Advertisement

পুজোর পরে পুজোর ছবি, ‘একান্নবর্তী’পরিবারের গল্প বলবেন মৈনাক ভৌমিক

12:58 PM Oct 09, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাঙালির কাছে দুর্গাপুজো ব্যাপারটা একটা ইমোশন। বাঙালি না হলে, এই অনূভূতিটা বোঝা খুব দুষ্কর। সবারই এই দুর্গাপুজোকে কেন্দ্র করে নানা গল্প থাকে। এমনকী, প্রত্যেক পুজোতে তৈরি হয় আরও নতুন গল্প। যে গল্পই হয়ে ওঠে গোটা বছরের। পরিচালক ঋতুপর্ণ ঘোষও তাঁর উৎসব ছবিতে এক পরিবারের গল্প বলেছিলেন। আর এবার অন্য় এক পরিবারের অন্যরকম গল্প বলতে চলেছেন পরিচালক মৈনাক ভৌমিক। ছবির নাম ‘একান্নবর্তী : ৫১ নয়, এক অন্ন’ (Ekannoborti ) । নামেই আন্দাজ করা যাচ্ছে পারিবারিক কাহিনি। কাহিনি মৈনাকই লিখেছেন। আর সেই সুবাদেই ‘জেনারেশন আমি’, ‘চিনি’র পর ফের এক ছবিতে অভিনয় করছেন অপরাজিতা আঢ্য (Aparajita Adhya) এবং সৌরসেনী মৈত্র (Sauraseni Maitra)। এছাড়াও গুরুত্বপূর্ণ চরিত্রে রয়েছেন অলকানন্দা রায় (Aloknanada Roy), অনন্যা সেন। সম্প্রতি মুক্তি পেল এই ছবির টিজার। টিজারেই দেখা মিলল সুখ-দুঃখকে সঙ্গে করে এক টুকরো পরিবারের গল্প। যার প্রেক্ষাপট দুর্গাপুজো।

Advertisement

এই ধাঁচের বাংলা ছবি আমরা আগে পাইনি এমনটা নয়। মৈনাক চিরকালই ঋতুপর্ণ ঘোষের (Rituparno Ghosh) ছবি থেকে অনুপ্রাণিত হয়েছেন, যেমন ‘উৎসব’ বা ‘বাড়িওয়ালি’। তাঁর ‘একান্নবর্তী’ও এর ব‌্যতিক্রম হবে না বলাই বাহুল‌্য। উল্লেখ্য, মৈনাক ভৌমিকের হাত থেকেই এর আগে এসেছে ‘ফ‌্যামিলি অ‌্যালবাম’-এর মতো পারিবারিক ছবি। ফলে এই ছবি নিয়েও দর্শকের প্রত‌্যাশা থাকবে আঁচ করা যায়। পরিচালক মৈনাকের শেষ মুক্তিপ্রাপ্ত ছবি ছিল ‘চিনি’, যা দর্শকের ভাল লেগেছিল এবং করোনা (Corona Virus) আবহেও সিনেমা হলে গিয়েই তাঁরা দেখেছিলেন ছবিটি। মাঝে মৈনাক ওয়েব সিরিজ করেছেন। এখন আবার হাত দিচ্ছেন সিনেমায়। পরিচালকের কথায়, “একান্নবর্তী যৌথ পরিবারের মেজাজটাকে উদযাপন করবে, যখন বাড়ির পুজোয় তারা মিলিত হবে। বাড়ির পুজোগুলো ক্রমশ হারিয়ে যাচ্ছে। একটা হ‌্যাপি-সুইট ড্রামা বলা যায় এই ছবিটাকে। যেটা এই মনখারাপ-করা সময়ে আমাদের পজিটিভিটি দেবে।” ছবির মিউজিক করছেন প্রসেন আর ক‌্যামেরার দায়িত্বে প্রসেনজিৎ চৌধুরি।

[আরও পড়ুন: আরিয়ান মামলায় নিশানায় সুশান্ত ঘনিষ্ঠ প্রযোজক, ইমতিয়াজ খতরির বাড়িতে NCB হানা]

করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ার পর মুক্তি পেয়েছিল পরিচালক মৈনাক ভৌমিকের ছবি ‘চিনি’। এই ছবিতে অভিনয় করেছিলেন মধুমিতা সরকার, অপরাজিতা আঢ্য, সৌরভ দাস। ছবিটা বক্স অফিসে বেশ সফল হয়। দর্শকদের প্রশংসাও পেয়েছিল এই ছবি। অন্য়দিকে, মিমি চক্রবর্তীকে নিয়ে ‘মিনি’ ছবির শুটিংয়ে ব্যস্ত রয়েছেন মৈনাক।

[আরও পড়ুন:গড়িয়াহাটের ফুটপাত থেকে পুজোর শপিং করলেন ‘শ্রীময়ী’ ইন্দ্রাণী হালদার]

Advertisement
Next