনীল সেনগুপ্ত (Indraneil Sengupta), সংগীতশিল্পী দেবজ্যোতি মিশ্র (Debojyoti Mishra), অভিনেতা সুমন্ত মুখোপাধ্যায় (Sumanta Mukherjee), সংগীতশিল্পী শুভমিতা বন্দ্যোপাধ্যায় (Subhamita Banerjee) এবং রূপঙ্কর বাগচী (Rupankar Bagchi)।

[আরও পড়ুন: নেটফ্লিক্সে সত্যজিৎ রায়ের গল্প, ‘রে’ সিরিজের টিজারে নজর কাড়লেন মনোজ-আলিরা]

রাত ন’টা থেকে হবে এস.পি.সি ক্রাফ্টের ( S P Craft) ভারচুয়াল এই অনুষ্ঠান। যেখানে ঋতুপর্ণ ঘোষের ভাবনা, দর্শন, ছকভাঙার মানসিকতা, তাঁর রবীন্দ্রচর্চা নিয়ে কথা হবে। প্রয়াত পরিচালকের সঙ্গে কাজের অভিজ্ঞতাও জানাবেন তারকারা। সংগীতশিল্পীরা যখন রয়েছেন কথার মাঝে গান হওয়ার সম্ভাবনাও প্রবল। সুজয়প্রসাদের ভাবনাতেই সমস্তটার আয়োজন হয়েছে। এ বিষয়ে কথা বলতে গিয়ে প্রখ্যাত বাচিকশিল্পী জানান, “এই সম্মান সেই মানুষটিকে যিনি সিনেমা মাধ্যমটিকে দুর্দান্ত ভাবে প্রকাশ করেছেন দর্শকের সামনে। ভাবতে শিখিয়েছেন। শুধু তাই নয়, তাঁর কলম যেন বক্স অফিসে নতুন নিয়মবিধি প্রদর্শিত করেছে এবং অবশ্যই সমলিঙ্গের ঊর্ধ্বে গিয়েও সমমনস্ক হতে শিখিয়ে গেছেন ঋতুপর্ণ ঘোষ।”

[আরও পড়ুন: সুশান্ত মৃত্যু মামলায় নয়া মোড়, মাদক যোগে গ্রেপ্তার প্রয়াত অভিনেতার বন্ধু সিদ্ধার্থ পিঠানি]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement