Republic Day 2022: দিল্লিতে সাধারণতন্ত্র দিবসের প্যারেডে বিক্রম ঘোষের মিউজিকে পারফর্ম করবেন ৫০০ নৃত্যশিল্পী

07:32 PM Jan 19, 2022 |
Advertisement

সুপর্ণা মজুমদার: স্বাধীনতার অমৃত মহোৎসবে শামিল বিক্রম ঘোষও। বাঙালি শিল্পীর সুরেই এবার সাধারণতন্ত্র দিবসের সকালে মুখরিত হবে দিল্লির রাজপথ। হ্যাঁ, তাঁর তৈরি মিউজিকেই প্যারেডে পারফর্ম করবেন ৫০০ নৃত্যশিল্পী।

Advertisement

তবে বিক্রম ঘোষ (Bickram Ghosh) একা নন, গ্র্যামি সম্মান জয়ী রিকি কেজের সঙ্গে হাত মিলিয়েই সাধারণতন্ত্র দিবসের জন্য স্পেশ্যাল মিউজিকটি তৈরি করেছেন তিনি। গানের কথাগুলি লিখেছেন সুগত গুহ। বুধবার বিশ্বখ্যাত শিল্পী বিক্রম ঘোষের সঙ্গে ফোনে যোগাযোগ করে সংবাদ প্রতিদিন ডিজিটাল। শিল্পী জানান, “আগামী ২৬ জানুয়ারি ১২ মিনিটের একটা পারফরম্যান্স হবে। আমরা যে মিউজিকটির জন্ম দিয়েছি, তাতেই দিল্লির রাজপথের প্যারেডে পারফর্ম করবেন ৫০০ জন নৃত্যশিল্পী। চার-পাঁচজন বিশিষ্ট কোরিওগ্রাফার তাঁদের তৈরি করেছেন।”

Advertising
Advertising

[আরও পড়ুন: ‘কিং ইজ ব্যাক’, মাদক কাণ্ডে ছেলের নাম জড়ানোর প্রায় ৪ মাস পর ইনস্টাগ্রামে ফিরলেন শাহরুখ]

অতিমারী আবহে এমন একটা সুযোগ পেয়ে যেমন উত্তেজনা হয়েছিল, তেমন কপালে চিন্তায় ভাঁজও পড়েছিল। কারণ একটাই। করোনা কালে দু’জনকে দুই শহরে বসে মিউজিক তৈরি করতে হবে। কিন্তু ইচ্ছাশক্তির কাছে যে সব প্রতিকূলতাকেই হার মানতে হয়! তেমনই হয় এক্ষেত্রেও। বিক্রমের কথায়, “আমি তখন কলকাতায়। রিকি বেঙ্গালুরুতে। মুখোমুখি আলোচনা করে কাজ করার সুযোগ মেলেনি। কিন্তু ইগো সরিয়ে রেখে দুই শিল্পী যখন একই লক্ষ্যে নিজেদের সেরাটা উজার করে দেন, তখন নিঃসন্দেহে একটা ভাল কিছু তৈরি হয়।” গ্র্যামি জয়ী রিকির সঙ্গে মিউজিক বানানোর অভিজ্ঞতা এভাবেই ভাগ করে নিলেন বিক্রম ঘোষ।

রিকি কেজ

পারকাশন গুরু বিক্রম ঘোষ আরও বলছিলেন, “সাধারণতন্ত্র দিবসের (Republic Day 2022) কথা মাথায় রেখে গানটির মিউজিকে দেশাত্মবোধের ছোঁয়া রাখা হয়েছে। এতে যেমন ভারতীয় মিউজিকের গভীরতাও খুঁজে পাওয়া যাবে, তেমন তা বেশ পাওয়ারফুল।” এখন অধীর আগ্রহে ২৬ জানুয়ারির অপেক্ষায় রয়েছেন বাঙালি শিল্পী।অতিমারীতে দেখা স্বপ্ন সেদিনই বাস্তবায়িত হতে দেখবেন তিনি।

[আরও পড়ুন: ঠিক যেন সিনেমা! পুলিশি জেরায় বাংলাদেশি অভিনেত্রীকে খুনের রুদ্ধশ্বাস বর্ণনা স্বামীর]

Advertisement
Next