shono
Advertisement

‘সর্দার উধম’ব্রিটিশ বিরোধী! বিচারকদের সিদ্ধান্তে অস্কারের দৌড় থেকে বাদ সুজিত সরকারের ছবিটি

'সর্দার উধম'কে হারিয়ে অস্কারে যাচ্ছে তামিল ছবি 'কুঝাঙ্গাল'।
Posted: 03:28 PM Oct 26, 2021Updated: 03:28 PM Oct 26, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারত থেকে অস্কারের (Oscar) দৌড়ে কোন ছবি যাবে. তা নিয়ে বেশ কয়েকদিন ধরেই জল্পনা চলছিল। কলকাতারই এক প্রেক্ষাগৃহে বাছাই পর্ব চলছিল এ ব্যাপারে। গোটা দেশ থেকে প্রায় ১৪টি ছবিকে শর্ট লিস্ট করা হয়েছিল। যার মধ্যে এগিয়ে ছিল পরিচালক সুজিত সরকারের ‘সর্দার উধম’ (Sardar Udham)। ইতিমধ্য়েই সুজিতের এই ছবি দারুণ প্রশংসা কুড়িয়েছে দর্শকদের। তাই অনেকেই মনে করেছিলেন ভিকি কৌশল অভিনীত এই ছবি অস্কারে যাওয়ার জন্য একেবারে সঠিক বাছাই। কিন্তু বাছাই পর্ব শেষ হতেই আশাহত অনেকেই। ‘সর্দার উধম’ শেষমেশ হেরে গেল অস্কারের দৌড়ে। বরং তার পরিবর্তে তামিল ছবি ‘কুঝাঙ্গাল’ই এবার ভারত থেকে অস্কারে লড়বে।

Advertisement

ঠিক কী কারণে অস্কারের দৌড়ে ‘সর্দার উধম’ পিছিয়ে পড়ল? সম্প্রতি এক সংবাদ মাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে বাংলা ছবির পরিচালক ও অন্যতম জুড়ি মেম্বার ইন্দ্রদীপ দাশগুপ্ত বলেন, ”সর্দার উধম ছবিতে ব্রিটিশদের প্রতি বিদ্বেষ দেখানো হয়েছে। যা এই বিশ্বায়নের যুগে মোটেও ইতিবাচক দৃষ্টিভঙ্গি নয়। এছাড়াও, ছবিটা খুবই দীর্ঘ। জালিয়ানওয়ালাবাগের অংশ দীর্ঘ করে দেখানো হয়েছে। তবে হ্য়াঁ, এই ছবির সিনেম্য়াটোগ্রাফি সত্যিই আন্তর্জাতিক মানের।”

[আরও পড়ুন: আরিয়ান মামলায় তোলাবাজির অভিযোগ উঠতেই আচমকা দিল্লিতে NCB কর্তা সমীর ওয়াংখেড়ের]

পরিচালক ইন্দ্রদীপ দাশগুপ্ত ছাড়াও আরেক বিচারক সুমিত বসুর কথায়, ‘সর্দার উধম ছবির দৈর্ঘ্য খুব বড় ইস্যু। ক্লাইম্যাক্স অনেকটাই দেরিতে আসে। সেই কারণেই এই ছবির প্রোডাকশনের কাজ দারুণ হলেও আগ্রহ হারিয়ে ফেলবে দর্শক

।’

তবে সোশ্যাল মিডিয়ায় ‘সর্দার উধম’ ছবির পক্ষে মুখ খুলেছেন অনেকেই। বেশিরভাগ নেটিজেনদের বক্তব্য, এটি ইতিহাসকে পর্দার ধরেছে। যা ঘটেছিল তাই দেখিয়েছে। ব্রিটিশদের তো সত্যিই ঘৃণা করত ভারতীয়রা! এটা দেখাতে দোষ কোথায়? অনেকে আবার বলেছে, স্বাধীনতা সংগ্রামের গল্প ঠিক যেমনটি দেখানো উচিত, সর্দার উধম সেইভাবেই দেখিয়েছে। তাই এই ছবিই অস্কারের জন্য সঠিক ছবি ছিল!

[আরও পড়ুন: শাহরুখ খানের বিপদে চুপ কেন বলিউড? ক্ষোভে ফেটে পড়লেন পরিচালক সঞ্জয় গুপ্তা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement