Advertisement

রাজ্যে কোভিড বিধিনিষেধে আরও ছাড়, এবার খুলছে সিনেমা হলও

09:15 PM Jul 29, 2021 |
Advertisement
Advertisement

মলয় কুণ্ডু: করোনা (Covid-19) সংক্রমণ ঠেকাতে জারি কোভিড বিধিনিষেধ। এই পরিস্থিতিতে বৃহস্পতিবার রাজ্যের সিনেমা হলগুলি খোলার ব্যাপারে বড়সড় সিদ্ধান্তের কথা জানানো হল নবান্নের পক্ষ থেকে। কোভিডবিধি মেনে আগামী ৩১ জুলাই থেকে খুলতে পারবে সিনেমা হলগুলি। তবে দর্শকসংখ্যা ৫০ শতাংশের বেশি থাকতে পারবে না। প্রত্যেককে মানতে হবে করোনা প্রোটোকল। ব্যবহার করতে হবে মাস্ক, স্যানিটাইজার।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

গত বছর থেকেই করোনার কারণে দীর্ঘদিন বন্ধ ছিল রাজ্যের সমস্ত সিনেমা হল। পরবর্তীতে আনলক পর্যায়ে ধীরে ধীরে সমস্ত কিছু স্বাভাবিক হতে থাকে। কোভিডবিধি মেনে খোলে হলগুলিও। কিন্তু মারণ করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় ফের সেগুলি বন্ধ করে দেওয়ার নির্দেশ জারি করে রাজ্য সরকার। এতদিন সেগুলি বন্ধই ছিল। তবে এবার ৫০ শতাংশ দর্শক নিয়ে সিনেমা হলগুলি খোলার অনুমতি দেওয়া হল নবান্নের তরফে।

[আরও পড়ুন: স্বামী-স্ত্রী পরিচয়ে হোটেল ভাড়া নিয়ে তরুণীকে ‘খুন’ করে উধাও যুবক! চাঞ্চল্য Tarapith-এ]

এদিকে, এদিন সকালেই নবান্নের তরফে কোভিডবিধি নিয়ে নয়া বিজ্ঞপ্তি জারি করা হয়। তাতেই উল্লেখ রয়েছে, আগামী ১৫ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে কোভিড বিধিনিষেধের মেয়াদ। সরকারি কোনও অনুষ্ঠান আয়োজন করা যেতে পারে। তবে Indoor Hall-এ অনুষ্ঠানের আয়োজন করতে হবে। আসন সংখ্যার ৫০ শতাংশ লোকজন অনুষ্ঠানে অংশ নিতে পারবেন। অনুষ্ঠানে উপস্থিত সকলকে পরতে হবে মাস্ক। ব্যবহার করতে হবে স্যানিটাইজার। মানতে হবে শারীরিক দূরত্ববিধি। এছাড়াও এবারের নির্দেশিকায় রাতে কড়া বিধিনিষেধের কথাও বিশেষভাবে উল্লেখ করা হয়েছে। রাত ৯টা থেকে ভোর ৫টা পর্যন্ত বাইরে বেরনোর ক্ষেত্রে কঠোর বিধিনিষেধ জারি রয়েছে। স্বাস্থ্য পরিষেবা, আইন শৃঙ্খলার সঙ্গে যুক্ত পরিষেবা এবং অন্যান্য জরুরি পরিষেবা ছাড়া এই সময়ে যানবাহন এবং রাস্তাঘাটে সাধারণ মানুষের চলাফেরায় নিষেধাজ্ঞা জারি।

এছাড়া রাজ্যে জারি থাকা বিধিনিষেধে কোনও বদল নেই। দোকান, বাজার নির্দিষ্ট সময় অনুযায়ী খোলা থাকবে। মেট্রো পরিষেবাও সাধারণের জন্য ইতিমধ্যেই চালু হয়ে গিয়েছে। বেসরকারি বাসেও গন্তব্যে পৌঁছনোর সুযোগ পাচ্ছেন সকলেই। তবে অনেকেই আশা করেছিলেন আগস্টের শুরু থেকেই হয়তো আমজনতার জন্য চালু হতে পারে লোকাল ট্রেন পরিষেবা। তবে নবান্নের জারি করা সাম্প্রতিক নির্দেশিকায় সে বিষয়ে কিছুই উল্লেখ করা হয়নি। আর এই নিয়ে সাধারণ যাত্রীদের পাশাপাশি আক্ষেপ রেলেরও। শিয়ালদেহ ডিআরএম এসপি সিং বলেন, পঞ্চাশ শতাংশ যাত্রী নিয়ে বাস চলছে।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন: গলসিতে জাতীয় সড়কে দুর্ঘটনা, গাড়ির চাকায় পিষে অকালেই প্রাণহানি ৩ মহিলার]

একই নির্দেশ রেলে এলে সব ট্রেন চালিয়ে দিলে ফাঁকায় ফাঁকায় যাত্রীরা যাতায়াত করতে পারতেন। ৩১ জুলাই পর্যন্ত রেলের পরীক্ষা, আবার ৩ আগস্ট ইন্দিরা গান্ধি ন্যাশানাল ওপেন ইউনিভারসিটির ট্যুরিজম স্ট্যাডিজ ০৬ পরীক্ষা। এছাড়া আরও পরীক্ষার জন্য স্টাফ স্পেশাল বাড়ানো হবে বলে জানিয়েছে রেল। ডিআরএম সিং বলেন, এখন ৯১৫টি ট্রেনের জায়গায় ৪৬১টি ট্রেন চলছে। ১ আগস্ট থেকে আরও সংখ্যা বাড়ানো হবে। হাওড়ায় ৪৫০টির মধ্যে ২০৪টি এখন চলছে। সেখানেও পঞ্চাশ শতাংশ করা হবে বলে জানা গিয়েছে। শিয়ালদহে জরুরি পরিষেবার সঙ্গে যুক্তদের ও জরুরি কাজের প্রমাণ দিয়ে যাত্রীরা মান্থলি ও টিকিট কাটতে পারলেও হাওড়া আগের মতো পরিস্থিতি বহাল রাখবে। জরুরি পরিষেবার ছাড়প্রাপ্তদের মান্থলি দেওয়া হবে। পরীক্ষার দিনগুলিতে পরীক্ষার্থী ও অভিভাবকরা টিকিট পাবেন হাওড়া ডিভিশনে।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next